ডর্টমুন্ডেই মাঠে ফিরছেন মেসি?

সতীর্থদের সঙ্গে অনুশীলনে মেসি। ছবি : বার্সেলোনার অফিশিয়াল ওয়েবসাইট থেকে নেওয়া
সতীর্থদের সঙ্গে অনুশীলনে মেসি। ছবি : বার্সেলোনার অফিশিয়াল ওয়েবসাইট থেকে নেওয়া
অবশেষে সতীর্থদের সঙ্গে হালকা অনুশীলনে নেমেছেন লিওনেল মেসি। আশা করা হচ্ছে, আগামী পরশু ডর্টমুন্ডের বিপক্ষে ম্যাচে খেলতে দেখা যাবে তাঁকে।


লিওনেল মেসি মাঠে নামবেন কবে? আর্জেন্টাইন এই তারকা সাধারণত বেশি চোটে না পড়লেও সম্প্রতি এই প্রশ্নটাই হয়ে গিয়েছে লাখ টাকার। সেই যে মৌসুম পূর্ব প্রীতি ম্যাচ খেলতে গিয়ে ঊরুর চোটে পড়লেন, এখনো পুরোপুরি ফিট হয়ে ওঠেননি। একেক সপ্তাহ আসে, আর মেসি-ভক্তরা আশায় বুক বাঁধেন—হয়তো এ সপ্তাহে খেলতে দেখা যাবে তাঁকে। কিন্তু চার সপ্তাহ ধরে বার্সা সমর্থকদের আশা পূরণ হয়নি। তবে সুসংবাদ, গতকাল সতীর্থদের সঙ্গে অনুশীলন করতে নেমেছেন মেসি।

বার্সেলোনার হয়ে মেসি সর্বশেষ খেলেছেন কোপা ডেল রে এর ফাইনালে, ভ্যালেন্সিয়ার বিপক্ষে ২৫ মে। আর সব মিলিয়ে সবশেষ প্রতিযোগিতামূলক ম্যাচ খেলেছিলেন গত ৫ জুলাই। আর্জেন্টিনার হয়ে কোপা আমেরিকায় তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে দেখেছিলেন লাল কার্ড। এরপর প্রাক্‌-মৌসুমে অনুশীলনে পেলেন চোট। বড্ড জ্বালাচ্ছে এ মাংসপেশির চোট। এ চোটের কারণে প্রাক মৌসুমের শেষ দিকের ম্যাচগুলোতেও দেখা যায়নি মেসিকে।

বার্সা কোচ আর্নেস্তো ভালভার্দেও তাঁর সোনার ডিমপাড়া হাঁসকে কোনো ঝুঁকির মধ্যে ফেলতে চাননি। মেসি একদম ফিট না হলে মাঠে নামাবেন না, একরকম পণ করে বসেছেন ভালভার্দে। ওদিকে দিন দিন আরও বেশি অস্থির হয়ে পড়ছেন বার্সার সমর্থকেরা। মেসির অনুশীলনে ফেরার খবরটা তাদের অস্থিরতার মধ্যে শান্তির সুবাতাস বইয়ে দেবে, এটা নিশ্চিত। আশা করা হচ্ছে, ২০১৫ সালের পর চ্যাম্পিয়নস লিগ জেতার লড়াইয়ে আগামীকাল থেকে মাঠে নামা বার্সেলোনার মূল কান্ডারি হিসেবে মেসিই থাকবেন। ডর্টমুন্ডে যাওয়ার আগে মেসিরা আজ সোমবারেও অনুশীলন করবেন। সে অনুশীলনে নিজের ফিটনেস দিয়ে যদি কোচ আর্নেস্তো ভালভার্দেকে সন্তুষ্ট করতে পারেন, তাহলেই হয়তো মাঠে দেখা যাবে মেসিকে। না হলে আগামী সপ্তাহে গ্রানাডার বিপক্ষে লিগ ম্যাচে মেসিকে দেখার জন্য অপেক্ষা করতে হবে সমর্থকদের।

মেসি ছাড়াও অনুশীলন করতে দেখা গেছে সদ্য চোট থেকে ফেরা ফরাসি উইঙ্গার ওসমানে ডেম্বেলেকে। মৌসুমের প্রথম ম্যাচে অ্যাথলেটিক বিলবাওয়ের বিপক্ষে চোটে পড়েছিলেন ডেম্বেলে। গতকাল তাঁকেও বেশ ভালো করেই অনুশীলন করতে দেখা গেছে।