ভারতের যে অস্ত্র আছে, বাংলাদেশের তা নেই

সুনীল ছেত্রী—ভারতী জাতীয় দলের অধিনায়কই এ মুহূর্তে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের বড় ভাবনা। আগামী ১৫ অক্টোবর কলকাতায় বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইয়ের ‘অ্যাওয়ে’ ম্যাচটিতে যে ব্যবধান গড়ে দিতে পারেন এই ছেত্রী একাই। বাংলাদেশ অধিনায়ক জামাল ভূঁইয়াও মনে করেন ঠিক এমনটাই।
ভারতের বিপক্ষে ম্যাচটির আগে অবশ্য ঢাকায় ১০ অক্টোবর এশিয়ান কাপ চ্যাম্পিয়ন কাতারের সঙ্গে খেলতে হবে বাংলাদেশকে। কিন্তু সে ম্যাচ ছাপিয়ে এখনই আলোচনায় বাংলাদেশ-ভারত ম্যাচ। এক সময়ের দুই চিরপ্রতিদ্বন্দ্বী। হাল আমলে ভারত ফুটবলে অনেকটা এগিয়ে গেলেও এ দুই দেশের লড়াই এখনো আলোড়ন তোলে সীমান্তের দুই প্রান্তে। আগ্রহ একটা থাকেই। ভারতীয় গণমাধ্যমে দেওয়া এক সাক্ষাৎকারেই জামালের কণ্ঠে ছেত্রীকে নিয়ে সমীহ, ‘ভারত দলে যে অস্ত্র রয়েছে, বাংলাদেশের তা নেই। ধারাবাহিকভাবে ভারতের হয়ে গোল করে চলেছেন সুনীল। বাংলাদেশ ঠিক এই জায়গাটাতেই পিছিয়ে।’ বাংলাদেশ অধিনায়ক এখনো পর্যন্ত ভারতের বিপক্ষে দুটি ম্যাচ খেলেছেন। হারের মুখ অবশ্য দেখেননি, কারণ দুটি ম্যাচই শেষ হয়েছে অমীমাংসিতভাবে। তবে দুটি ম্যাচেই গোল পেয়েছেন ছেত্রী।

ভারতের বাছাইপর্বের শুরুটা ভালোই হয়েছে বলা যায়। গ্রুপের সবচেয়ে শক্তিশালী দুই দল ওমানের ও কাতারের বিপক্ষে দুর্দান্ত খেলেছে তারা। প্রথম ম্যাচে ওমানের বিপক্ষে ১-০ গোলে এগিয়ে থেকেও শেষ ১০ মিনিটে ২ গোল হজম করে হার মাঠ ছাড়তে হয়। দ্বিতীয় ম্যাচে দোহায় কাতারের বিপক্ষে গোলশূন্য ড্র করেছে দলটি। অন্যদিকে, বাংলাদেশের বাছাইপর্ব শুরু হয়েছে আফগানিস্তানের বিপক্ষে ১-০ গোলের হার দিয়ে।

>

আগামী ১৫ অক্টোবর কলকাতার যুব ভারতী ক্রীড়াঙ্গনে বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইয়ে মুখোমুখি হবে বাংলাদেশ ও ভারত। প্রতিবেশী দুই দেশের লড়াইয়ে ভারতের অধিনায়ক সুনীল ছেত্রী বড় ব্যবধান গড়ে দিতে পারেন বলে মনে করেন বাংলাদেশের অধিনায়ক জামাল ভূঁইয়া।

দ্বিতীয় ম্যাচে জামালদের প্রতিপক্ষ কাতার। ম্যাচটি ঘরের মাঠে হলেও বর্তমান এশিয়ান চ্যাম্পিয়নদের সঙ্গে কুলিয়ে ওঠা অনেক কঠিন। তাই বাংলাদেশের চোখ ভারত ম্যাচে, ‘কাতারের বিরুদ্ধে ভারতের খেলা দেখেছি। খুবই ভালো খেলেছে। আমাদের সঙ্গে ভারতের লড়াইটা গ্রুপের সব চেয়ে উত্তেজনার ম্যাচ হবে বলে আমার মনে হয়।’

ফুটবলে বাংলাদেশকে ভারত ছাড়িয়ে গিয়েছে অনেক আগেই। এশিয়ার দেশগুলোর মধ্যে ভারতের উন্নতিটা বড় হিসেবে চোখে পড়েছে জামালের, ‘ভারত খুবই শক্তিশালী দল। গত চার-পাঁচ বছরে এশিয়ার অন্যান্য দলগুলোর মধ্যে ভারতই সব চেয়ে বেশি উন্নতি করেছে বলে আমার মনে হয়।’

আফগানিস্তান ম্যাচ শেষ করে ঢাকায় ফিরে ডেনমার্কে পরিবারের সঙ্গে ছুটি কাটাচ্ছেন জামাল। ২৫ সেপ্টেম্বর জাতীয় দলের ক্যাম্প শুরু হওয়ার আগেই ঢাকায় ফেরার কথা রয়েছে অধিনায়কের।