বার্সেলোনাকে উদ্ধার করলেন স্টেগেন

শেষে মাঠে নেমে মেসিও জেতাতে পারেননি বার্সাকে। ছবি : এএফপি
শেষে মাঠে নেমে মেসিও জেতাতে পারেননি বার্সাকে। ছবি : এএফপি
>

চ্যাম্পিয়নস লিগের প্রথম ম্যাচে কাল রাতে বরুসিয়া ডর্টমুন্ডের সঙ্গে গোলশূন্য ড্র করেছে বার্সেলোনা। ম্যাচে একটি পেনাল্টি সেভ করে বার্সেলোনার হার বাঁচিয়েছেন গোলরক্ষক মার্ক আন্দ্রে টের স্টেগেন

বার্সেলোনা সমর্থকেরা আশা করেছিলেন মৌসুমে প্রথমবারের মতো মাঠে দেখা যাবে লিওনেল মেসিকে। প্রাক-মৌসুমেই ঊরুর চোটে পড়েছিলেন আর্জেন্টাইন তারকা। নতুন মৌসুমে আর মাঠেই নামা হয়নি তাঁর। বরুসিয়া ম্যাচের আগে অনুশীলনে নেমে আশার প্রদীপ জ্বালিয়েছিলেন সমর্থকদের মনে। কিন্তু শেষ অবধি চ্যাম্পিয়নস লিগের প্রথম ম্যাচে শুরুর একাদশে তিনি ছিলেন না। মেসিহীন বার্সা কাল জার্মান ক্লাবটির বিপক্ষে বড় পরীক্ষাই দিয়েছে। গোলশূন্য ড্রয়ের এ ম্যাচে দলকে পেনাল্টি থেকে বাঁচিয়েছেন বার্সার জার্মান গোলরক্ষক মার্ক আন্দ্রে টের স্টেগেন। ম্যাচের শেষদিকে মেসি অবশ্য নেমেছিলেন, কিন্তু সেটি যথেষ্ট হয়নি।

মেসির জায়গায় মাঠে নেমে রেকর্ড করেছেন আনসুমানে ফাতি। তিনি বার্সেলোনার ইতিহাসের সবচেয়ে কমবয়সী খেলোয়াড় হিসেবে খেললেন চ্যাম্পিয়নস লিগে। ১৬ বছর ৩১৮ দিন বয়সের এই কিশোর রেকর্ড বইয়ে নাম লেখাতে পেছনে ফেলেছেন স্প্যানিশ তারকা বোয়ান কিরকিচকে। কাল ফাতির সঙ্গে বার্সার আক্রমণভাগে ছিলেন এই মৌসুমে দলে আসা ফরাসি তারকা আতোয়ান গ্রিজমান ও সদ্য চোট থেকে ফেরা উরুগুইয়ান স্ট্রাইকার লুইস সুয়ারেজ।

কিন্তু কিছুতেই কিছু হয়নি। উল্টো নিজেদের মাঠে দাপিয়ে বেড়িয়েছে বরুসিয়া। তাদের ইংলিশ তারকা জাডন সানচো বেশ কিছু সুযোগ পেয়েছিলেন গোটা ম্যাচে। প্রথমার্ধে একটা দুর্দান্ত আক্রমণ থেকে গোল করতে ব্যর্থ হন তিনি, বল মারেন গোলপোস্টের ওপর দিয়ে। গোটা ম্যাচে সানচোকে থামাতে হিমশিম খেয়েছেন বার্সার দুই ফুলব্যাক নেলসন সেমেদো ও সার্জি রবার্তো। প্রথমার্ধে চোট নিয়ে লেফটব্যাক জর্ডি আলবা উঠে গেলে তাঁর জায়গায় মাঠে নামেন রবার্তো। তবে নতুন ফুলব্যাক এসেও লাভ হয়নি। বরুসিয়ার গতিশীল উইঙ্গারদের থামিয়ে নিজেরা তেমন একটা আক্রমণে যেতে পারেনি বার্সেলোনা।

দ্বিতীয়ার্ধে সেমেদোর ভুলে ডি বক্সের মধ্যে পড়ে যান সানচো। পাওয়া পেনাল্টিটা কাজে লাগাতে পারেননি বরুসিয়া-অধিনায়ক মার্কো রয়েস। তাঁর পেনাল্টি আটকে দেন বার্সার গোলরক্ষক টের স্টেগেন। ম্যাচে বার্সার মনে রাখার মতো মুহূর্ত এই একটাই। এর পর জুলিয়ান ব্র্যান্ট,সানচো, মার্কো রয়েস, পাকো আলকাসেররা একের পর এক আক্রমণ করলেও গোল করতে পারেননি।

ম্যাচের শেষ আধ ঘণ্টায় ফাতির জায়গায় নেমেছিলেন মেসি। কিন্তু চোট থেকে ফেরা বার্সার তারকাও দলকে উদ্ধার করতে পারেননি।

ওদিকে গতবারের সেমিফাইনালিস্ট আয়াক্স এবারও শুরুটা দারুণ করেছে। লিলকে হারিয়েছে ৩-০ গোলে। গোল করেছেন আর্জেন্টিনার লেফটব্যাক নিকোলাস তাগলিয়াফিকো, মেক্সিকোর সেন্টারব্যাক এডসন আলভারেজ ও ডাচ তারকা কুইন্সি প্রমেস। ইন্টার মিলানের বিপক্ষে অবিস্মরণীয় এক জয় পেতে পেতেও পাওয়া হয়নি পুঁচকে স্লাভিয়া প্রাহার। ১-১ গোলে ড্র করেছে তারা। একদম শেষ মুহূর্তে গোল করে ইন্টারের মান বাঁচান ইতালিয়ান মিডফিল্ডার নিকোলো বারেলা।