হারা ম্যাচে স্বস্তি লড়াকু ফুটবল

>গতকাল এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বে নিজেদের প্রথম ম্যাচে কাতারের কাছে ২-০ গোলে হেরেছে বাংলাদেশ। হারলেও আশার আলো হয়ে দেখা দিয়েছে গোলরক্ষক মেহেদী হাসানের দুর্দান্ত পারফরম্যান্স।
কাতারের বিপক্ষে দারুণ খেলেছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৬ দল। ছবি: এএফসি
কাতারের বিপক্ষে দারুণ খেলেছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৬ দল। ছবি: এএফসি

বয়সভিত্তিক ফুটবলে গোলরক্ষক মেহেদী হাসানের বীরত্বের কাহিনি আজকের নয়। গত বছর মেহেদীর মেহনতি হাতজোড়ার ওপর ভর করেই অনূর্ধ্ব-১৫ সাফ চ্যাম্পিয়নশিপ জিতেছিল বাংলাদেশ। সেবার সেমিফাইনালে ভারতের বিপক্ষে টাইব্রেকারের শট ঠেকিয়েছিল দুটি। আর ফাইনালে বদলি নেমে পাকিস্তানের বিপক্ষে টাইব্রেকার ঠেকিয়েছিল তিনটি। গতকালও সেই অদম্য মেহেদীকে দেখা গেছে আবার। যদিও মেহেদীর দুর্দান্ত পারফরম্যান্সের ফসল ঘরে তুলতে পারেনি বাংলাদেশ। কাতারের বিপক্ষে এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বে নিজেদের প্রথম ম্যাচে ২-০ গোলে হেরেছে বাংলাদেশ।

স্কোরলাইন মাঝে মধ্যে বিভ্রম জাগায়। গতকালকের ম্যাচটাও তার ব্যতিক্রম নয়। মোটামুটি গোটা ম্যাচেই অসাধারণ খেলেছে বাংলাদেশ, অসাধারণ খেলেছেন মেহেদী। তার পারফরম্যান্সের ওপর ভর করে জয়ের স্বপ্ন দেখছিল দেশের কিশোররা। কিন্তু শেষ পর্যন্ত সে স্বপ্নের বাস্তবায়ন হয়নি। নিজেদের পক্ষে আসা সুযোগগুলোর সর্বোচ্চ ব্যবহার করে ম্যাচ নিজেদের পকেটে পুরে নিয়েছে কাতার। কাতারের মাটিতে বাংলাদেশকেই মনে হচ্ছিল স্বাগতিক, আর স্বাগতিক কাতারকে সফরকারী। শ পাঁচেক দর্শক সমর্থন জুগিয়ে গেছেন বাংলাদেশকে।

প্রথমার্ধে দুর্দান্ত কিছু সেভ করেছেন মেহেদী। আবদুল আজিজ, আতিক আল শাইবি, আল দোসারিদের বারবার খালি হাতে ফেরত পাঠাচ্ছিলেন তিনি। দ্বিতীয়ার্ধের শুরুটাও ছিল দুর্দান্ত। কিন্তু অপ্রত্যাশিত এক গোল খেয়ে সকল মনোবল ভেঙে যায় কিশোরদের। কাতারের স্ট্রাইকার রশিদ আবদুল আজিজের দুর্বল এক শট সামনে থাকা ডিফেন্ডাররা আটকে দেবেন, এমনটা ভেবে মেহেদী আর নিজের জায়গা থেকে নড়েননি। ওদিকে গোটা ম্যাচে মেহেদী দুর্দান্ত খেলছিলেন দেখে ডিফেন্ডাররাও হয়তো মনে করেছিলেন, পেছনে তো মেহেদী আছেই, সেই আটকে দেবে শটটা! আর এই ভুল বোঝাবুঝির ফায়দা লুটে নেন আবদুল আজিজ। এক গোলে এগিয়ে যায় কাতার। শেষদিকে অতি আক্রমণাত্মক বাংলাদেশকে প্রতি আক্রমণের খেলায় হারিয়ে দিয়ে দ্বিতীয় গোল করেন আল দোসারি।

ম্যাচে গোল করার সুযোগ পেয়েছিলেন বাংলাদেশের জনি শিকদার, মইনুল ইসলাম, কাজিরুল ইসলামরা। কিন্তু লাভ হয়নি। হেলায় হারানো সেসব সুযোগেরই মাশুল দিয়েছে বাংলাদেশ দল।

এএফসি বাছাইয়ে বাংলাদেশের প্রথম ম্যাচ ছিল এটা। ওদিকে গ্রুপ ‘এফ’ এর অন্য ম্যাচে জয় পেয়েছে ইয়েমেন। ভুটানকে উড়িয়ে দিয়েছে ১০-১ ব্যবধানে। ২২ সেপ্টেম্বর দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ দুরন্ত ফর্মে থাকা ইয়েমেন। গ্রুপের রানার্স আপ হতে পারলেও ২০২০ সালে বাহরাইনে অনুষ্ঠিত হতে যাওয়া এএফসির বয়সভিত্তিক শীর্ষ পর্যায়ের এই টুর্নামেন্টে খেলার সুযোগ থাকবে বাংলাদেশের।

আর সে লক্ষ্য অর্জন করতে হলে মেহেদীর পাশাপাশি দলের অন্যান্য খেলোয়াড়দেরকেও অসাধারণ পারফর্ম করতে হবে!