সরফরাজকে আর টেস্টে চান না আফ্রিদি

টেস্টে সরফরাজকে অধিনায়ক হিসেবে আর দেখতে চান না সাবেক অধিনায়কেরা। ফাইল ছবি
টেস্টে সরফরাজকে অধিনায়ক হিসেবে আর দেখতে চান না সাবেক অধিনায়কেরা। ফাইল ছবি

আজকের দিনটা উপমহাদেশের উইকেটরক্ষকদের জন্য বেশ বাজে এক দিন। মহেন্দ্র সিং ধোনিকে অবসরের দিকে ঠেলে দিতে চাচ্ছেন সুনীল গাভাস্কার। পাকিস্তান অধিনায়ক সরফরাজ আহমেদের ভাগ্য ভালো, তাঁর প্রতি অতটা নিষ্ঠুর হচ্ছেন না কেউ। তাঁকে এখনো টি-টোয়েন্টি ও ওয়ানডেতে অপরিহার্য মনে করে পাকিস্তান ক্রিকেট বোর্ড। তবে তাঁর দেশের সাবেক দুই অধিনায়ক সরফরাজকে আর টেস্টে পাকিস্তানের অধিনায়ক হিসেবে আর দেখতে চান না।

বার্তা সংস্থা পিটিআই জানিয়েছে শহীদ আফ্রিদি ও জহির আব্বাসের মতো দুই সাবেক তারকা টেস্টে আর সরফরাজের নেতৃত্ব দেখতে চান না। করাচিতে সাংবাদিকদের এ ব্যাপারে আফ্রিদি বলেছে, ‘আমার মনে হয় সরফরাজ টেস্টের অধিনায়ক না হলেই ভালো করবে। কারণ তিন সংস্করণে অধিনায়কত্ব করা অনেক বড় বোঝা হয়ে উঠবে। সংক্ষিপ্ত সংস্করণে ভালো অধিনায়ক সে।’ ২০১৭ সালে মিসবাহ-উল-হকের অবসরের পর তিন ফরম্যাটেই অধিনায়কত্ব করছেন সরফরাজ। কিন্তু মিসবাহর অধীনে টেস্টে শীর্ষ হওয়া দলটি এখন র‍্যাঙ্কিংয়ে সাতে নেমে এসেছে। এর পেছনে সরফরাজের দায় দেখছেন অনেকেই।

জহির আব্বাস আফ্রিদির মতোই সরফরাজকে তিন সংস্করণে দেখতে চাচ্ছেন না। টেস্টের মতো ভিন্ন মেজাজের খেলায় অন্য কাউকে চাইছেন সাবেক ব্যাটসম্যান, ‘আমার মনে হয় না তিন সংস্করণে অধিনায়ক হওয়ার চাপ সামলাতে পারবে সরফরাজ। শুধু ওয়ানডে আর টি-টোয়েন্টি সামলালেই ভালো করবে সে। টেস্ট সবচেয়ে কঠিন ফরম্যাট এবং এখানে অধিনায়কত্ব করা সহজ না। সরফরাজের উচিত শুধু ৫০ ও ২০ ওভারের ক্রিকেটেই মনোযোগ দেওয়া।’ আব্বাস তাই বোর্ড ও নির্বাচকদের টেস্টের জন্য অন্য অধিনায়ক খুঁজতে বলছেন।

বোর্ডকে আরও একটি কাজ করতে বলছেন আব্বাস। মিসবাহকে প্রধান কোচ ও প্রধান নির্বাচকে দায়িত্ব দেওয়ার সমালোচনা করে বলেছেন এ দুই পদে দুজন থাকাই ভালো, আমার মনে হয় দুই পদ সামলাতে গেলে মিসবাহর ওপর অনেক চাপ পড়বে। আর মিসবাহর তো উচ্চ পর্যায়ে কোচিংয়ের অভিজ্ঞতা নেই। সূত্র: পিটিআই