'পাকিস্তান সফরে না আসলে পিএসএলে নিষিদ্ধ করা উচিত'

পাকিস্তানের সাবেক অফ স্পিনার সাঈদ আজমল। ছবি: এএফপি
পাকিস্তানের সাবেক অফ স্পিনার সাঈদ আজমল। ছবি: এএফপি

নিরাপত্তার অজুহাতে যেসব আন্তর্জাতিক ক্রিকেটার জাতীয় দলের হয়ে পাকিস্তান সফরে আসবে না, তাঁদের পাকিস্তান সুপার লিগে (পিএসএল) খেলতে দেওয়া উচিত না বলে মনে দেশটির সাবেক স্পিনার সাঈদ আজমল। পাকিস্তানের আরেক সাবেক ব্যাটসম্যান ফয়সাল ইকবালও সুর মিলিয়েছেন আজমলের কথায়।

শ্রীলঙ্কা দলের পাকিস্তান সফর নিয়ে শুরুতে জটিলতা এবং তার অবসান ঘটার পর এমন মন্তব্য করলেন আজমল। শেষ পর্যন্ত পাকিস্তান সফরে যেতে সম্মত হয়েছে শ্রীলঙ্কা। দেশটির ক্রিকেটারদের রাষ্ট্রপ্রধানদের সমান নিরাপত্তা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে পাকিস্তান। এরপরই রাজি হয় শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড (এসএলসি)। তবে নিরাপত্তার অজুহাতে এ সফরে যাবেন না শ্রীলঙ্কার ওয়ানডে ও টি-টোয়েন্টি অধিনায়ক লাসিথ মালিঙ্গা এবং দিমুথ করুণারত্নে।

একই কারণে নাম প্রত্যাহার করে নেওয়া দেশটির বাকি আট ক্রিকেটার হলেন—থিসারা পেরেরা, অ্যাঞ্জেলো ম্যাথুস, নিরোশান ডিকভেলা, কুশল পেরেরা, ধনঞ্জয়া ডি সিলভা, আকিলা ধনঞ্জয়া, সুরঙ্গা লাকমল ও দিনেশ চান্ডিমাল। ২৭ সেপ্টেম্বর থেকে শুরু হবে সিরিজ। শ্রীলঙ্কার এসব ক্রিকেটারের পাকিস্তান সফর থেকে নাম প্রত্যাহার করে নেওয়া ভালো চোখে দেখছেন না আজমল। পাকিস্তানের হয়ে ১১৩ ওয়ানডে ও ৩৫ টেস্ট খেলা আজমল ‘জিনিউজ’ চ্যানেলকে এ নিয়ে বলেন, ‘শ্রীলঙ্কার ক্রিকেটারেরা নাম প্রত্যাহার করে নেওয়ায় কষ্ট লেগেছে। কারণ পাকিস্তানে নিরাপত্তা ব্যবস্থার অনেক উন্নতি হয়েছে। সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত না করে আমাদের বোর্ড কিংবা সরকার কখনো কোনো দলকে পাকিস্তান সফরে আসার কথা বলবে না।’

আইসিসি আজমলের বোলিং অ্যাকশন নিয়ে প্রশ্ন তোলার পর তাঁর আন্তর্জাতিক ক্যারিয়ার দৃশ্যত শেষ হয়ে যায়। দুই বছর আগে সব ধরনের ক্রিকেট থেকে অবসর নেওয়া আজমল বলেন, ‘শ্রীলঙ্কান কিংবা যেসব বিদেশি ক্রিকেটার পিএসএল খেলতে আসে তাদের জাতীয় দলের হয়েও আসা (পাকিস্তানে) উচিত। কেউ অসম্মত হলে তাকে পিএসএলে নেওয়া ঠিক হবে না।’

১০ বছর আগে লাহোরে শ্রীলঙ্কান ক্রিকেট দলের ওপরই হয়েছিল সন্ত্রাসীদের হামলা। যে হামলার কারণে গত এক দশকে পাকিস্তান সফরে যায়নি বড় কোনো দল। ২০০৯ সালে সেই হামলার সময় পাকিস্তান দলের ব্যাটসম্যান ছিলেন ফয়সাল ইকবাল। দেশের হয়ে ২৬ টেস্ট ও ১৮ ওয়ানডে খেলা সাবেক এ ব্যাটসম্যান শহীদ আফ্রিদির মন্তব্যের সঙ্গে একমত হতে পারেননি।

আফ্রিদি এর আগে বলেছিলেন, আইপিএল ফ্র্যাঞ্চাইজিদের চাপেই পাকিস্তান সফরে যেতে রাজি হননি নাম প্রত্যাহার করে নেওয়া শ্রীলঙ্কার ১০ ক্রিকেটার। ‘ভারতীয়রা এর সঙ্গে জড়িত আছে বলে মনে করি না। তবে পাকিস্তানে পিএসএলে খেলা নিরাপদ মনে হলে জাতীয় দলের হয়েও সফরে আসা উচিত’ বলেন ফয়সাল।