ইউনাইটেডের মধ্যে ভালো কিছু দেখছেন না মরিনহো

প্রতিপক্ষের মাঠে ইউনাইটেডের এমন রূপ পরিচিত হয়ে উঠছে। ছবি: রয়টার্স
প্রতিপক্ষের মাঠে ইউনাইটেডের এমন রূপ পরিচিত হয়ে উঠছে। ছবি: রয়টার্স

নিজের কথা কি গিলে ফেলতে ইচ্ছে করছে রিও ফার্দিনান্দের? গত মৌসুমে চ্যাম্পিয়নস লিগে পিএসজির মাঠে ৩-১ গোলের অবিশ্বাস্য এক জয় পেয়েছিল ম্যানচেস্টার ইউনাইটেড। সে জয়ে আনন্দে ভেসে যাওয়া সাবেক ডিফেন্ডার বলেছিলেন, যা খুশি বেতন চাক ওলে, এখনই পাকাপাকি কোচ বানিয়ে দেওয়া হোক তাঁকে। ইউনাইটেড বোর্ড সেটাই করেছিল। যে সিদ্ধান্ত ভুল প্রমাণ হতে ৬ মাসও সময় লাগেনি।

আজ ওয়েস্ট হাম ইউনাইটেডের বিপক্ষে ২-০ ব্যবধানে হেরেছে ম্যানচেস্টার ইউনাইটেড। রেড ডেভিলদের ফর্ম দেখলে এতে বিস্ময়ের কিছু নেই। প্রতিপক্ষের মাঠে ইউনাইটেডের সর্বশেষ জয় যে ওই পিএসজি ম্যাচেই। এর পর নয়বার প্রতিপক্ষের মাঠে খেলেছে ইউনাইটেড। ৩ ম্যাচে ড্র করেছে, হেরেছে ছয়টিতেই। গোল খেয়েছে ১৮টি। আজকের পারফরম্যান্সের পর সাবেক কোচ হোসে মরিনহো যেমন ইউনাইটেডের খেলায় কোনো ইতিবাচক কিছু পাচ্ছেন না।

তাঁকে ছাঁটাই করেই শুলসারকে দায়িত্ব দিয়েছে ইউনাইটেড। মরিনহোর কথাবার্তায় তাই ঈর্ষা খুঁজে নিতে পারেন অনেকে। কিন্তু স্কাই স্পোর্টসে বিশ্লেষক হিসেবে আপাতত দায়িত্ব পালন করা মন্তব্যের ক্ষেত্রে একদম নিখুঁত। ইউনাইটেডের আজকের পারফরম্যান্স দেখে তাঁর যে ভালো লাগেনি সেটা অকপটে বলেছেন, ‘আমি ইতিবাচক কিছু পাচ্ছি না। গত মৌসুম খুব বাজে কাটিয়েছিলাম।। কিন্তু এ মৌসুমেও আমি কোনো উন্নতি দেখছি না। তিনজন নতুন খেলোয়াড় আসার পরও নেই। আমাকে বলতেই হচ্ছে তিনজনই কিন্তু ভালো খেলোয়াড়।’

মরিনহোর চোখে হ্যারি ম্যাগুয়ার, ওয়ান বিসাকা ও জেমস ইউনাইটেডের হয়ে ভালো খেলছেন। কিন্তু তাঁদের অন্তর্ভুক্তিতেও দলের উন্নতি না হওয়ায় বিস্মিত মরিনহো, ‘আমি এ তিনজনকে পছন্দ করি। ওরা দলের মান বাড়িয়েছে। কিন্তু দল হিসেবে যা হচ্ছে, একদম পছন্দ হচ্ছে না। এ ফল দেখে আমি বিস্মিত নই এবং আমার মনে হয় না ওলে এ ম্যাচ থেকে ইতিবাচক কিছু নিতে পারবে।’

আজকের হারের পরও পয়েন্ট টেবিলে সাতে আছে ইউনাইটেড। আর্সেনাল ও চেলসির পক্ষে তাদের টপকে যাওয়ার সম্ভাবনা এখনো আছে। কিন্তু ইউনাইটেডের দুশ্চিন্তা এখানেই থামছে না। দলের স্ট্রাইকার সংকট আগেই ছিল। এ অবস্থায় আজ রাশফোর্ডও চোট পেয়েছেন। পরের ম্যাচে ২০১৯ সালে ১ গোল করা লিনগার্ড আর ১৭ বছরের গ্রিনউডই ভরসা।