বর্ষসেরা একাদশে জায়গা হয়নি সালাহ-নেইমারের

নেইমার-সালহ বিশ্বসেরা একাদশে জায়গা হয়নি কারওরই। ছবি: এএফপি
নেইমার-সালহ বিশ্বসেরা একাদশে জায়গা হয়নি কারওরই। ছবি: এএফপি
>ফিফার বর্ষসেরা একাদশে আছেন মেসি-রোনালদো দুজনই। জায়গা হয়নি নেইমার, সাদিও মানে ও মোহাম্মদ সালাহর

ফিফার বর্ষসেরা একাদশে লিওনেল মেসি আর ক্রিস্টিয়ানো রোনালদো থাকবেন—এটা অনুমিতই। তবে ব্রাজিল-ভক্তদের এই একাদশ দেখলে মন খারাপ হতেই পারে। এতে যে নেইমার সুযোগ পাননি। লিভারপুলের সমর্থকেরাও হয়ে উঠতে পারেন ক্ষুব্ধ। মোহাম্মদ সালাহ ও সাদিও মানেরা তো থাকতে পারতেন ফিফার বর্ষসেরা দলে।

বর্ষসেরা একাদশ নিয়ে বিতর্ক যথেষ্টই আছে। সুযোগ পেয়েছেন রিয়াল মাদ্রিদ তারকা সার্জিও রামোস। টানা নবমবারের মতো সুযোগ পেলেন তিনি। সুযোগ পেয়েছেন গতবারের বর্ষসেরা ফুটবলার লুকা মডরিচ আর মার্সেলো। রামোসের সঙ্গে বাকি দুই রিয়াল-তারকার পারফরম্যান্স বিচার করলে তাদের অন্তর্ভুক্তি বিতর্ক তুলতেই পারে। অনেকেই বলছেন

এ একাদশে সুযোগ হয়েছে ভার্জিল ফন ডাইকের। গত মৌসুমে দুর্দান্ত এই ডাচ তারকার সঙ্গে আছেন নেদারল্যান্ডসের আরও দুই তারকা ফ্রেংকি ডি ইয়ং ম্যাটিয়াস ডি লিখট। গোলরক্ষক হিসেবে আছেন ফন ডাইকের লিভারপুল-সতীর্থ, ব্রাজিল তারকা আলিসন বেকার।

ফিফার বর্ষসেরা একাদশটা দেখে নিন
গোলরক্ষক: অ্যালিসন বেকার (লিভারপুল)
ডিফেন্ডার: মার্সেলো (রিয়াল মাদ্রিদ), ম্যাটিয়াস ডি লিখট (আয়াক্স/জুভেন্টাস), সার্জিও রামোস (রিয়াল মাদ্রিদ), ভার্জিল ফন ডাইক (লিভারপুল)
মধ্যমাঠ: লুকা মডরিচ (রিয়াল মাদ্রিদ), ফ্র্যাংকি ডি ইয়ং (আয়াক্স/বার্সেলোনা), এডেন হ্যাজার্ড (চেলসি/রিয়াল মাদ্রিদ)
ফরোয়ার্ড: কিলিয়ান এমবাপ্পে (পিএসজি), লিওনেল মেসি (বার্সেলানা), ক্রিস্টিয়ানো রোনালদো (জুভেন্টাস)

*** ডি লিখট গত মৌসুমে আয়াক্সে খেলেছিলেন। এবার তিনি নাম লিখিয়েছেন জুভেন্টাসে। একই ভাবে ডি ইয়ং আয়াক্স থেকে গেছেন বার্সেলোনা ও এডেন হ্যাজার্ড চেলসি থেকে রিয়াল মাদ্রিদ।