ফাইনাল জেতা যাবে না ৭০ শতাংশ পারফরম্যান্স দিয়ে

আফগান স্পিনারদের সামলাতে পারছেন না দলের ওপেনাররা। ছবি: প্রথম আলো
আফগান স্পিনারদের সামলাতে পারছেন না দলের ওপেনাররা। ছবি: প্রথম আলো

আফগানিস্তানের বিপক্ষে হারের ধারা কাটানোর জন্য সেরা সময় বেছে নিয়েছে বাংলাদেশ। আজকের ফাইনালের ড্রেস রিহার্সাল হয়েছে চট্টগ্রামে জহুর আহমদ স্টেডিয়ামে। অধিনায়ক সাকিব আল হাসানের দারুণ এক ইনিংসে আফগানদের বিপক্ষে পাঁচ বছর পর জয় পেয়েছে বাংলাদেশ। এমন জয়ে ফাইনালের আগে দল যথেষ্টই আত্মবিশ্বাসী।

বাংলাদেশ যে কতটা আত্মবিশ্বাসী সেটা অলরাউন্ডার সাইফউদ্দিনের কথাতেই স্পষ্ট ছিল। ফাইনালের আগে বাংলাদেশ দলের সম্ভাবনা নিয়ে বলতে গিয়ে সাইফউদ্দিন বলেছিলেন সামর্থ্যের ৬০ থেকে ৭০ শতাংশ খেলেই আফগানিস্তানকে হারিয়েছে বাংলাদেশ। কোচ রাসেল ডমিঙ্গো অবশ্য এসব কথাবার্তায় কোনো গুরুত্ব দিচ্ছেন না।

টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের চেয়ে এগিয়ে থাকা আফগানদের কঠিন প্রতিপক্ষ বলেই মনে করেন কোচ। ফাইনালেও তাই ৬০-৭০ শতাংশ দিয়ে জেতার সম্ভাবনা দেখছেন না কোচ, ‘আমার মনে হয় না। জিততে হলে অনেক ভালো খেলতে হবে। আমরা ৬০ শতাংশ দিলেও আফগানিস্তান যদি সামর্থ্য অনুযায়ী খেলে, ওরা আমাদের হারিয়ে দেবে। আমাদের চ্যালেঞ্জ এটিই, সব সময় উন্নতি করতে হবে। আমরা গত ম্যাচে সম্ভবত আমাদের সামর্থ্যের ৬০-৭০ শতাংশ দিতে পেরেছি। কিন্তু মনে রাখতে হবে আফগানরাও কেবল তাদের সামর্থ্যের ৫০-৬০ শতাংশ দিতে পেরেছিল। আমরা যদি আমাদের একাগ্রতা বাড়াতে না পারি, কোনো সন্দেহ নেই আফগানিস্তান অবশ্যই হারাবে আমাদের।’

গ্রুপ পর্বের শেষ ম্যাচে বাংলাদেশের জয়ের পেছনে দুটি বিষয় কাজ করেছে। বাংলাদেশের পেসারদের নিয়ন্ত্রিত বোলিং ও সাকিবের আফগান স্পিনারদের সামলে খেলা। পেসারদের সাফল্যে ফাইনালে দলের একাদশে পরিবর্তন আনার চিন্তাও করছে দল। কিন্তু আফগান স্পিনারদের সামলানো না গেলে ফাইনালে যত ভালো বোলিংই করুক, বাংলাদেশের পক্ষে জয় পাওয়া সম্ভব নয়। আফগান স্পিন আক্রমণের বিপক্ষে ব্যাটসম্যানদের ব্যর্থতা যদিও কোচ মেনে নিয়েছেন। রশিদ খান ও মুজিব–উর– রহমানকে সামলানোর ব্যাপারে তাই অনিশ্চিত শোনাল কোচকে, ‘ওদের স্পিনারদের বিপক্ষে অনেক ব্যাটসম্যানই সমস্যায় পড়ে। মুজিব ও রশিদ খান এখন স্পিনে অনেক বড় নাম। শুধু আমাদের ব্যাটসম্যানরা নয়, প্রায় সবারই বিশ্বমানের এই দুই স্পিনারের বিপক্ষে ভোগান্তিতে পড়তে হয়। আমরা নেটে চেষ্টা করছি ওদের খেলার উপায় বের করতে। মানসিকতা ও পরিকল্পনা নিয়ে কাজ করছি। তবে রাতারাতি আয়ত্ত করা সম্ভব নয়।’

খেলার অন্য দিক গুলোতে সামর্থ্যের পুরোটা দিক বা না দিক, প্রথম কোনো টি-টোয়েন্টি টুর্নামেন্ট জিততে চাইলে ব্যাটিংয়ে সামর্থ্যের পুরোটাই ঢেলে দিতে হবে বাংলাদেশকে। সেটিই সবচেয়ে গুরুত্বপূর্ণ।