ফারাজ গোল্ডকাপে স্টেট বিশ্ববিদ্যালয়ের জয়

স্টেট বিশ্ববিদ্যালয় ও ইউনাইটেড ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের ম্যাচের একটি দৃশ্য। সৌজন্য ছবি
স্টেট বিশ্ববিদ্যালয় ও ইউনাইটেড ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের ম্যাচের একটি দৃশ্য। সৌজন্য ছবি
>সাবেক ফুটবলারদের সংগঠন সোনালী অতীত ক্লাবের উদ্যোগে শুরু হয়েছে ফারাজ আন্তবিশ্ববিদ্যালয় গোল্ডকাপ ফুটবল প্রতিযোগিতা। ২০১৬ সালে গুলশানের হোলি আর্টিজান রেস্তোরাঁয় সন্ত্রাসী হামলার নির্মম শিকার ফারাজ আইয়াজ হোসেনের স্মৃতির প্রতি উৎসর্গ করা হয়েছে বিশ্ববিদ্যালয়পড়ুয়াদের এ ফুটবল প্রতিযোগিতা

ইউনাইটেড গ্রুপ ফারাজ আন্তবিশ্ববিদ্যালয় গোল্ডকাপে ঘুরে দাঁড়িয়েছে স্টেট বিশ্ববিদ্যালয়। গ্রুপ পর্বে আজ নিজেদের দ্বিতীয় ম্যাচে কমলাপুর বীরশ্রেষ্ঠ মোস্তফা কামাল স্টেডিয়ামে ইউনাইটেড ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের ( ইউআইইউ) বিপক্ষে ১-০ গোলে জয় পেয়েছে তারা। ৬৭ মিনিটে জয়সূচক গোলটি করে ম্যাচের ভাগ্য নির্ধারণ করে দেন মিজানুর রহমান। এ জয়ে টিকে থাকল স্টেট বিশ্ববিদ্যালয়ের শেষ ষোলোয় খেলার সম্ভাবনা। এর আগে নিজেদের প্রথম ম্যাচে বর্তমান চ্যাম্পিয়ন ফারইস্ট বিশ্ববিদ্যালয়ের কাছে ৮-০ গোলে উড়ে গিয়েছিল তারা।

শনিবার ‘এ’ গ্রুপের শেষ ম্যাচে মুখোমুখি হবে ফারইস্ট বিশ্ববিদ্যালয় ও ইউআইইউ বিশ্ববিদ্যালয়। এ ম্যাচের ফলের ওপর নির্ভর করবে ‘এ’ গ্রুপ থেকে চ্যাম্পিয়ন ও রানার্সআপ হয়ে কারা যাচ্ছে দ্বিতীয় রাউন্ডে। এখন পর্যন্ত ১ ম্যাচ খেলে ফারইস্টের সংগ্রহ ৩ পয়েন্ট। ২ ম্যাচ খেলা স্টেটের সংগ্রহও ৩ পয়েন্ট। ইউআইইউ এখনো কোনো পয়েন্ট তুলে নিতে পারেনি। এখন পর্যন্ত টুর্নামেন্টের শেষ ষোলো নিশ্চিত করেছে ইন্ডিপেনডেন্ট (আইইউবি) বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় (বুটেক্স)। ২ জয় নিয়ে ‌‌জি-২ গ্রুপ থেকে চ্যাম্পিয়ন হয়েছে আইইউবি।

২০১৬ সালের ১ জুলাই গুলশানের হোলি আর্টিজানে মর্মান্তিক সন্ত্রাসী হামলার শিকার হয়েছিলেন ফারাজ আইয়াজ হোসেন। জঙ্গিরা প্রথমে ছেড়ে দিয়েছিল তরুণ ফারাজকে। কিন্তু বন্ধুকে মৃত্যুর মুখে রেখে ফিরে আসার চিন্তা করেননি ফারাজ। নিজের জীবন বিসর্জন দিয়েই বুঝিয়ে দিয়েছেন, শান্তি ও ভ্রাতৃত্বই হওয়া উচিত তারুণ্যের আদর্শ। সে আদর্শ সামনে রেখে বিশ্ববিদ্যালয়গুলোতে ফুটবল উন্মাদনা সৃষ্টির লক্ষ্যে টানা তৃতীয়বারের মতো ফারাজ আন্তবিশ্ববিদ্যালয় গোল্ডকাপ আয়োজন করেছে সাবেক ফুটবলারদের সংগঠন সোনালী অতীত ক্লাব।

২২ দলের টুর্নামেন্টে ৮টি গ্রুপে ভাগ হয়ে রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে খেলা হচ্ছে। গ্রুপ পর্বের চ্যাম্পিয়ন ও রানার্সআপ দলগুলো নিয়ে হবে নকআউট পর্ব। চ্যাম্পিয়ন দল পাবে ৩ লাখ টাকা, রানার্সআপ ২ লাখ। টুর্নামেন্টে সহযোগী পৃষ্ঠপোষক হিসেবে থাকছে হামীম গ্রুপ ও শাহজালাল ইসলামী ব্যাংক।