বাংলাদেশ খেলছে ভুটানের বিপক্ষে, ভারত চায় মদরিচদের

বাংলাদেশ যখন ভুটানের বিপক্ষে ম্যাচ খেলতে যাচ্ছে, প্রতিবেশী ভারত বেছে নিয়েছে ক্রোয়েশিয়াকে। ফাইল ছবি
বাংলাদেশ যখন ভুটানের বিপক্ষে ম্যাচ খেলতে যাচ্ছে, প্রতিবেশী ভারত বেছে নিয়েছে ক্রোয়েশিয়াকে। ফাইল ছবি
>বিশ্বকাপ বাছাইপর্বে আগামী মাসেই ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ। ম্যাচে দুই প্রতিপক্ষের মধ্যকার পার্থক্য টের পাওয়া যায় তাদের প্রস্তুতিতে। আন্তর্জাতিক প্রীতি ম্যাচ খেলার জন্য ভুটানকে বেছে নিয়েছে বাংলাদেশ। অন্যদিকে প্রতিবেশী ভারত বিশ্বকাপের রানার্সআপ ক্রোয়েশিয়ার বিপক্ষে খেলার পরিকল্পনা আঁটছে

ভারতীয় গণমাধ্যমের খবর অনুযায়ী আগামী বছর মার্চে ক্রোয়েশিয়ার বিপক্ষে আন্তর্জাতিক প্রীতি ম্যাচ খেলতে যাচ্ছে ভারত। নিঃসন্দেহে দক্ষিণ এশিয়ার ফুটবলের জন্য অনেক বড় খবর, ফুটবলে পিছিয়ে থাকা এ অঞ্চলে যা উন্মাদনাও ছড়িয়েছে বেশ। এ খবরটাই বাংলাদেশের ফুটবলপ্রেমীদের মধ্যে তৈরি করেছে আফসোস। যেখানে বিশ্বকাপের বর্তমান রানার্সআপ ক্রোয়েশিয়ার বিপক্ষে আন্তর্জাতিক প্রীতি ম্যাচ খেলবে প্রতিবেশীরা, সেখানে বিশ্বকাপের মূল বাছাইপর্বে যোগ্যতা অর্জন না করতে পারা ভুটানকে ঢাকায় এনে দুটি আন্তর্জাতিক প্রীতি ম্যাচ খেলতে যাচ্ছে বাংলাদেশ।

বাংলাদেশের সঙ্গে আন্তর্জাতিক প্রীতি ম্যাচ খেলতে আজই ঢাকায় পৌঁছেছে ভুটান। আগামীকাল বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে প্রথম ম্যাচটি অনুষ্ঠিত হবে। পরের ম্যাচটি অনুষ্ঠিত হবে ৩ অক্টোবর। কাতার ও ভারতের বিপক্ষে বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইয়ের প্রস্তুতির অংশ হিসেবেই এ দুটি ম্যাচ খেলছে বাংলাদেশ। ১০ অক্টোবর বাছাইপর্বের দ্বিতীয় ম্যাচে ঘরের মাঠে কাতারের বিপক্ষে খেলবে বাংলাদেশ। এর পাঁচ দিন পরই কলকাতায় মুখোমুখি হবে স্বাগতিক ভারতের।

আগে ভারতের সঙ্গে সমানতালেই হাঁটত বাংলাদেশের ফুটবল। মাঠের পারফরম্যান্সে তারা অনেক আগেই ছাড়িয়ে গিয়েছে। তবুও ভারত প্রতিবেশী দেশ হওয়ায় স্বাভাবিকভাবেই তাদের সঙ্গে বাংলাদেশের তুলনাটা চলে আসে। সর্বভারতীয় ফুটবল সংস্থা ৩০টির বেশি একাডেমি তৈরি করে সঠিক পরিকল্পনার মাধ্যমে তরতর করে চোখের সামনে দিয়ে এগিয়ে যাচ্ছে। ভারতের জাতীয় দলই তার প্রমাণ। বিশ্ব ফুটবল র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের অবস্থান যেখানে ১৮৭, সেখানে ভারত ১০৪।

বিশ্বকাপ বাছাইপর্বে দোহায় স্বাগতিক কাতারের বিপক্ষে গোলশূন্য ড্র করে হইচই ফেলে দিয়েছে ভারত। নিজেদের শক্তিমত্তা একধাপ এগিয়ে নিতে আরও শক্তিশালী দল ক্রোয়েশিয়ার বিপক্ষে ম্যাচ খেলতে চায় তারা। সে লক্ষ্যে ক্রোয়েশিয়া সফর করে তাদের ফুটবল ফেডারেশনের সভাপতি সাবেক তারকা ফুটবলার ডেভর সুকারের সঙ্গে বৈঠক করে দুই দেশের মধ্যকার ম্যাচের বিষয়ে আলোচনা এগিয়ে নিয়েছে। সুকারের ভারত সফরে আসার কথা ২৭ নভেম্বর। তখনই ম্যাচের দিনক্ষণ চূড়ান্ত হওয়ার কথা। এ আলোচনার পেছনে জ্বালানি জোগাচ্ছেন ভারতের জাতীয় দলের ক্রোয়েশিয়ার কোচ ইগর স্টিমাচ। স্টিমাচের অধীনেই ২০১৪ বিশ্বকাপ খেলেছে ক্রোয়াটরা।

শক্তিশালী দেশগুলোর বিপক্ষে খেলার সুযোগ যে বাংলাদেশের আসে না, তা নয়। এই তো গত মাসে নিয়মিত বিশ্বকাপ খেলা ইরানে আন্তর্জাতিক প্রীতি ম্যাচ খেলতে চেয়েছিল বাংলাদেশের বিপক্ষে। কিন্তু সে প্রস্তাব গ্রহণ করেনি বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। শক্তিশালী দলের বিপক্ষে খেলে বড় ব্যবধানে হারলে বরং খেলোয়াড়দের মনোবল ভেঙে যাবে, এ কারণে খেলেনি বাংলাদেশ। বাফুফের পছন্দ বরং ভুটানের মতো খর্ব শক্তির দল। সর্বশেষ র‍্যাঙ্কিংয়ে ভুটান বাংলাদেশের চেয়ে ৩ ধাপ এগিয়ে থাকলেও বিশ্বকাপের মূল বাছাইপর্বে খেলারই যোগ্যতা অর্জন করতে পারেনি তারা।

বাফুফে শক্তিশালী প্রতিপক্ষ খুঁজেছে বলে দাবি করেছেন বাফুফের সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ, ‘আমরা প্রস্তুতি ম্যাচের জন্য শক্তিশালী প্রতিপক্ষই খুঁজছিলাম। যোগাযোগ করেছি অনেক দেশের সঙ্গে। এমনকি শেষ পর্যন্ত মালয়েশিয়া ও সিঙ্গাপুরের সঙ্গেও কথা বলেছি। তাদের দেশে লিগ চলায় তারা সম্মত হয়নি।’