আফগানিস্তানের কোচ হলেন ক্লুজনার

এর আগে কোনো জাতীয় দলকে কোচিং করানোর অভিজ্ঞতা নেই ক্লুজনারের। ছবি: এএফপি
এর আগে কোনো জাতীয় দলকে কোচিং করানোর অভিজ্ঞতা নেই ক্লুজনারের। ছবি: এএফপি
>নিজেদের নতুন কোচ হিসেবে দক্ষিণ আফ্রিকার সাবেক অলরাউন্ডার ল্যান্স ক্লুজনারের নাম ঘোষণা করেছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড

ফিল সিমন্স দায়িত্ব ছেড়ে দেবেন, সেটা বিশ্বকাপ শেষ হওয়ার আগেই বোঝা গিয়েছিল। সেটারই আনুষ্ঠানিক ঘোষণা এল। উইন্ডিজ এই কোচের জায়গায় আফগানিস্তান নিয়ে এল সাবেক দক্ষিণ আফ্রিকান অলরাউন্ডার ল্যান্স ক্লুজনারকে। এখন থেকে রশিদ-নবীদের ক্রিকেট শেখাবেন ‘জুলু’।

বিশ্বকাপের পর থেকে ভারপ্রাপ্ত কোচ হিসেবে দায়িত্ব পালন করে যাচ্ছিলেন ইংলিশ কোচ অ্যান্ডি মোলস। বাংলাদেশের বিপক্ষে সিরিজেও রশিদদের কোচ মোলসই ছিলেন। ক্লুজনার তাঁর কাছ থেকেই দায়িত্ব বুঝে নেবেন।

দুই বছর আফগানিস্তানের কোচ ছিলেন সিমন্স। তাঁর অধীনে আফগানিস্তান ক্রিকেটের উল্লেখযোগ্য উন্নতি হলেও গত বিশ্বকাপে একদম বাজে খেলেছে আফগানিস্তান। একটা ম্যাচেও জিততে পারেনি তারা। বাজে ফর্মের সঙ্গে যুক্ত হয়েছিল বোর্ডের কোচ ও খেলোয়াড়দের দ্বন্দ্ব। সবকিছু মিলিয়ে সিমন্স আর থাকতে চাননি আফগানিস্তানে।

কোনো দেশের প্রধান কোচ হিসেবে এর আগে কখনো দায়িত্ব পালন করেননি ক্লুজনার। দক্ষিণ আফ্রিকার টি-টোয়েন্টি দলের ব্যাটিং কোচ ছিলেন কিছুদিন। ব্যাটিং কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন জিম্বাবুয়ে জাতীয় দলেরও। দক্ষিণ আফ্রিকার টি-টোয়েন্টি ফ্র্যাঞ্চাইজি ডলফিনসের কোচ ছিলেন চার বছর। বোলিং কোচ হিসেবে কাজ করেছেন আইপিএলের ফ্র্যাঞ্চাইজি মুম্বাই ইন্ডিয়ানসে। বিপিএলে রাজশাহী কিংসের দায়িত্বেও ছিলেন।

দক্ষিণ আফ্রিকার হয়ে আট বছরে ২২০ ওয়ানডে খেলা ক্লুজনার আফগানিস্তানের দায়িত্ব পেয়ে বেশ আনন্দিত, ‘বিশ্বের সেরা কিছু প্রতিভার সঙ্গে কাজ করার সুযোগ পেয়ে আমি আনন্দিত ও সম্মানিত। সবাই জানে আফগানিস্তান কেমন সাহসী ক্রিকেট খেলে। আমার মনে হয় পরিশ্রম করলে বিশ্বের অন্যতম সেরা দল হতে পারবে তারা।’

আফগানিস্তান বোর্ড জানিয়েছে, তাদের দলের কোচ হওয়ার জন্য পঞ্চাশটিরও বেশি দরখাস্ত জমা পড়েছিল। এদের মধ্যে ক্লুজনারকেই যোগ্য মনে হয়েছে, ‘ক্লুজনার বিশ্ব ক্রিকেটের অন্যতম পরিচিত একটি নাম। খেলোয়াড় ও কোচ হিসেবে ক্লুজনারের অভিজ্ঞতা আমাদের ছেলেরা কাজে লাগাবে, এটাই আশা।’

নভেম্বরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ওয়ানডে, তিন টি-টোয়েন্টি ও এক টেস্টের সিরিজ দিয়ে মাঠে ফিরবে আফগানরা।