ফারাজ গোল্ডকাপের দ্বিতীয় পর্বে শান্ত-মারিয়াম

>সাবেক ফুটবলারদের সংগঠন সোনালি অতীত ক্লাবের উদ্যোগে শুরু হয়েছে ফারাজ আন্তবিশ্ববিদ্যালয় গোল্ডকাপ ফুটবল প্রতিযোগিতার তৃতীয় আসর। টুর্নামেন্টের প্রধান পৃষ্ঠপোষক ইউনাইটেড গ্রুপ, সহযোগী পৃষ্ঠপোষক হামীম গ্রুপ ও শাহজালাল ইসলামী ব্যাংক
গোলের পর শান্ত –মারিয়ামের ফুটবলারদের উল্লাস। ছবি: সৌজন্য
গোলের পর শান্ত –মারিয়ামের ফুটবলারদের উল্লাস। ছবি: সৌজন্য

ইউনাইটেড গ্রুপ ফারাজ আন্তবিশ্ববিদ্যালয় গোল্ডকাপ টুর্নামেন্টে প্রথম জয় পেয়েছে শান্ত-মারিয়াম বিশ্ববিদ্যালয়। আজ নর্দান বিশ্ববিদ্যালয়কে ৪-০ গোলে উড়িয়ে দিয়েছে তারা। দুটি করে গোল করেছেন এরফান অর রশীদ ও শাইখ সাব্বির। এ জয়ে ৩ পয়েন্ট নিয়ে গ্রুপ ‘জি’ থেকে রানার্সআপ হয়ে শেষ ষোলোতে উঠল শান্ত-মারিয়াম। এ গ্রুপ থেকে টানা দুই জয়ে আগেই গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলো নিশ্চিত করেছে ইন্ডিপেনডেন্ট ( আইইউবি) বিশ্ববিদ্যালয়।

আজ কমলাপুর বীরশ্রেষ্ঠ মোস্তফা কামাল স্টেডিয়ামে ম্যাচের দ্বিতীয় মিনিটেই সাব্বিরের গোলে এগিয়ে যায় শান্ত-মারিয়াম। ২৯ মিনিটে সাব্বিরের পাস থেকে গোল করেন এরফান। ৪৫ মিনিটে ব্যবধান ৩-০ করেছেন সাব্বির। ম্যাচের চতুর্থ গোলটি করেছেন এরফান ৬০ মিনিটে।

গত আসরে ভারতে খেলতে যাওয়া ফারাজ গোল্ডকাপের সম্মিলিত দলের অধিনায়ক ছিলেন এরফান। এবার টুর্নামেন্টে নিজেদের প্রথম জয়টা তুলে নিয়ে ভীষণ উচ্ছ্বসিত এই ফুটবলার, ‘আমাদের কিছু ফুটবলার চোটে পড়েছে। কিছু ফুটবলার দ্বিতীয় বিভাগে খেলার জন্য সময় দিতে পারছে না। তা না হলে প্রথম ম্যাচে আমরা জিততে পারতাম। আজ আমরা গত ম্যাচের চেয়ে অনেক ভালো খেলেছি। এবার আমাদের লক্ষ্য সেমিফাইনালে ওঠা।’

প্রথম ম্যাচে শান্ত-মারিয়ামের হারের জন্য গোলরক্ষক নুর এ আলমের দায়টাও কম ছিল না। আজ শান্ত-মারিয়াম তাদের প্রধান গোলরক্ষক আশিক-উর রহমানকে শুরু থেকেই খেলিয়েছে। বেশ কয়েকটি ভালো সেভও করেছেন এ গোলরক্ষক।

ম্যাচ সেরা শান্ত– মারিয়ামের শাইখ সাব্বির। ছবি: সৌজন্য
ম্যাচ সেরা শান্ত– মারিয়ামের শাইখ সাব্বির। ছবি: সৌজন্য

২০১৬ সালের ১ জুলাই গুলশানের হোলি আর্টিজানে মর্মান্তিক সন্ত্রাসী হামলার শিকার হয়েছিলেন ফারাজ আইয়াজ হোসেন। জঙ্গিরা প্রথমে ছেড়ে দিয়েছিল তরুণ ফারাজকে। কিন্তু বন্ধুকে মৃত্যুর মুখে রেখে ফিরে আসার চিন্তা মাথায় আনেননি ফারাজ। নিজের জীবন বিসর্জন দিয়েই বুঝিয়ে দিয়েছেন, শান্তি ও ভ্রাতৃত্বই হওয়া উচিত তারুণ্যের আদর্শ। সে আদর্শ সামনে রেখে বিশ্ববিদ্যালয়গুলোতে ফুটবল উন্মাদনা সৃষ্টির লক্ষ্যে টানা তৃতীয়বারের মতো ফারাজ আন্তবিশ্ববিদ্যালয় গোল্ডকাপ আয়োজন করেছে সাবেক ফুটবলারদের সংগঠন সোনালি অতীত ক্লাব।

২২ দলের টুর্নামেন্টে ৮টি গ্রুপে ভাগ হয়ে রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে খেলা হচ্ছে। গ্রুপ পর্বের চ্যাম্পিয়ন ও রানার্সআপ দলগুলো নিয়ে হবে নকআউট পর্ব। চ্যাম্পিয়ন দল পাবে ৩ লাখ টাকা, রানার্সআপ ২ লাখ। এ টুর্নামেন্টে ইউনাইটেড গ্রুপের সহযোগী পৃষ্ঠপোষক হিসেবে থাকছে হামীম গ্রুপ ও শাহজালাল ইসলামী ব্যাংক।

আগামীকালের ম্যাচ: আগামীকাল কমলাপুর স্টেডিয়ামে মুখোমুখি হবে বাংলাদেশ ইসলামি বিশ্ববিদ্যালয় ও ইউ ল্যাব বিশ্ববিদ্যালয়।