'ভুল' থেকে জিতল লিভারপুল

শেফিল্ড গোলরক্ষক ডিন হেন্ডারসন। তাঁর পারফরম্যান্সে হতাশ হবেন দলটির সমর্থকেরা। ছবি: এএফপি
শেফিল্ড গোলরক্ষক ডিন হেন্ডারসন। তাঁর পারফরম্যান্সে হতাশ হবেন দলটির সমর্থকেরা। ছবি: এএফপি

বেচারা ডিন হেন্ডারসন। দুপায়ের ফাঁক গলে বল বেরিয়ে যাওয়ার মুহূর্তটা তিনি নিশ্চয়ই ভুলে যেতে চাইবেন!

বেড়ে ওঠা ম্যানচেস্টার ইউনাইটেডের যুব প্রকল্পে। ইউনাইটেডের গোলরক্ষক হলেও তিন বছর ধরে ধারে খেলছেন নানা ক্লাবে। স্টকপোর্ট কাউন্টি, গ্রিমসবি টাউন ঘুরে গত বছর যোগ দেন শেফিল্ড ইউনাইটেডে। গত মৌসুমে চ্যাম্পিয়নশিপে শেফিল্ডের জার্সিতে টানা ২১ ম্যাচে ‘ক্লিন শিট’ ধরে রাখায় আজ লিভারপুলের মুখোমুখি হওয়ার আগে ডিনের ওপর আস্থাও রেখেছিলেন কোচ ক্রিস ওয়াইল্ডার, ‘দেশের সেরা গোলরক্ষকটি আমাদের। বড় মঞ্চ পেলে সে জ্বলে উঠবেই, আমি নিশ্চিত।’

বেচারা ওয়াইল্ডার! ঘরের মাঠে ব্রামল লেনে আজ ম্যাচের ৭০ মিনিটে ডিনের অবিশ্বাস্য ভুলটা তিনি নিশ্চয়ই দেখেছেন? তার আগ পর্যন্ত কোনো গোল পায়নি লিভারপুল। সালাহ, ফিরমিনো ও মানেদের নিয়ে প্রথমার্ধে মোট সাতটি শট নিয়েছে ইউরোপের চ্যাম্পিয়নরা। কিন্তু অবিশ্বাস্যভাবে একটি শটও শেফিল্ডের গোলপোস্ট বরাবর ছিল না! শেফিল্ড যখন লিগের এ ম্যাচ থেকে ১টি পয়েন্ট তুলে নেওয়ার সুবাস পাচ্ছিল, ঠিক তখনই অবিশ্বাস্য ভুলটি করে বসলেন ডিন। আর তাঁর সেই ভুলের জন্যই ম্যাচে ১-০ গোলের জয় তুলে নিতে পেরেছে লিভারপুল।

শেফিল্ডের বক্সের বাইরে দাঁড়িয়ে ছিলেন জর্জিনিও ভাইনাল্ডাম। বক্সের ভেতর জটলা থেকে উড়ে আসা বলকে তেমন জোরে ভলি করতে পারেননি লিভারপুলের এ মিডফিল্ডার। সম্ভবত টাইমিং ভালো হয়নি। বলটা যেভাবে গোলপোস্টে যাচ্ছিল তা দেখে যেকেউ আগেই ভেবে নেবেন, গোলরক্ষক তা কুড়িয়ে সতীর্থ কাউকে দিয়ে দেবেন। ভুল! বলটা কাছে আসতেই দুহাত দিয়ে তুলে নিতে গেলেন ডিন। কোন জাদুবলে বলটা তিনি হাতে পেলেন না, তার কোনো ব্যাখ্যা হয় না। বলটা তাঁর দুপায়ের ফাঁক গলে আশ্রয় নিল জালে। ডিন এরপর ম্যাচে দুর্দান্ত দুটি সেভ করেছেন। কিন্তু লোকে গোলরক্ষকদের ভুলই বেশি মনে রাখে!

গোটা ম্যাচে ৭০ শতাংশ সময় বল দখলে রেখেও ভাগ্যের পরশ নিয়ে জিতেছে লিভারপুল। তবে ইংলিশ প্রিমিয়ার লিগে এবার শতভাগ জয়ের ধারা ঠিকই ধরে রাখল ইয়ুর্গেন ক্লপের দল। ৭ ম্যাচে ২১ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষ লিভারপুল।