ইতালির চিরসবুজ 'বুড়ো'র অনন্য কীর্তি

জুভেন্টাসের চিরসবুজ গোলরক্ষক জিয়ানলুইজি বুফন। ছবি: এএফপি
জুভেন্টাসের চিরসবুজ গোলরক্ষক জিয়ানলুইজি বুফন। ছবি: এএফপি

চোটের কারণে জুভেন্টাসের আগের ম্যাচটা খেলতে পারেননি ক্রিস্টিয়ানো রোনালদো। আজ এসপিএএলের বিপক্ষে মাঠে ফিরেই পেয়েছেন গোলের দেখা। তাঁর ও মিরালেম পিয়ানিচের গোলে শেষ পর্যন্ত জুভেন্টাসও পেয়েছে ২-০ ব্যবধানের জয়। কিন্তু ‘তুরিনের ওল্ড লেডি’দের জয় ছাপিয়ে আলোচনায় ইতালির তুসকানি অঞ্চলের চিরসবুজ ‘বুড়ো’—জিয়ানলুইজি বুফন!

এমন অনেক ফুটবলপ্রেমী আছেন, যাঁরা বুফনকে গোলপোস্টের নিচে দেখছেন খেলা বুঝতে শুরু করা থেকে। জীবনের মাঝপথে গিয়েও দৃশ্যটির কোনো বদল ঘটেনি। ৪১ বছর বয়সী বুফন এখনো সেই গোলপোস্টের নিচেই! এখনো তাঁর হাত দুটি সেই আগের মতোই বিশ্বস্ত। সেই বুফন আজ অনন্য এক কীর্তি গড়ার পর তাঁর জায়গা হবে ইতালিয়ান ফুটবল ইতিহাসের কোন পাতায়?

পণ্ডিতেরা বহু আগেই সর্বকালের অন্যতম সেরা গোলরক্ষকদের কাতারে স্থান দিয়েছেন বুফনকে। ইতালির হয়ে বিশ্বকাপ ও জুভেন্টাসের হয়ে নয়বার সিরি আ-জয়ী এ গোলরক্ষক কয়েক বছর আগে তাঁর পেশাদারি ক্যারিয়ারের সমাপ্তি টানলেও মর্যাদাটা একইরকম থাকত। আসলে বুফন গোলপোস্টের নিচে যে মহাকাব্য লিখে চলছেন তার শেষ কোথায় তা হয়তো নিজেও জানেন না! আর গোলকিপিং গ্লাভসের অদৃশ্য কালিতে সেই মহাকাব্য লেখার পথে আজ তিনি যোগ করলেন নতুন এক অধ্যায়—ক্লাব ফুটবলের ইতিহাসে বুফন এখন সবচেয়ে বেশি ম্যাচ খেলা ইতালিয়ান।

প্রাণের ক্লাব জুভেন্টাস ছেড়ে গত বছর পিএসজিতে যোগ দিয়েছিলেন বুফন। এ মৌসুমের আগে আবারও ফিরেছেন জুভদের জার্সিতে, এক বছরের চুক্তিতে। এবার সিরি আ-তে জুভেন্টাসের সব ম্যাচে তিনি খেলার সুযোগ না পেলেও রেকর্ডটি যে হবেই, তা জানত সবাই। ছিল শুধু অপেক্ষা। আজ এসপিএএলের বিপক্ষে জুভেন্টাসের প্রথম একাদশে তাঁর নাম দেখেই অপেক্ষাটুকু ঘুচেছে তাঁর সমর্থকদের।

এত দিন ক্লাব ফুটবলের সর্বোচ্চ পর্যায়ে ইতালিয়ান ফুটবলারদের মধ্যে সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ড ২০০৯ সাল থেকে দখলে রেখেছিলেন দেশটির কিংবদন্তি ডিফেন্ডার পাওলো মালদিনি। ১৯৮৪ থেকে ২০০৯ পর্যন্ত শুধু এসি মিলানের হয়েই ক্লাব ক্যারিয়ার কাটিয়েছেন মালদিনি। খেলেছেন ৯০২ ম্যাচ। আজ সাবেক জাতীয় দলের এ সতীর্থকে টপকে গেলেন বুফন। পার্মা, পিএসজি ও জুভেন্টাসের হয়ে মোট ৯০৩ ম্যাচ খেললেন বুফন এবং অলৌকিক কিছু না ঘটলে সামনের দিনগুলোতে সংখ্যাটা আরও বাড়বে। আপাতত জুভেন্টাসের হয়ে ৬৫৮, পার্মার হয়ে ২২০ আর পিএসজির হয়ে ২৫ ম্যাচ—বুফনের নামের পাশে। তবে এ কীর্তি শুধু সিরি আ–এর হিসেবে না। লিগ, কাপ ও চ্যাম্পিয়নস লিগ মিলিয়েই অনন্য কীর্তিটি গড়লেন বুফন।

এসপিএএলের বিপক্ষে ৪৫ মিনিটে বক্সের বাইরে থেকে বাঁকানো শটে গোল করেন পিয়ানিচ। ৭৮ মিনিটে হেডে জয়ের ব্যবধান দ্বিগুণ করেন রোনালদো। কিন্তু বুফনের অনন্য কীর্তির দিনে জুভেন্টাস–সমর্থকেরা চিরসবুজ এই ‘বুড়ো’কে নিয়ে বেশি মেতে ছিল।