রোহিতদের চেয়ে আলাদা যে নেপালি ক্রিকেটার

নেপালের হয়ে ইতিহাস গড়লেন পরশ খড়কা। ছবি: পরশ খড়কার টুইটার পেজ
নেপালের হয়ে ইতিহাস গড়লেন পরশ খড়কা। ছবি: পরশ খড়কার টুইটার পেজ

অ্যারন ফিঞ্চ, শেন ওয়াটসন, ফাফ ডু প্লেসি, রোহিত শর্মা, তিলকরত্নে দিলশান ও পরশ খড়কা। শেষ নামটি অচেনা লাগছে? ভাবতে পারেন অভিজাত ক্রিকেটারদের এ আবার কে! এই পরশ নেপালের ব্যাটসম্যান, দেশটির ওয়ানডে ইতিহাসে প্রথম সেঞ্চুরিয়ান। কিন্তু যে তালিকাটি দেওয়া হয়েছে পরশ সেখানে নাম লিখিয়েছেন আরেকটি ‘প্রথম’-এর নজির গড়ে।

জিম্বাবুয়ে ও নেপালকে নিয়ে ঘরের মাঠে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ খেলছে সিঙ্গাপুর। আজ সেখানকার ভারতীয় অ্যাসোসিয়েশন মাঠে সিঙ্গাপুরকে ৯ উইকেটে হারিয়েছে নেপাল। ১৫২ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে নেপালের ২৪ বল হাতে রেখেই তুলে নেওয়া জয়ে ১০৬ রানের ইনিংস খেলেন খড়কা। ৯ ছক্কা ও ৭ চারে ৫২ বলে ম্যাচ জেতানো ইনিংসটি খেলেন তিনি। আর তাতেই লেখা হয়েছে নতুন ইতিহাস। ওয়ানডের মতো নেপালের আন্তর্জাতিক টি-টোয়েন্টি ইতিহাসেও প্রথম সেঞ্চুরিয়ান দেশটির জাতীয় দলের এ অধিনায়ক।

অধিনায়ক হয়ে সেঞ্চুরি করাতেই সংক্ষিপ্ত তালিকাটিতে নাম লিখিয়েছেন খড়কা। আন্তর্জাতিক-টোয়েন্টিতে এর আগে মাত্র পাঁচজন ব্যাটসম্যান অধিনায়ক হিসেবে সেঞ্চুরি পেয়েছেন, তাঁদের নাম আগেই বলে দেওয়া হয়েছে। এর মধ্যে রোহিত সেঞ্চুরি পেয়েছেন দুবার। খড়কা সে তালিকায় সবশেষ সংযোজন হলেও একটি জায়গায় বাকিদের চেয়ে আলাদা। আগের পাঁচ অধিনায়কের সবাই ম্যাচের প্রথম ইনিংসে সেঞ্চুরি পেয়েছেন, খড়কার মতো কাউকেই রান তাড়ার চাপ নিয়ে সেঞ্চুরি করতে হয়নি।

পরিসংখ্যানের আরেকটি পাতায়ও রেকর্ড লেখা হয়েছে নতুন করে। রান তাড়া করতে নেমে ১ উইকেটে ১৫৪ রান তুলেছে নেপাল। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সেঞ্চুরি আছে এমন দলীয় ইনিংসে এটাই সর্বনিম্ন সংগ্রহ। এর আগে রেকর্ডটি ছিল অস্ট্রেলিয়ার। গত বছর ইংল্যান্ডের বিপক্ষে গ্লেন ম্যাক্সওয়েল ১০৩ রান করলেও ৫ উইকেটে ১৬১ রান তুলতে পেরেছিল অস্ট্রেলিয়া।