সিপিএলে আবারও দারুণ সাকিব

আজও বল হাতে আলো ছড়িয়েছেন সাকিব। ছবি : বার্বাডোজ ট্রাইডেন্টসের টুইটার পেজ
আজও বল হাতে আলো ছড়িয়েছেন সাকিব। ছবি : বার্বাডোজ ট্রাইডেন্টসের টুইটার পেজ

দেশ ছাড়ার আগে সাকিব বলে গিয়েছিলেন, ভারত সফরের প্রস্তুতি হিসেবে সিপিএলে খেলতে যাচ্ছেন তিনি। সে প্রস্তুতিটা যে বেশ ভালোই হচ্ছে, সেটা তাঁর মাঠের পারফরম্যান্সই বলে দিচ্ছে।

গত রোববার ভোরে সেন্ট কিটস অ্যান্ড নেভিস প্যাট্রিয়টসের বিপক্ষে ব্যাটে-বলে ছিলেন দলের সেরা পারফরমার। ১ ছক্কা ও ৩ চারে ২৫ বলে করেছিলেন ৩৮ রান। আর বল হাতে ৪ ওভারে ১ মেডেন দিয়ে ১৪ রানে নিয়েছিলেন ১ উইকেট। আজ সেন্ট লুসিয়া জুকসের বিপক্ষে সাকিবের ব্যাট জ্বলে না উঠলেও বল হাতে তিনি ছিলেন বেজায় কৃপণ। সাকিবের ঘূর্ণিজালে হাঁসফাঁস করেছে সেন্ট লুসিয়ার ব্যাটিং লাইনআপ। আর সাকিবের আঁটসাঁট বোলিংয়ের পূর্ণ সুবিধা তুলে নিয়েছেন ইংলিশ পেসার হ্যারি গার্নি ও যুক্তরাষ্ট্রের লেগ স্পিনার হেইডেন ওয়ালশ।

নিজেদের মাঠে টস জিতে প্রথমে ব্যাট করতে নেমেছিল সাকিবের বার্বাডোজ। প্রথম ওভারেই আউট হয়ে চলে যান ইংলিশ ওপেনার অ্যালেক্স হেলস। গত ম্যাচের মতো এই ম্যাচেও তিন নম্বরে নামেন সাকিব। ব্যাট হাতে তিনি আজ ছিলেন মোটামুটি। দুই চারের সাহায্যে ২১ বলে ২২ রান করেছেন। জনসন চার্লসের সঙ্গে তাঁর জুটি ছিল অবশ্য ৬২ রানের। চার্লসের ৩৬ বলে ৪৭ আর জাস্টিন গ্রিবসের ২৮ বলে ২৭—এই দুই ইনিংসে ৬ উইকেট হারিয়ে ১৪১ রান তোলে বার্বাডোজ।

>

ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের (সিপিএল) প্লে-অফে উঠেছে বার্বাডোজ ট্রাইডেন্টস। আর বার্বাডোজকে প্লে-অফকে ওঠানোর পেছনে যথারীতি গুরুত্বপূর্ণ ভূমিকা সাকিব আল হাসানের।

ব্যাটিংয়ের ঘাটতি পুষিয়ে দিতেই কি না কে জানে, বল হাতে প্রথম থেকেই সেন্ট লুসিয়াকে চেপে ধরলেন সাকিব। গত ম্যাচের মতো এই ম্যাচেও বার্বাডোজের অধিনায়ক জেসন হোল্ডার সাকিবের হাতে প্রথমেই বল তুলে দেন। প্রথম ওভারে তিনি দেন মাত্র ৩ রান। দ্বিতীয় ওভারে একটু খরচে ছিলেন, দিয়েছেন ১২। দ্বিতীয় স্পেলে বল করতে এসে বাকি দুই ওভারে মাত্র পাঁচ রান দিয়ে দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যান কলিন ইনগ্রামকে আউট করেন বাংলাদেশের টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক । ৪ ওভারে মাত্র ২০ রান খরচে ১ উইকেট নিয়েছেন তিনি। সাকিবের এই ‘রান না দেওয়া’ বোলিংয়ের পূর্ণ সুবিধা তুলে নিয়েছেন দুই সতীর্থ হ্যারি গার্নি ও হেইডেন ওয়ালশ। দুজন মিলে সাত উইকেট তুলে নিয়ে সেন্ট লুসিয়ার ইনিংস গুটিয়ে দেন ১১৭ রানেই।