সিঙ্গাপুরও হারায় জিম্বাবুয়েকে

এই সিঙ্গাপুরের কাছেই হেরেছে জিম্বাবুয়ে। ছবি : আইসিসির টুইটার অ্যাকাউন্ট থেকে নেওয়া
এই সিঙ্গাপুরের কাছেই হেরেছে জিম্বাবুয়ে। ছবি : আইসিসির টুইটার অ্যাকাউন্ট থেকে নেওয়া

সিঙ্গাপুর ক্রিকেট খেলে, এই তথ্যটাই অনেক ক্রিকেটপ্রেমীর মাথা থেকে হারিয়ে যাওয়ার কথা। আশির দশকে দক্ষিণ-পূর্ব এশীয় ক্রিকেট টুর্নামেন্টে এই সিঙ্গাপুরের সঙ্গে বাংলাদেশ বেশ কয়েকবার খেলেছিল। তবে এই দেশটির ক্রিকেট কখনোই মাথা তুলে দাঁড়াতে পারেনি। সেই অবস্থায় বদল আসছে খুব সম্ভবত, গতকাল এক ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজে জিম্বাবুয়েকে হারিয়ে দিয়েছে তারা। এই সিরিজের অপর দল নেপাল। এই প্রথম কোনো টেস্ট খেলুড়ে দেশের বিপক্ষে জিতল সিঙ্গাপুর।
জিম্বাবুইয়ান ক্রিকেটের করুণ অবস্থাই চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিল সিঙ্গাপুর। মাথার ওপর ঝুলছে আইসিসির নিষেধাজ্ঞার খড়্গ। এই তো কিছুদিন আগেই বাংলাদেশে অনুষ্ঠিত ত্রিদেশীয় সিরিজে ফাইনালে উঠতে পারেনি তারা। সিঙ্গাপুর কাল প্রথমে ব্যাটিং করে ১৮ ওভারে ১৮১ রান তুলে জয়ের ক্ষেত্রটা প্রস্তুত করে রেখেছিল। জবাবে জিম্বাবুয়ের ইনিংস থামে ৪ রান দূরে—১৭৭ রানে।

সিঙ্গাপুরের টি-টোয়েন্টি ম্যাচগুলোকে আইসিসি আন্তর্জাতিক মর্যাদা দিয়েছিল বছরের শুরুতেই। এর আগে চার ম্যাচ খেলে তিনটিতে জিতলেও আইসিসির পূর্ণ সদস্য কোনো দেশের বিপক্ষে জয়ের স্বাদ পাওয়া হয়নি সিঙ্গাপুরের। অপেক্ষা ঘুচেছে পঞ্চম ম্যাচে এসে।

>

সিঙ্গাপুরে চলতে থাকা ত্রিদেশীয় সিরিজে গতকাল স্বাগতিকদের কাছে হেরেছে জিম্বাবুয়ে। ফলে এই প্রথম আইসিসির পূর্ণাঙ্গ সদস্য কোনো দেশের সঙ্গে জয় পেল দেশটি।

বৃষ্টির কারণে ম্যাচের দৈর্ঘ্য কমে এসেছিল ইনিংসপ্রতি আঠারো ওভারে। সিঙ্গাপুরকে দারুণ শুরু এনে দেন দুই ওপেনার রোহান রঙ্গরাজ ও সুরেন্দ্র চন্দ্রমোহন। ৬ ওভারেই তারা ৬২ রান তুলে ফেলেন। রোহান ২২ বলে ৮ চারে খেলেন ৩৯ রানের ইনিংস। সুরেন্দ্রর ইনিংসটা ২৩ রানের। দলের পক্ষে সর্বোচ্চ ৪১ রান করেন অধিনায়ক টিম ডেভিড ও মানপ্রীত সিং। আগের ম্যাচে হাফ সেঞ্চুরি করা টিম ডেভিড এ ম্যাচেও যোগ্য অধিনায়কের মতো সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন। ২৪ বলে ২ চার ৪ ছক্কায় ৪১ রান করেন ডেভিড। ওদিকে মানপ্রীত সিং ২৩ বলে ৪ চার ও ১ ছক্কায় সমপরিমাণ রান করেন। জিম্বাবুয়ের লেগ স্পিনার রায়ান বার্ল ২৪ রানে তিন উইকেট নেন।

জবাবে ব্যাট করতে নেমে ওপেনার রেজিস চাকাভার ঝড়ে দুরন্ত সূচনা করে জিম্বাবুয়ে। মাত্র ১৯ বলে ৬ চার ৩ ছক্কায় ৪৩ রানের ইনিংস খেলেন চাকাভা। তবে চাকাভার এনে দেওয়া গতি ধরে রাখতে পারেনি জিম্বাবুয়ের মিডল অর্ডার। অধিনায়ক শন উইলিয়ামস ও টিনোটেন্ডা মুতোম্বোদজি ৭৯ রানের জুটি গড়েও জেতাতে পারেনি দলকে। ৫টি করে চার আর ছয় মেরে ৩৫ বলে ৬৬ রান করেন উইলিয়ামস, ২৫ বলে ৪ চারে ৩২ রান আসে মুতোম্বোদজির ব্যাট থেকে।

তাঁদের বিদায়ের পর থেমে যায় জিম্বাবুয়ের চাকা। ঐতিহাসিক এক জয় পায় সিঙ্গাপুর।