সমর্থকদের সম্পর্কটা প্রেমের মতোই, বললেন নেইমার

পিএসজির ব্রাজিলিয়ান তারকা নেইমার। ছবি: এএফপি
পিএসজির ব্রাজিলিয়ান তারকা নেইমার। ছবি: এএফপি

ক্রীড়াবিদদের সঙ্গে সমর্থকদের সম্পর্ক একটু অন্যরকম। অন্ধ ভালোবাসার সঙ্গে এতে থাকে মান-অভিমানও থাকে। নেইমারের কথাই ধরুন, গত দলবদলের মৌসুমে পিএসজি ছেড়ে বার্সেলোনায় যেতে উঠে পড়ে লেগেছিলেন এ ব্রাজিলিয়ান। এতে পিএসজি সমর্থকদের ক্ষুব্ধ যাওয়াই স্বাভাবিক। শেষ পর্যন্ত নেইমারের মনের ইচ্ছা পূরণ হয়নি। পিএসজিতেই থেকে যেতে হয়েছে নতুন মৌসুমে। কিন্তু সমর্থকদের অভিমানটা তো রয়েই গেছে। কিন্তু সেই নেইমারই যখন ভালো করেন, গোল করে দলকে জেতান, তখন সমর্থকেরা কি মুখ ফিরিয়ে রাখে? নেইমার নিজে সমর্থকদের সঙ্গে তাঁর এই সম্পর্ককে কীভাবে বর্ণনা করেন। তাঁর মতে, প্রেমের সম্পর্কে যেমন মান-অভিমান থাকে পিএসজি সমর্থকদের সঙ্গে তাঁর নিজের সম্পর্ক অনেকটা এমনই।

খরচের বিশ্ব রেকর্ড গড়ে নেইমারকে বার্সা থেকে উড়িয়ে এনেছিল পিএসজি। এমন খেলোয়াড় কিছুদিন পরই যাই যাই শুরু করলে সমর্থকদের মন বিষিয়ে ওঠাই স্বাভাবিক। গত দলবদলের মৌসুমেই তা মন খুলে প্রকাশ করেছিলেন ফরাসি ক্লাবটির সমর্থকেরা— ‘নেইমারকে চাই না’ কিংবা তাঁকে নিয়ে বাজে ভাষায় লেখা ব্যানার হরহামেশাই দেখা গেছে পিএসজির ম্যাচে।

মৌসুমের শুরুতে পিএসজির প্রথম চার ম্যাচে ছিলেন না নেইমার। বলা হয়েছিল চোট পেয়েছেন। কিন্তু তখন নেইমারের বার্সায় ফেরার সম্ভাবনা নিয়ে মশগুল ছিল ফুটবল দুনিয়া। দলবদলের মৌসুম শেষ হতেই নেইমারকে স্কোয়াডে অন্তর্ভুক্ত করে পিএসজি। দলটির সমর্থকেরা তখনো ‘নেইমারের চাই না’ ব্যানার নিয়ে এসেছে গ্যালারিতে। কিছুদিন আগে লিগ ওয়ানে বাইসাইকেল কিকে অবিশ্বাস্য গোলের পর নেইমার বলেছিলেন, ‘সমর্থকদের মনের কষ্টটা আমি বুঝি, এটা মেনে নেওয়া সত্যিই কঠিন। কিন্তু এখন থেকে আমি পিএসজিরই।’

আর কাল বোর্দোর বিপক্ষে গোলের পর সমর্থকদের সঙ্গে সম্পর্কের ধরন নিয়ে খোলামেলা কথাই বললেন নেইমার, ‘এটা একটা সম্পর্কের মতো, প্রেমের সম্পর্ক। কখনো কথা-কাটাকাটি হবে, কখনো আবার কোনো কথা হবে না। টানাপোড়েন থাকবে। আমি এখানে পিএসজিকে সাহায্য করতে এসেছি এবং সে জন্য মাঠে জীবন দিয়ে দেব।’ চ্যাম্পিয়নস লিগে পিএসজির আগামী ম্যাচে খেলতে পারবেন না নেইমার। এটি হবে তাঁর দুই ম্যাচ নিষেধাজ্ঞার শেষ ম্যাচ।