ফারাজ গোল্ডকাপের দ্বিতীয় পর্বে ফারইস্ট বিশ্ববিদ্যালয়

ফারইস্ট বিশ্ববিদ্যালয় ও ইউনাইটেড বিশ্ববিদ্যালয়ের মধ্যকার খেলার একটি মুহূর্ত। ছবি: প্রথম আলো
ফারইস্ট বিশ্ববিদ্যালয় ও ইউনাইটেড বিশ্ববিদ্যালয়ের মধ্যকার খেলার একটি মুহূর্ত। ছবি: প্রথম আলো
সাবেক ফুটবলারদের সংগঠন সোনালী অতীত ক্লাবের উদ্যোগে চলছে ফারাজ আন্তবিশ্ববিদ্যালয় গোল্ডকাপ ফুটবল প্রতিযোগিতার তৃতীয় আসর। টুর্নামেন্টের প্রধান পৃষ্ঠপোষক ইউনাইটেড গ্রুপ, সহযোগী পৃষ্ঠপোষক হামীম গ্রুপ ও শাহজালাল ইসলামী ব্যাংক

ইউনাইটেড গ্রুপ ফারাজ আন্তবিশ্ববিদ্যালয় গোল্ডকাপে দ্বিতীয় পর্ব নিশ্চিত করেছে বর্তমান চ্যাম্পিয়ন ফারইস্ট বিশ্ববিদ্যালয়। গ্রুপ পর্বে আজ নিজেদের দ্বিতীয় ম্যাচে কমলাপুরের বীরশ্রেষ্ঠ মোস্তফা কামাল স্টেডিয়ামে ইউনাইটেড ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের ( ইউআইইউ) বিপক্ষে ৩-১ গোলে জয় পেয়েছে তারা। জয়ী দলের পক্ষে একটি করে গোল করেছেন আবদুস সাত্তার, মঈনুল আবেদীন সুজয় ও শাখাওয়াত হোসেন। এই জয়ে ৬ পয়েন্ট নিয়ে ‘ই’ গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলোতে বর্তমান চ্যাম্পিয়নরা। একই গ্রুপ থেকে রানার্সআপ হয়ে দ্বিতীয় পর্বে স্টেট বিশ্ববিদ্যালয়।

গ্রুপ ‘সি’ থেকে আজ শেষ ষোলো নিশ্চিত করেছে আইইউবিএটি বিশ্ববিদ্যালয়। নিজেদের দ্বিতীয় ম্যাচে সোনারগাঁ বিশ্ববিদ্যালয়কে ১-০ গোলে হারিয়েছে তারা। ২৬ মিনিটে একমাত্র গোলটি করে ম্যাচের মীমাংসা করে দিয়েছেন রহমান। এই জয়ে ৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় পর্বে আইইউবিএটি। এই গ্রুপ থেকে আগেই শেষ ষোলো নিশ্চিত করে রেখেছে শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়। তবে দুই দলের পয়েন্ট ও গোল ব্যবধান সমান এবং মুখোমুখি লড়াই ড্র হওয়ায় গ্রুপ চ্যাম্পিয়ন নির্ধারণের ক্ষেত্রে টস করা হবে।

২০১৬ সালের ১ জুলাই গুলশানের হোলি আর্টিজানে মর্মান্তিক সন্ত্রাসী হামলার শিকার হয়েছিলেন ফারাজ আইয়াজ হোসেন। সন্ত্রাসীরা প্রথমে ছেড়ে দিয়েছিল তরুণ ফারাজকে। কিন্তু বন্ধুকে মৃত্যুর মুখে রেখে ফিরে আসার চিন্তা মাথায় আনেননি ফারাজ। নিজের জীবন বিসর্জন দিয়েই বুঝিয়ে দিয়েছেন, শান্তি ও ভ্রাতৃত্বই হওয়া উচিত তারুণ্যের আদর্শ। সে আদর্শ সামনে রেখে বিশ্ববিদ্যালয়গুলোতে ফুটবল উন্মাদনা সৃষ্টির লক্ষ্যে টানা তৃতীয়বারের মতো ফারাজ আন্তবিশ্ববিদ্যালয় গোল্ডকাপ আয়োজন করেছে সাবেক ফুটবলারদের সংগঠন সোনালী অতীত ক্লাব।

২২ দলের টুর্নামেন্টে ৮টি গ্রুপে ভাগ হয়ে রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে খেলা হচ্ছে। গ্রুপ পর্বের চ্যাম্পিয়ন ও রানার্সআপ দলগুলো নিয়ে হবে নকআউট পর্ব। চ্যাম্পিয়ন দল পাবে ৩ লাখ টাকা, রানার্সআপ ২ লাখ।