শ্রীলঙ্কায় 'উইকেটকিপার' মিঠুন হয়ে গেলেন অফ স্পিনার

ব্যাটিংয়ের পাশাপাশি বোলিংয়ে ভালো করেছেন মিঠুন। প্রথম আলো ফাইল ছবি
ব্যাটিংয়ের পাশাপাশি বোলিংয়ে ভালো করেছেন মিঠুন। প্রথম আলো ফাইল ছবি
>হাম্বানটোটায় শ্রীলঙ্কা ‘এ’ দলের বিপক্ষে বাংলাদেশ ‘এ’ দলের তিন দিনের ম্যাচটা হয়েছে নিষ্প্রাণ ড্র। প্রথম ইনিংসে বাংলাদেশের করা ৩৬০ রানের জবাবে শ্রীলঙ্কানরা করেছে ৪৫০। ব্যাটে-বলে দারুণ করেছেন মেহেদী হাসান মিরাজ। তবে এ ম্যাচে সবচেয়ে বড় চমকটা উপহার দিয়েছেন মিঠুন!

‘‘শ্রীলঙ্কা ‘এ’ দলের বিপক্ষে মোহাম্মদ মিঠুন ১৪ ওভার বোলিং করে ২ উইকেট নেওয়ার ঘটনা কি সত্য?’’—সন্ধ্যায় ফেসবুকে রসিকতা করে প্রশ্ন করেছেন এক ক্রীড়া সাংবাদিক। ঘটনা সত্য।

দলে মিঠুন খেলেন মূলত উইকেটকিপার-ব্যাটসম্যান হিসেবে। জাতীয় দলের একাধিক উইকেটকিপার ব্যাটসম্যান থাকায় তাঁকে বেশির ভাগ সময় শুধুই ব্যাটসম্যান হিসেবে খেলতে হয়। শ্রীলঙ্কা ‘এ’ দলের বিপক্ষেও তাঁর উইকেটকিপিং করা হচ্ছে না। উইকেটের পেছনের দায়িত্বটা পালন করছেন নুরুল হাসান। মিঠুন অবশ্য শুধুই ব্যাটসম্যান হিসেবে খেলেননি, সতীর্থ বোলারদের সঙ্গে হাতও ঘুরিয়েছেন। শুধুই হাত ঘোরাননি, অফ স্পিনে কঠিন পরীক্ষাই নিয়েছেন প্রতিপক্ষ ব্যাটসম্যানদের। ১৪ ওভার বোলিং করে ৩ মেডেনে মিঠুন পেয়েছেন ২ উইকেট, প্রথম শ্রেণির ক্রিকেটে যেটি তাঁর সেরা বোলিং। দেশের ক্রিকেটে যাঁর পরিচিতি উইকেটকিপার ব্যাটসম্যান হিসেবে, সবাইকে চমকে দিয়ে তিনি শ্রীলঙ্কায় গিয়ে হয়ে গেলেন অফ স্পিনিং অলরাউন্ডার!

হাম্বানটোটা থেকে মুঠোফোনে হঠাৎ ভূমিকা বদলের কথা বলতে গিয়ে একটু রসিকতা করলেন মিঠুন, ‘আপনারা চমকে যেতে পছন্দ করেন, তাই একটু চমকে দিলাম!’ এই ম্যাচে তাঁর বোলিংয়ের ধার দেখা গেলেও তিনি ভালো করেই জানেন, দলে থাকতে হলে তাঁকে ভালো করতে হবে ব্যাটিংয়ে। সেটি মন্দ হয়নি হাম্বানটোটার এই ম্যাচে। প্রথম ইনিংসে রানআউট হয়েছেন ৯২ রান করে। সেঞ্চুরি বঞ্চিত হওয়াটা তাঁকে বেশ পোড়াচ্ছে ‘৯২ রান করে রানআউট হয়ে গেছি, কষ্ট এটাই! আমার মনে হয়েছে ভেতরে ঢুকে গিয়েছিলাম। ভিডিওতেও দেখলাম ঢুকে গেছি, তবুও আম্পায়ার রান আউট দিয়েছে।’

দেখা মিলল অলরাউন্ডার মিরাজের
বয়সভিত্তিক ক্রিকেটে তাঁকে সবাই চিনত দুর্দান্ত অলরাউন্ডার হিসেবেই। কিন্তু আন্তর্জাতিক ক্রিকেটে তাঁর পরিচিত অফ স্পিনার হিসেবে, ব্যাটিং সত্তাটা আড়াল হয়ে পড়ছে ধীরে ধীরে। মিরাজের বর্তমান চ্যালেঞ্জ এটাই, বোলিংয়ের সঙ্গে ভালো করতে হবে ব্যাটিংয়ে। এ পরীক্ষায় শ্রীলঙ্কা ‘এ’ দলের বিপক্ষে খারাপ করেননি। অনেক দিন পর অলরাউন্ডার মিরাজের দেখা মিলল। আটে নেমে করেছেন ৫৭ রান, পরে বোলিংয়ে ১৫০ রান খরচে পেয়েছেন ৫ উইকেট।