ফারাজ গোল্ডকাপের শেষ আটে সাউথইস্ট ও আইইউবিএটি

আইইউবিএটির কাছে হেরে গেল আইইউবি। ছবি: প্রথম আলো
আইইউবিএটির কাছে হেরে গেল আইইউবি। ছবি: প্রথম আলো
>সাবেক ফুটবলারদের সংগঠন সোনালি অতীত ক্লাবের উদ্যোগে চলছে ফারাজ আন্তবিশ্ববিদ্যালয় গোল্ডকাপ ফুটবল প্রতিযোগিতার তৃতীয় আসর। টুর্নামেন্টের প্রধান পৃষ্ঠপোষক ইউনাইটেড গ্রুপ, সহযোগী পৃষ্ঠপোষক হা–মীম গ্রুপ ও শাহজালাল ইসলামী ব্যাংক

ইউনাইটেড গ্রুপ ফারাজ আন্তবিশ্ববিদ্যালয় গোল্ডকাপের কোয়াটার ফাইনালে পা রেখেছে সাউথইস্ট ও আইইউবিএটি বিশ্ববিদ্যালয়। শেষ আটে ওঠার লড়াইয়ে টাইব্রেকারে ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়কে ৭-৬ গোলে হারিয়েছে সাউথইস্ট। নির্ধারিত সময়ে ম্যাচটি ১-১ গোলে ড্র ছিল। কমলাপুর বীরশ্রেষ্ঠ মোস্তফা কামাল স্টেডিয়ামে অনুষ্ঠিত দিনের অন্য ম্যাচে ইন্ডিপেনডেন্ট বিশ্ববিদ্যালয়ের (আইইউবি) বিপক্ষে ১-০ গোলে জয় পেয়েছে আইইউবিএটি।

আজ থেকে শুরু হওয়া দ্বিতীয় পর্বের প্রথম ম্যাচই রোমাঞ্চ ছড়িয়েছে। টাইব্রেকারের সাডেন ডেথ পর্বে গিয়ে সাউথইস্টের জয়ে শেষ হয়েছে সেই রোমাঞ্চের। ৪৫ মিনিটে মুবাসির আহমেদের গোলে এগিয়ে যায় সাউথ ইস্ট। কিন্তু ৫ মিনিটের মধ্যেই রাসেলের গোলে সমতায় ফেরে ড্যাফোডিল। বাকি সময়ে কোনো দল গোল না পাওয়ায় ম্যাচের ভাগ্য গড়ায় সরাসরি টাইব্রেকারে। স্নায়ুর লড়াইয়ে জয়ী সাউথইস্ট। দ্বিতীয় ম্যাচের ৫২ মিনিটে আইইউবি ও আইইউবিএটির মধ্যকার লড়াইয়ের মীমাংসা করে দিয়েছেন ফিলবিন আলরি। ম্যাচের শেষ দিকে দুই পক্ষের মধ্যে শরীরী ভাষায় উত্তেজনা ছড়িয়েছিল।

২০১৬ সালের ১ জুলাই গুলশানের হোলি আর্টিজানে মর্মান্তিক সন্ত্রাসী হামলার শিকার হয়েছিলেন ফারাজ আইয়াজ হোসেন। বন্ধুকে মৃত্যুর মুখে রেখে ফিরে আসার চিন্তা মাথায় আনেননি ফারাজ। নিজের জীবন বিসর্জন দিয়েই বুঝিয়ে দিয়েছেন, শান্তি ও ভ্রাতৃত্বই হওয়া উচিত তারুণ্যের আদর্শ। সে আদর্শ সামনে রেখে বিশ্ববিদ্যালয়গুলোতে ফুটবল উন্মাদনা সৃষ্টির লক্ষ্যে টানা তৃতীয়বারের মতো ফারাজ আন্তবিশ্ববিদ্যালয় গোল্ডকাপ আয়োজন করেছে সাবেক ফুটবলারদের সংগঠন সোনালি অতীত ক্লাব।

২২ দলের টুর্নামেন্টে ৮টি গ্রুপে ভাগ হয়ে রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে খেলা হয়ে গ্রুপ পর্বের চ্যাম্পিয়ন ও রানার্সআপ দল নিয়ে আজ থেকে শুরু হয়েছে দ্বিতীয় পর্ব। চ্যাম্পিয়ন দল পাবে ৩ লাখ টাকা, রানার্সআপ ২ লাখ।