জাদেজার রেকর্ডের পরও টিকে রইল প্রোটিয়ারা

রেকর্ড গড়া সে মুহূর্ত। ছবি: এএফপি
রেকর্ড গড়া সে মুহূর্ত। ছবি: এএফপি

ওয়াসিম আকরামের মতো কিংবদন্তির পাশে তাঁর নাম লেখা সম্ভব নয়। মিচেল জনসন বা মিচেল স্টার্কের পাশেও নয়। এমনকি বোলিং কীর্তিতে রঙ্গনা হেরাথের সঙ্গেও তুলনা চলে না রবীন্দ্র জাদেজার। কিন্তু কীর্তিতে সবাইকে ছাড়িয়ে গেলেন তিনি। বাঁ হাতি বোলারদের মধ্যে সবচেয়ে দ্রুততম হিসেবে ২০০ উইকেটের মাইলফলক ছুঁয়েছেন ভারতীয় স্পিনার। জাদেজার রেকর্ডের পরও অবশ্য দিনটি ভারতের হয়নি। ৮ উইকেটে ৩৮৫ রানে দিন শেষ করেছে দক্ষিণ আফ্রিকা। ১১৭ রানে এগিয়ে আছে ভারত।

৩ উইকেটে ৩৯ রানে প্রোটিয়ারা ৬৩ রানেই চতুর্থ উইকেট হারিয়েছে। সফরকারীদের মহা বিপদ থেকে উদ্ধার করেছেন ডিন এলগার। ফাফ ডু প্লেসির সঙ্গে ১১৫ রানের জুটি গড়ে প্রাথমিক ধাক্কা সামলেছেন পড়ে কুইন্টন ডি ককের সঙ্গে দিনটা পাড় করে দেওয়ার পরিকল্পনায় নেমেছিলেন। শেষ বিকেলে এসে থেমেছে ১৬৪ রানের জুটি। জাদেজার ২০০তম শিকারে রূপ নেওয়া এলগার বিদায় নিয়েছেন ১৬০ রানে।

রেকর্ডের মুহূর্তটি অনন্য হয়ে থাকলেও আউটটি ছিল সাদামাটা। লেংথ বলে সুইপ করতে গিয়ে ক্যাচ তুলে দিয়েছেন এলগার। নিজের ৪৪তম টেস্টে এসে দুই শ উইকেটের দেখা পেয়েছেন জাদেজা। তাঁর আগে দ্রুততম দুই শ উইকেটের দেখা পাওয়া বাঁহাতি বোলার ছিলেন হেরাথ (৪৭ টেস্ট)। মিচেল জনসনের লেগেছিল ৪৯ ম্যাচ। তাঁর উত্তরসূরি স্টার্ক এ মাইলফলকের দেখা পেয়েছেন আরও এক টেস্ট বেশি খেলে। বিষেণ সিং বেদি ও ওয়াসিম আকরামের দরকার হয়েছিল ৫১ টেস্ট। বাংলাদেশের পক্ষে একমাত্র দুই শ উইকেটের মালিক সাকিব আল হাসানও ৫৪তম টেস্টে পেয়েছেন এ স্বাদ।

৩৪২ রানে ষষ্ঠ উইকেট হারানো দক্ষিণ আফ্রিকার বিকেলটা আরও ভালো কাততে পারত। কিন্তু ভারতের পক্ষে দ্রুততম দুই শ উইকেট পাওয়া রবিচন্দ্রন অশ্বিন (৩৭ টেস্ট) যে অন্য প্রান্তে ছিলেন। আরেক সেঞ্চুরিয়ান ডি ককের (১১১) পর ভারনন ফিল্যান্ডারকেও বোল্ড করে আরও একবার ইনিংসে ৫ উইকেট বুঝে নিয়েছেন এই অফ স্পিনার।