ফারাজ গোল্ডকাপের কোয়ার্টারে শেরেবাংলা ও গণ বিশ্ববিদ্যালয়

>সাবেক ফুটবলারদের সংগঠন সোনালি অতীত ক্লাবের উদ্যোগে চলছে ফারাজ আন্তবিশ্ববিদ্যালয় গোল্ডকাপ ফুটবল প্রতিযোগিতার তৃতীয় আসর। টুর্নামেন্টের প্রধান পৃষ্ঠপোষক ইউনাইটেড গ্রুপ, সহযোগী পৃষ্ঠপোষক হা-মীম গ্রুপ ও শাহজালাল ইসলামী ব্যাংক

ইউনাইটেড গ্রুপ ফারাজ আন্তবিশ্ববিদ্যালয় গোল্ডকাপের কোয়ার্টার ফাইনালে পা রেখেছে শেরে বাংলা কৃষি ও গণ বিশ্ববিদ্যালয়। শেষ আটে ওঠার লড়াইয়ে শান্ত-মারিয়াম বিশ্ববিদ্যালয়কে টাইব্রেকারে ৫-৪ ব্যবধানে হারিয়েছে শেরে বাংলা। নির্ধারিত সময়ে খেলাটি ২-২ গোলে ড্র ছিল। কমলাপুর বীরশ্রেষ্ঠ মোস্তফা কামাল স্টেডিয়ামে অনুষ্ঠিত দিনের অন্য ম্যাচে গণ বিশ্ববিদ্যালয় ৩-০ গোলে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়কে হারিয়ে শেষ আট নিশ্চিত করে।

২-০ গোলে পিছিয়ে পড়েও দারুণভাবে সমতায় ফিরে এসেছিল শান্ত-মারিয়াম বিশ্ববিদ্যালয়। কিন্তু দুর্ভাগ্য, সাডেন ডেথে হার মানতে হয়েছে তাদের। ৩০ মিনিটে দুই গোল হজম করার পর তাদের ম্যাচে ফেরান সজল ও সাব্বির। একসময় তো জয়ের স্বপ্নও দেখছিল দলটি। কিন্তু শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ফুটবলাররা তাঁদের সেই স্বপ্নে জল ঢেলে দেয়। টাইব্রেকারের পর প্রথম সাডেন ডেথেও দুই দল সমতায় ছিল। এরপর শান্ত-মারিয়ামের রানা গোল করতে ব্যর্থ হলে কোয়ার্টার ফাইনালে ওঠে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়।

পরের ম্যাচের ৩৪ মিনিটে আরাফাত মিয়ার ভলিতে এগিয়ে যায় গণ বিশ্ববিদ্যালয়। ৪৫ মিনিটে ডি বক্সের বাইরে থেকে জোরালো শটে ব্যবধান দ্বিগুণ করেন আশরাফুল ইসলাম। ৬৫ মিনিটে বাঁ পায়ের বাঁকানো শটে স্কোরলাইন ৩-০ করেন শাখাওয়াত হোসেন। ম্যাচজুড়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ফরোয়ার্ডরা গোলপোস্টে শটই নিতে পারেননি। আর সেই ব্যর্থতার মাশুল গুনেছে টুর্নামেন্ট থেকে ছিটকে পড়ে।

২২ দলের টুর্নামেন্টে ৮টি গ্রুপে ভাগ হয়ে রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে খেলা হয়ে গ্রুপ পর্বের চ্যাম্পিয়ন ও রানার্সআপ দল নিয়ে ৩ অক্টোবর থেকে শুরু হয়েছে দ্বিতীয় পর্ব। চ্যাম্পিয়ন দল পাবে ৩ লাখ টাকা, রানার্সআপ ২ লাখ। ২০১৬ সালের ১ জুলাই গুলশানের হোলি আর্টিজানে মর্মান্তিক সন্ত্রাসী হামলার শিকার হয়েছিলেন ফারাজ আইয়াজ হোসেন। নিজের জীবন বিসর্জন দিয়ে তারুণ্যের আদর্শের পরিণত হওয়া ফারাজের স্মরণে এবং বিশ্ববিদ্যালয়গুলোতে ফুটবল উন্মাদনা সৃষ্টির লক্ষ্যে টানা তৃতীয়বারের মতো ফারাজ আন্তবিশ্ববিদ্যালয় গোল্ডকাপ আয়োজন করেছে সাবেক ফুটবলারদের সংগঠন সোনালি অতীত ক্লাব।