জেমির বাস পার্ক আর কাতারের টিকি-টাকা

আজ শেষ হাসি কে হাসবে? ছবি: বাফুফে
আজ শেষ হাসি কে হাসবে? ছবি: বাফুফে

পেপ গার্দিওলা বনাম হোসে মরিনহো। টিকি-টাকা আর তার বদলা বাস পার্কিং। লা লিগা ও প্রিমিয়ার লিগে দেখতে পাওয়া এই প্রতিদ্বন্দ্বিতা এখন শুধুই স্মৃতি। তবে আজ এমন কিছুই দেখা যেতে পারে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে। বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইয়ের ম্যাচে সেখানে মুখোমুখি হচ্ছে স্বাগতিক বাংলাদেশ ও এশিয়ান চ্যাম্পিয়ন কাতার। আজ সন্ধ্যা সাতটায় মহাগুরুত্বপূর্ণ এই ম্যাচ।

টিকি-টাকার দিন শেষ হয়ে যাচ্ছে বলেই বোধ হচ্ছে। গত দুই বিশ্বকাপে স্পেনের ব্যর্থতা টিকি-টাকার দিন বদলের কথাই বলছে। অথচ ফুটবল বিশ্বের সবচেয়ে অনুন্নত এশিয়ান অঞ্চলেই জ্বলতে শুরু করেছে টিকি-টাকার মশাল। তবে একটু পরিবর্তিতরূপে হাজির হয়েছে তা, কাতারের টিকি-টাকা। যার সামনে আজ বাংলাদেশ নামবে ‘বাস পার্কিং’এর মন্ত্র পড়ে!

টিকিটাকার কাতার সংস্করণে বিপ্লব ঘটিয়েছেন বার্সেলোনার সাবেক কোচ ফেলিক্স সানচেজ। ১৯৯৬ সাল থেকে টানা এগারো বছর বার্সেলোনার যুবদলের কোচ ছিলেন। নিজের চোখের সামনে গড়ে উঠতে দেখেছেন মেসি, জাভি, ইনিয়েস্তা, পুয়োল, পিকে, ভালদেসদের। কাতার যুব দল থেকে কাজ করা শুরু করে জাতীয় দলের মধ্যেও সেই দর্শনটাই ফুটিয়ে তুলেছেন।

কাতারের টিকিটাকা ছড়ানোর পেছনে অবদান সানচেজের একার নয়। বার্সেলোনার কিংবদন্তি মিডফিল্ডার জাভি হার্নান্দেজ বর্তমানে কাতারের বড় ক্লাব আল সাদের কোচ। কাতারের মূল একাদশের অধিকাংশই এই ক্লাবের। বার্সেলোনার স্বর্ণালি ইতিহাসের সাক্ষীর শিষ্যদের মধ্যে গোলরক্ষক সাদ আলশিব, রাইটব্যাক পেদ্রো মিগুয়েল, লেফটব্যাক আবদেল করিম হাসান, সেন্টারব্যাক তারেক সালমান, বুয়ালেম খোকি ও সালেম আল হাজরি, মিডফিল্ডার হাসান আল হায়দোস, উইঙ্গার আকরাম আফিফ আছেন কাতার দলে। ফলে কাতার দলটার মধ্যে ফুটতে দেখা যাচ্ছে নতুন টিকিটাকার ফুল। তার সুবাস ছড়িয়েই এশিয়ান চ্যাম্পিয়ন হয়েছে দেশটি।

>বিশ্বকাপ ও এশিয়ান কাপের যৌথ বাছাইয়ে আজ নিজেদের দ্বিতীয় ম্যাচে এশিয়ান চ্যাম্পিয়ন কাতারের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে সন্ধ্যা ৭টায়।


আফগানিস্তান ও ভারতের বিপক্ষে কাতারের খেলা পর্যবেক্ষণ করে নিশ্চিন্তে বলা যায় বাংলাদেশের বিপক্ষে অল আউট আক্রমণাত্মক ছকে খেলবে কাতার। সে ক্ষেত্রে ভারত ম্যাচের ৪-৩-৩ বা আফগানিস্তানের বিপক্ষের ৪-২-৪ ছকে নামতে পারে দলটি। রাইট উইং দিয়ে ভেতরে ঢুকে যাবেন অধিনায়ক হাসান আল হেয়দোস। তাঁর লাইন ধরে অপেক্ষায় থাকেন রাইট উইং ব্যাক রো রো (পেদ্রো মিগুয়েল)। লেফট উইয়ে ইউসুফ আর তাঁর সঙ্গে ২০১৮ এর এশিয়ার সেরা খেলোয়াড় নির্বাচিত হওয়া লেফট উইং ব্যাক আবদেল কারিম হাসান।

কাতারের আক্রমণের ঝড় ঠেকাতে ৪-১-৪-১ ফরমেশনের দিকে হাঁটতে যাচ্ছেন বাংলাদেশ কোচ জেমি ডে। আদতে তা কাজ করবে ৪-৫-১ ছন্দে। ভারত কাতারকে ঠেকিয়েছে ডেফথ ডিফেন্ডিংয়ে ৫-৪-১ ফরমেশনে। কিন্তু জেমির ইচ্ছে মিডল করিডর বন্ধ করে মাঝমাঠে আক্রমণ থামানোর। বাংলাদেশ দলের খেলোয়াড়দের মধ্যে জেমি একটাই বার্তা, ‘ঠেকাও’ ঢুকিয়ে দিয়েছেন কয়েক দিনের অনুশীলনে। এ ক্ষেত্রে সবচেয়ে ভালো ভূমিকা রাখতে পারতেন হোল্ডিং মিডফিল্ডার মাসুক মিয়া জনি ও রাইটব্যাক বিশ্বনাথ ঘোষ। প্রথমজন চোটের কারণে দলের বাইরে আর দ্বিতীয়জন হলুদ কার্ডের খড়্গে পড়ে খেলা হচ্ছে না আজ।

বাংলাদেশের রক্ষণভাগের ৪ সদস্য ইয়াসিন খান, রিয়াদুল হাসিন, রহমত মিয়া ও রায়হান হাসান। দুই সেন্টারব্যাক ইয়াসিন খান ও নবীন রিয়াদুল হাসানের সামনে হোল্ডিং মিডফিল্ডার জামাল ভূঁইয়া। মূলত আজ মিডল করিডরে তাঁর ছায়া সঙ্গী সোহেল রানা ও বিপলু আহমেদ। দুই উইংয়ের বাম প্রান্তে মোহাম্মদ ইব্রাহিম ও ডান প্রান্তে সাদ উদ্দিন। একমাত্র স্ট্রাইকার হিসেবে থাকবেন নাবীব নেওয়াজ জীবন।