রিয়াল মাদ্রিদের বিপক্ষেও খেলা হবে না ডেমবেলের

সে দিন সেভিয়ার বিপক্ষে লাল কার্ড দেখেছিলেন ডেমবেলে। ছবি: এএফপি
সে দিন সেভিয়ার বিপক্ষে লাল কার্ড দেখেছিলেন ডেমবেলে। ছবি: এএফপি

সেভিয়ার বিপক্ষে খেলতে নেমে ম্যাচের শেষ দিকে এসে রেফারির সঙ্গে তর্ক জুড়ে দেন বার্সেলোনার ফরাসি উইঙ্গার। রেফারি মাতেউ লাহোজও ছেড়ে দেওয়ার পাত্র নন। রেফারিকে গালমন্দ করার দায়ে ডেমবেলেকে সঙ্গে সঙ্গে লাল কার্ড দেখিয়েছিলেন। সে লাল কার্ডের জের ধরে রিয়াল মাদ্রিদের বিপক্ষে এল ক্লাসিকো খেলা হচ্ছে না ডেমবেলের।

লা লিগা কমিটি জানিয়েছে সিদ্ধান্তটা। শুধু রিয়াল মাদ্রিদই নয়, ডেমবেলেকে দেখা যাবে না আন্তর্জাতিক বিরতি শেষে এইবারের বিপক্ষে লিগ ম্যাচটাতেও। জীবনে প্রথমবারের মতো লাল কার্ড দেখেছিলেন এই বার্সা তারকা। তাতেই দুই ম্যাচের নিষেধাজ্ঞা জুটল ফ্রেঞ্চ ফরোয়ার্ডের।

সেদিনের আগে পেশাদার ক্লাব ক্যারিয়ারে মোট ১৪৭ ম্যাচ ও ফ্রান্সের জাতীয় দলের হয়ে ৪৩ ম্যাচ খেলেও লাল কার্ড দেখেননি ওউসমানে ডেমবেলে। কিন্তু সেভিয়ার বিপক্ষে ৮৮ মিনিটে লাল কার্ড দেখে মাঠ ছাড়তে হয়েছে তাঁকে। সেটাও কোনো ফাউল করে দেখেননি, তাঁর দোষ তিনি রেফারিকে কথা শুনিয়েছেন।

বার্সেলোনার হয়ে ৬৬টি ম্যাচ খেলে মাত্র ৩টি হলুদ কার্ড দেখা ডেমবেলে সেদিন সরাসরি লাল কার্ড দেখেছেন। ম্যাচের ৮৮ মিনিটে মেক্সিকোর স্ট্রাইকার হাভিয়ের হার্নান্দেজকে পেছন থেকে টেনে ধরায় লাল কার্ড দেখানো হয় সেদিনই বার্সার হয়ে প্রথম মাঠে নামা রোনালদ আরাওহোকে। এ নিয়ে তর্ক বিতর্কের একপর্যায়ে রেফারি মাতেউ লাহোজকে হালকা একটু বকে দিয়েছিলেন ডেমবেলে। বলেছেন, ‘খুব খারাপ, তুমি খুবই খারাপ।’ সে সঙ্গে কিছু একটা দেখিয়েছেন হাত দিয়ে। সঙ্গে সঙ্গে মাতেউ তাঁকে লাল কার্ড দেখিয়ে দিয়েছেন।

কিছুদিন আগে দেপোর্তিভো লা করুনার ড্যানিশ মিডফিল্ডার মাইকেল ক্রন-দেলিও শুধু 'খারাপ' বলে দুই ম্যাচ নিষিদ্ধ হয়েছিলেন। সে ক্ষেত্রে ডেমবেলেরও দুই ম্যাচ নিষেধাজ্ঞা পাওয়ার সম্ভাবনা প্রবল ছিল। সেটাই সত্যি হলো। ফলে বহু আকাঙ্ক্ষিত এল ক্লাসিকো খেলা হচ্ছে না তাঁর।

কী কারণে রেফারির সঙ্গে তর্কে জড়ালেন ডেমবেলে, সেটা জানার চেষ্টা করেও লাভ হয়নি। কোনো সতীর্থ বা কোচের সঙ্গে এ ব্যাপারে কথা বলতে রাজি হননি এই ফরাসি উইঙ্গার। কোচ আর্নেস্তো ভালভার্দে এ প্রসঙ্গে মজা করতেও ছাড়েননি, ‘আমি নিশ্চিত না ও এমন কী বলেছে। ওকে তো স্প্যানিশে কিছু বলানোই কঠিন। এটা রহস্যজনক, আমি নিশ্চিত খুব বড় কোনো বাক্য ছিল না এটা।’ রেফারির রিপোর্টও বলছে, ডেমবেলে বলেছেন ‘খুব খারাপ’!

শুধু ‘খারাপ’ বলার কারণেই এল ক্লাসিকোর বিরুদ্ধে খেলা হবে না ডেমবেলের!