বাংলাদেশকে হারানো ছাড়া কিছুই ভাবছে না ভারত

ওমানের বিপক্ষে গোলের পর ভারতীয় ফুটবলারদের উল্লাস। ফাইল ছবি
ওমানের বিপক্ষে গোলের পর ভারতীয় ফুটবলারদের উল্লাস। ফাইল ছবি
আগামী ১৫ অক্টোবর কলকাতার যুব ভারতী ক্রীড়াঙ্গনে বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইয়ে মুখোমুখি হবে বাংলাদেশ ও ভারত। বাংলাদেশকে হারানোর জন্য মুখিয়ে আছে ভারত।


আর মাত্র তিন দিন। ১৫ অক্টোবর কলকাতার যুব ভারতী ক্রীড়াঙ্গনে বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইয়ে ভারতের মুখোমুখি বাংলাদেশ। প্রায় ৫ বছর পর প্রতিবেশী দুই দেশ মুখোমুখি হওয়ায় উত্তেজনা ছড়িয়েছে দুই বাংলায়। র‌্যাঙ্কিং আর হালের পারফরম্যান্সে বড় ব্যবধানে এগিয়ে থাকা ভারত ঘরের মাঠে বাংলাদেশকে উড়িয়ে দিতে চায়। এমন ইচ্ছার কথাই জানিয়েছেন ভারতীয় স্ট্রাইকার মনবীর সিং।

বাছাইপর্বে এখন পর্যন্ত দুই ম্যাচ খেলে ভারত ১ পয়েন্ট পেলেও বাংলাদেশের ঝুলি শূন্য। পুঁজি বলতে শেষ ম্যাচে কাতারের বিপক্ষে লড়াকু হার। অন্য দিকে ওমানের সঙ্গে এগিয়ে থেকেও ২-১ গোলের হারের পর দোহায় স্বাগতিক কাতারের বিপক্ষে গোলশূন্য ড্র করে চমক সৃষ্টি করেছে ভারত। হারের পর ড্র। এখন তাদের সামনে শুধু জয়ের প্রত্যাশা। সেটা বাংলাদেশের বিপক্ষেই চাই তাদের।

স্থানীয় গণমাধ্যমকে সে প্রত্যাশার কথায় জানিয়েছেন স্ট্রাইকার মনবীর সিং, ‘এবার বাছাইপর্বের ম্যাচে জেতার সুযোগ রয়েছে। সেই জয়ের জন্য মুখিয়ে আছি আমরা।’ আর কলকাতায় জয় পাওয়া মানে বাড়তি উন্মাদনা। সেখানে খেলার সুবাদে তা ভালোই জানা মনবীরের, ‘অল্প সময় কলকাতার ক্লাবে খেলেছি। ফুটবল নিয়ে কলকাতার মানুষের আবেগটা জানা। ১৫ অক্টোবর যুবভারতী ক্রীড়াঙ্গনে বাংলাদেশের বিরুদ্ধে জিতে ফেরার জন্য মুখিয়ে আছি।’

বাংলাদেশ ও ভারত ম্যাচের আগে দুই দলের খেলোয়াড়দের মুখেই ঘুরে ফিরে আসছে কাতার ম্যাচের প্রসঙ্গ। দোহায় কাতারের বিপক্ষে ড্রয়ের স্মৃতিটা এখনো তরতাজা ভারতীয় ফুটবলারদের মনে। সেদিন মাঝমাঠে খেলেছিলেন তরুণ ফুটবলার নিখিল পূজারি। দোহায় কাতারের বিপক্ষে মাঝমাঠে খেলেছিলেন নিখিল। বাংলাদেশকে হারাতে না পারলে কাতার ম্যাচের সুখানুভূতি হারিয়ে যাবে বলে ধারণা নিখিলের, ‘কোচ বলেছেন বাংলাদেশের বিরুদ্ধে জয় চাই। কারণ বাংলাদেশকে হারাতে না পারলে কাতারের বিরুদ্ধে ড্র অর্থহীন হয়ে যাবে।’