রিয়ালের চিন্তা বাড়িয়ে দিল যে ম্যাচ

লুকা মদরিচ চোটে পড়েছেন। ছবি: এএফপি
লুকা মদরিচ চোটে পড়েছেন। ছবি: এএফপি
>

গত রাতে ইউরো বাছাইপর্বের ম্যাচে মুখোমুখি হয়েছিল ক্রোয়েশিয়া আর ওয়েলস। মাঠের লড়াইয়ে কেউ না জিতলেও চোটে পড়েছেন দুই দলের দুই প্রধান খেলোয়াড় গ্যারেথ বেল ও লুকা মদরিচ।

মৌসুমের শুরু থেকেই চোট সমস্যায় জর্জরিত রিয়াল মাদ্রিদ। মার্কো অ্যাসেনসিও থেকে শুরু, এর মধ্যেই মৌসুমের বিভিন্ন সময়ে বিভিন্ন চোটে পড়েছেন গোলরক্ষক থিবো কোর্তোয়া, ব্রাহিম দিয়াজ, টনি ক্রুস, ফারল্যান্ড মেন্ডি, লুকা ইয়োভিচ, হামেস রদ্রিগেজ, এডেন হ্যাজার্ড ও রদ্রিগো গোয়েস। ফলে এখনো নিজের পূর্ণশক্তির দল পাননি কোচ জিনেদিন জিদান। একজন চোট থেকে সেরে ওঠেন তো আরেকজন চোটে পড়েন। যেমনটা হলো গত রাতে। ইউরো বাছাইপর্বের ম্যাচ খেলতে নেমেছিলেন দুই ক্লাব সতীর্থ ওয়েলশ উইঙ্গার গ্যারেথ বেল ও ক্রোয়েশিয়ার মিডফিল্ডার লুকা মদরিচ। দুজনই চোট নিয়ে ম্যাচ শেষ করেছেন।

মদরিচের চোটটাই চোখে পড়েছে বেশি করে। ম্যাচের নব্বই মিনিটে ডান পায়ের পেশির চোটে পড়ে মাঠ ছেড়েছেন গত বারের ব্যালন ডি’অর জয়ী এই তারকা। তাঁকে ধরাধরি করে মাঠের বাইরে নিয়ে গেছেন ক্রোয়েশিয়ার চিকিৎসক দলের দুই সদস্য। মদরিচের জায়গায় শেষ মুহূর্তে মাঠে নামানো হয় ফিওরেন্টিনার মিডফিল্ডার মিলান বাদেলকে। জানা গেছে, পেশিতে আঘাত পেয়েছেন মদরিচ। গতবারও একই সমস্যায় পড়েছিলেন এই ক্রোয়েশিয়ান। সেবারও আন্তর্জাতিক বিরতিতে চোটে পড়েছিলেন। সেবার ১৬ দিন মাঠের বাইরে থাকতে হয়েছিল তাঁকে।

সদ্যই চোটে পড়েছেন জার্মান মিডফিল্ডার টনি ক্রুস। এল ক্লাসিকোর একদম আগ মুহূর্তে চোট থেকে ফেরার কথা তাঁর। পরীক্ষিত ক্রুস-মদরিচ ওপর ভরসা রেখে বার্সেলোনার বিপক্ষে এল ক্লাসিকো খেলতে যাওয়ার পরিকল্পনা ছিল জিদানের। এখন সেই পরিকল্পনা ভেস্তে যাওয়ার জোগাড়! এমনকি এ দুজনকে ছাড়া কীভাবে মিডফিল্ড সাজাবেন তা নিয়েই ভাবতে হবে তাঁকে।

ওদিকে একই ম্যাচে চোটে পড়েছেন রিয়ালের আরেক তারকা গ্যারেথ বেল। তাঁর সমস্যা বাম পায়ে। ম্যাচের শেষ দিকে এসে বেলকে বাম পা নিয়ে অস্বস্তিতে থাকতে দেখা গেছে। ম্যাচের পর চোটের আশঙ্কাটাই সত্যি করেছেন ওয়েলসের কোচ রায়ান গিগস, ‘বাম পায়ের পেশিতে টান (ক্র্যাম্প) পড়েছে বেলের। ও চোটে পড়া সত্ত্বেও মাঠ থেকে উঠে আসতে চায়নি। তাই তাঁকে পুরো নব্বই মিনিট খেলানো হয়েছে।’ বেল নিজে গোলও করেছেন ম্যাচটায়। ১-১ গোলে ড্র হয়ে শেষ হয়েছে ম্যাচটা, ক্রোয়েশিয়ার হয়ে গোল করেছেন নিকোলা ভ্লাসিচ।

ইউরো বাছাইপর্বের আরেক ম্যাচে ম্যানচেস্টার সিটির মিডফিল্ডার ইলকায় গুন্দোগানের জোড়া গোলে এস্তোনিয়াকে ৩-০ গোলে হারিয়েছে জার্মানি। বাকি গোলটা লাইপজিগ স্ট্রাইকার টিমো ভেরনারের। লিভারপুলের মিডফিল্ডার জর্জিনিও ভাইনাল্ডামের জোড়া গোলে বেলারুশকে ২-১ গোলে হারিয়েছে ডাচরা। চেলসির মিচি বাতশুয়াই ও পিএসজির টমাস মুনিয়েরের গোলে কাজাখস্তানকে ২-০ গোলে হারিয়েছে বেলজিয়াম। সাইপ্রাসের মাঠে গোল উৎসব করেছে রাশিয়া। ৫-০ গোলে জিতেছে তারা। সাবেক রিয়াল তারকা ডেনিস চেরিশেভের জোড়া গোলের সঙ্গে মোনাকোর গোলোভিনও গোল করেছেন।