বাংলাদেশ-ভারত দ্বৈরথ, ইতিহাস কী বলে

ভারতের বিপক্ষে ইতিহাস বদলাতে পারবে বাংলাদেশ? ছবি: এএফপি
ভারতের বিপক্ষে ইতিহাস বদলাতে পারবে বাংলাদেশ? ছবি: এএফপি

ভারতের বিপক্ষে আজ রাত আটটায় মহারণে নামবে বাংলাদেশ। একসময়ের দুই চিরপ্রতিদ্বন্দ্বী বহুদিন পর কলকাতায় খেলতে নামছে। সর্বশেষ ১৯৮৫ সালের ১২ এপ্রিল যুবভারতীতে দেখা হয়েছিল দুই দলের। সেটাও ছিল আজকের মতোই আরেকটি বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ। সে ম্যাচে প্রথমে এগিয়ে গিয়েও পরে ২-১ ব্যবধানে হেরেছিল বাংলাদেশ। আজ কি ভাগ্য বদলাবে বাংলাদেশের?

বাংলাদেশ ও ভারত কয়বার মুখোমুখি হয়েছে, এ নিয়ে বিতর্ক আছে। ফুটবলভিত্তিক ওয়েবসাইট ইলেভেন ভার্সেস ইলেভেনের চোখে ২৮ ম্যাচ। আবার উইকিপিডিয়া বলছে ২৪ ম্যাচ। কেউ কেউ ২৫ ম্যাচ বলেও দাবিও করেন। ৪০ বছরে নানা ধরনের টুর্নামেন্টে নান ধরনের দল পাঠিয়ে ও ম্যাচ খেলে এ বিভ্রান্তি দুই দলই সৃষ্টি করেছে। ম্যাচ সংখ্যা নিয়ে যতই বিভ্রান্তি থাকুক। ভারতের সঙ্গে দ্বৈরথে বাংলাদেশ যে অনেক পিছিয়ে, তাতে কারও সন্দেহ নেই। এটা নিয়েও কোনো সন্দেহ নেই যে ম্যাচ সংখ্যা ২৪, ২৫ কিংবা ২৮ হলেও বাংলাদেশের জয় মাত্র ৩টি।

ভারতের বিপক্ষে বাংলাদেশের প্রথম জয়ের জন্য অপেক্ষা ছিল ১১ বছরের। রিজভী করিম রুমির সুবাদে ১৯৯১ সালে পাওয়া সে জয়ের স্বাদ তাড়িয়ে তাড়িয়ে উপভোগ করে কাটাতে হয়েছে আরও আট বছর। একের পর এক ম্যাচে জয়হীন থেকে মাঠ ছাড়ার রোগ সেরেছে ১৯৯৯ সালে। সাফ গেমসের সেমিফাইনালে বদলি নামা শাহাজুদ্দিন টিপুর এক গোলায় ফাইনালে চলে গিয়েছিল বাংলাদেশ। বাংলাদেশের পরের জয়টি ছিল আরও নাটকীয়। ২০০৩ সাফ ফুটবলের সেমিতেই মুখোমুখি হয়েছিল বাংলাদেশ ও ভারত। নির্ধারিত সময়ে কাঞ্চনের গোলের পাল্টা জবাব দিয়েছিলেন আলভিতো রোনালদো। অতিরিক্ত সময়ের ৭ মিনিটে বাংলাদেশের পক্ষে অধুনালুপ্ত ‘গোল্ডেন গোল’ করেছিলেন মতিউর মুন্না। বলে রাখা ভালো, তিনটি জয়ের কোনোটিই ভারতের মাটিতে নয়।

ভারতের বিপক্ষে বাংলাদেশের প্রথম জয় শ্রীলঙ্কায়। দ্বিতীয় জয় এসেছে নেপালে। বাংলাদেশের সর্বশেষ জয়টি দেশের মাটিতে। এর পর ১৬ বছর পেরিয়ে গেছে, কিন্তু আন্তর্জাতিক ফুটবলে আর ভারতকে হারানো হয়নি বাংলাদেশের। দেশের মাঠেও ভারতের বিপক্ষে বাংলাদেশের সাফল্যের চেয়ে ব্যর্থতা বেশি। ভারতের মাটিতে ৭ ম্যাচে জয়হীন বাংলাদেশ, দেশেও মাত্র ২৫ ভাগ ম্যাচে সাফল্য পেয়েছে।

৮৩ ভাগ এগিয়ে থাকা দলের সঙ্গে দ্বৈরথ শব্দটা ব্যবহারেও ইদানীং বাধে। গত কয়েক বছরে দুই দেশের ফুটবল এতটাই ভিন্ন ধারায় এগিয়েছে যে, ভারত এখন এশিয়া কাপের স্বপ্ন দেখছে। বাংলাদেশ এখনো সাফের বৃত্তেই আটক। একসময়ের প্রতিদ্বন্দ্বিতা এখন ডেভিড-গোলিয়াথ লড়াইয়ে রূপ নিয়েছে। সেই সঙ্গে গ্যালারি উপচানো ৬৫ হাজার দর্শকের সামনে এই বাংলাদেশের কারোরই খেলার অভিজ্ঞতা নেই। বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে বাংলাদেশ তাই আজ বেশ ব্যাকফুটে। এমন অবস্থায় বাংলাদেশকে আশা দেখাচ্ছে দুটি তথ্য। গত দুই ম্যাচে সব হিসেব উল্টে বাংলাদেশই দাপট দেখিয়েছে, শেষ মুহূর্তের গোলে হার এড়িয়েছে ভারত। আর গল্পে কিন্তু ডেভিডই জিতেছিল।

বাংলাদেশ-ভারত দ্বৈরথের টুকিটাকি

বাংলাদেশের বড় জয়

২-১

ভারতের বড় জয়

৩-০

সবচেয়ে বেশি গোলের ম্যাচ

৬ (৪-২)

সবচেয়ে পরিচিত ফল

১-১ (৫ ম্যাচ)

জয়ের দেখা পেতে বেশি অপেক্ষা

বাংলাদেশ, ৭ ম্যাচ