চুপচাপ ঢাকায় এক বিশ্বকাপজয়ী তারকা

ফিফা ফাউন্ডেশনের প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব পালন করছেন ইউরি ডিওরকায়েফ। ছবি : এএফপি
ফিফা ফাউন্ডেশনের প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব পালন করছেন ইউরি ডিওরকায়েফ। ছবি : এএফপি
>বাংলাদেশে পা পড়েছে ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনোর। তিনি একা আসেননি, সঙ্গে নিয়ে এসেছেন ফ্রান্সের ১৯৯৮ বিশ্বকাপজয়ী তারকা ইউরি ডিওরকায়েফকে।

নাহ, নাগালই পাওয়া গেল না তাঁর!

সকাল থেকেই রাজধানীর একটি অভিজাত হোটেলে সাজ সাজ রব। ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনোর আনুষ্ঠানিক সংবাদ সম্মেলন যে আজ! দেশের ফুটবলের অন্যতম স্মরণীয় দিন ছিল গত পরশু। বিশ্বকাপ ও এশিয়ান কাপের যৌথ বাছাইপর্বে ভারতের মাটিতে ভারতকে আটকে দেওয়ার ঠিক পরপরই ঢাকায় ইনফান্তিনো এলেন। কিন্তু তাঁর সঙ্গে অনেকের সঙ্গে যিনি এলেন, সংবাদ সম্মেলনের একপর্যায়ে উপযাচক হয়ে পরিচয় না করিয়ে দিলে কেউ হয়তো তাঁকে চিনতেই পারত না যে তিনি বিশ্বকাপজয়ী ফুটবলার।

ঢাকায় এসেছেন ফ্রান্সের বিশ্বকাপজয়ী তারকা স্ট্রাইকার ইউরি ডিওরকায়েফ। মোনাকো, ইন্টার মিলানের হয়ে মাঠ মাতানো এই তারকা আটানব্বইয়ে জিদান-দেশম-অঁরিদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে দেশকে জিতিয়েছিলেন প্রথম বিশ্বকাপ। সেই বিশ্বকাপজয়ী তারকাই গোটা বাংলাদশ সফর জুড়ে থাকলেন পাদপ্রদীপের আড়ালে। এমনকি সংবাদ সম্মেলনে ইনফান্তিনো, বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন, জ্যেষ্ঠ সহসভাপতি আবদুস সালাম মুর্শেদীদের সঙ্গে মঞ্চেও উঠলেন না তিনি! বাফুফের অন্যান্য কর্মকর্তাদের সঙ্গে সাধারণ দর্শকের মতো বসে রইলেন মঞ্চের পাশেই। স্বাভাবিকভাবেই সবার চোখ ছিল মঞ্চে, কারওর চোখই পড়ল না, কেউ বুঝলই না যে কত বড় একজন খেলোয়াড় বসে আছেন সেখানে!

ফিফা ফাউন্ডেশনের প্রধান নির্বাহী হিসেবে এখন দায়িত্ব পালন করছেন ডিওরকায়েফ। বিশ্বের অনুন্নত দেশগুলোতে অর্থনৈতিক সাহায্য ও ফুটবলকে জনপ্রিয় করার উদ্দেশ্যে কাজ করে যাচ্ছে ফিফার এই অঙ্গ সংগঠন। তারই প্রধান এখন সাবেক এই ফরাসি ফুটবল-তারকা। এমন ফুটবলার চোখের সামনে বসে আছেন অথচ তাঁর সঙ্গে কথা বলার উপায় নেই—এমন পরিস্থিতি নিশ্চয়ই সংবাদ-কর্মীদের জন্য স্বস্তিদায়ক কিছু নয়।

মঞ্চে তখন কথা বলছিলেন ইনফান্তিনো। অন্যান্য খেলার চেয়ে ফুটবল যে কতটা এগিয়ে, তা নিয়ে বলার একপর্যায়ে পরিচয় করিয়ে দেন ডিওরকায়েফকে, ‘বিশ্বে ফুটবল খেলে দুই শ এগারোরটার মতো দেশ। এর মধ্যে চ্যাম্পিয়ন শুধু এক দলই হয়। এখন বিশ্বের চ্যাম্পিয়ন যেমন ফ্রান্স। ফ্রান্সেরই বিশ্বকাপজয়ী একজন তারকা এখন আমাদের সঙ্গে আছেন, ইউরি ডিওরকায়েফ। আপনারা হয়তো ওনাকে চিনে থাকবেন।’

সঙ্গে সঙ্গে সবার চোখ চলে গেল মঞ্চের পাশে বসে থাকা শান্ত-সৌম্য একহারা গড়নের সেই মানুষটার দিকে। চুলে একটু পাক ধরেছে, সেটা ছাড়া সেই আটানব্বইয়ে যেমন দেখতে ছিলেন, তার চেয়ে বেশ কিছুটা বদলে তো গেছেনই।

মোনাকোতে কাটিয়েছেন নিজের স্বর্ণসময়। সেখানে আলো ছড়িয়ে নাম লেখান পিএসজিতে। বিশ্বকাপ জিতে নাম লেখান ইন্টার মিলানে। খেলেছেন রোনালদো-ভিয়েরিদের সঙ্গে। ইংলিশ প্রিমিয়ার লিগের স্বাদ পেয়েছেন বোল্টন ওয়ান্ডারার্স ও ব্ল্যাকবার্ন রোভার্সের হয়ে খেলে। এমন তারকা সংবাদ সম্মেলন শেষে রীতিমতো উবেই গেলেন। এই প্রতিবেদক চেষ্টা করল, যদি একটু কথা বলা যায়। কিন্তু সেটি আর হয়নি।

ফরাসি তারকা নিজেও যেন লুকিয়ে পড়ার প্রাণপণ চেষ্টা চালালেন। ক্যামেরার লেন্স থেকে বাঁচার সে চেষ্টা সফল হলোও। কিন্তু তাঁর সে চেষ্টায় বাংলাদেশের ফুটবলপ্রেমীরা ব্যর্থ হলো ডিওরকায়েফের মুখ থেকে বিশ্বকাপ জয়ের আবেগময় সব গল্প শুনতে।