পাকিস্তানের নিরাপত্তা পর্যবেক্ষণে বাংলাদেশের প্রতিনিধিদল

বাংলাদেশ নারী ক্রিকেট দল। ফাইল ছবি
বাংলাদেশ নারী ক্রিকেট দল। ফাইল ছবি
>

পাকিস্তানে নিরাপত্তা পর্যবেক্ষণে গেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পাঠানো চার সদস্যের দল। এ দলের নিরাপত্তা প্রতিবেদনের ওপর নির্ভর করছে নারী ক্রিকেট দল ও অনূর্ধ্ব -১৬ দলের পাকিস্তান সফর। জানুয়ারিতে টেস্ট ও টি-টোয়েন্টি সিরিজ খেলতে পাকিস্তানে যাওয়ার কথা রয়েছে সাকিব-তামিমদেরও

বাংলাদেশ থেকে চার সদস্যের নিরাপত্তা পর্যবেক্ষক দল এখন পাকিস্তানে। নারী ক্রিকেট দল এবং অনূর্ধ্ব-১৬ দলের পাকিস্তান সফর রয়েছে সামনে। তার আগে দেশটির নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখতে গতকাল করাচিতে পা রেখেছে এই নিরাপত্তা প্রতিনিধি দল।
২০০৯ সালে লাহোরে শ্রীলঙ্কান দলের ওপর বন্দুকধারীদের হামলা হয়েছিল। এর পর থেকে অন্য দলগুলোর মতো বাংলাদেশও বারবার এড়িয়ে গেছে পাকিস্তান সফর। যদিও পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) আমন্ত্রণে সাড়া দিয়ে বিসিবি বিভিন্ন সময়ে বয়সভিত্তিক কিংবা নারী দল পাঠিয়েছে। এ মাসেও নারী দলের পাকিস্তান সফর আছে। লাহোরে তিনটি টি-টোয়েন্টি এবং দুটি ওয়ানডে খেলতে ২৩ অক্টোবর পাকিস্তানে যাবে বাংলাদেশ নারী দল। ২৬ অক্টোবর থেকে ৪ নভেম্বর পর্যন্ত চলবে সিরিজ।

অনূর্ধ্ব-১৬ দলও পাকিস্তান সফর করবে এ মাসের শেষ দিকে। রাওয়ালপিন্ডিতে সিরিজ খেলবে তারা। পাকিস্তানের সংবাদমাধ্যম ‘নিউজ ইন্টারন্যাশনাল’ জানিয়েছে, পাকিস্তানে দল পাঠানোর ব্যাপারে চুক্তিবদ্ধ ছিল বিসিবি। তবে সরকারের ছাড়পত্রের জন্য অপেক্ষা করতে হচ্ছে। নিরাপত্তা পর্যবেক্ষক দলের প্রতিবেদনের ভিত্তিতে সে সিদ্ধান্ত নেওয়া হবে।

ঘনিষ্ঠ সূত্র মারফত সংবাদমাধ্যমটি জানিয়েছে, বাংলাদেশের চার নিরাপত্তা পর্যবেক্ষক দলে বিসিবির কোনো প্রতিনিধি নেই। সবাই বাংলাদেশ সরকার ও নিরাপত্তা সংস্থার কর্মকর্তা। পাকিস্তানের অফিশিয়ালরা তাঁদের নিরাপত্তা কার্যক্রম সম্বন্ধে অবহিত করবেন। করাচি বিমানবন্দরে বাংলাদেশের চার নিরাপত্তা পর্যবেক্ষক দলকে বরণ করেছেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) আন্তর্জাতিক পরিচালক জাকির খান ও নিরাপত্তা ব্যবস্থাপক কর্নেল উসমান আনওয়ারি। আজ বিকেলে করাচি স্টেডিয়াম পরিদর্শন করবে বাংলাদেশের নিরাপত্তা পর্যবেক্ষক দল। রাওয়ালপিন্ডি, ইসলামাবাদ ও লাহোরেও যাবেন তাঁরা।

জানুয়ারিতে টেস্ট ও টি-টোয়েন্টি সিরিজ খেলতে পাকিস্তান সফরে যাওয়ার কথা রয়েছে বাংলাদেশের ছেলেদের জাতীয় দলের। এ দুটি সিরিজ কোথায় আয়োজন করা হবে, সেটি এখনো চূড়ান্ত না হলেও পিসিবি চেয়ারম্যান এহসান মানি কিছুদিন আগে পরিষ্কার জানিয়েছেন, তাঁরা আর নিরপেক্ষ ভেন্যুতে খেলতে রাজি নন। পাকিস্তানের সংবাদমাধ্যম জানিয়েছে, বাংলাদেশ নারী দলের সফরের ওপর সাকিব-তামিমদের পাকিস্তানে যাওয়ার অনেক কিছুই নির্ভর করছে। সবশেষ ২০১৫ সালে পাকিস্তান সফরে গিয়েছিল বাংলাদেশ নারী দল। তবে ২০০৮ সালের পর পাকিস্তানে আর ছেলেদের জাতীয় দল পাঠায়নি বাংলাদেশ।