আফতাব আছেন আরেক 'বিপদে'

দলটির কোচ হয়ে বেশ উচ্ছ্বসিত ছিলেন আফতাব। কিন্তু তিনি ও তাঁর দল বাংলাদেশ টাইগার্স পড়েছে সমস্যায়
আফতাব পড়েছেন নতুন সমস্যায়। প্রথম আলো ফাইল ছবি
আফতাব পড়েছেন নতুন সমস্যায়। প্রথম আলো ফাইল ছবি

দুবাইয়ে টি-টেন লিগের প্লেয়ার্স ড্রাফট হয়ে গেছে দুদিন আগে। আবুধাবির ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টে অংশ নিচ্ছে চট্টগ্রামভিত্তিক দল বাংলা টাইগার্স। এখানে সাত বাংলাদেশি ক্রিকেটারকে দলে টেনেছে ১০ ওভারের ক্রিকেটের নতুন ফ্র্যাঞ্চাইজিটি। ড্রাফটের পর নতুন সমস্যায় পড়েছে দলটি। বাংলা টাইগার্সের কোচ আফতাব আহমেদ সেটি নিয়ে আছেন বেশ চিন্তায়।

ড্রাফট থেকে বাংলাদেশের তিন ব্যাটসম্যান এনামুল হক, জুনায়েদ সিদ্দিক ও ইয়াসির আলী, দুই অলরাউন্ডার ফরহাদ রেজা ও মেহেদী হাসান এবং দুই বোলার আবু হায়দার ও আরাফাত সানিকে দলে নিয়েছে টাইগার্স। আফতাব আহমেদের দল বাংলা টাইগার্স ছাড়া অন্য কোনো দলে বাংলাদেশের কোনো খেলোয়াড় নেই। টুর্নামেন্ট এমন সময় শুরু হবে যখন থাকবে জাতীয় লিগের শেষ রাউন্ড। সমস্যাটা হয়েছে এখানেই। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) অনাপত্তিপত্র (এনওসি) দেবে না বাংলা টাইগার্সে সুযোগ পাওয়া সাত বাংলাদেশি ক্রিকেটারকে।

কেন এনওসি দিতে চাইছেন না, সেটির ব্যাখ্যা দিয়েছেন বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী, ‘জাতীয় লিগ আমাদের কাছে বেশি প্রাধান্য পাচ্ছে। এটির সঙ্গে সাংঘর্ষিক হলে দেওয়া হবে না (অনাপত্তিপত্র)। জাতীয় লিগ উপেক্ষা করে এনওসি দেওয়া হবে আমাদের নীতিবহির্ভূত।’

আবুধাবির জায়েদ ক্রিকেট স্টেডিয়ামে আগামী ১৪ নভেম্বর শুরু হবে টুর্নামেন্ট। একই ভেন্যুতে ফাইনাল ২৪ নভেম্বর। ১৪ নভেম্বরই শুরু জাতীয় লিগের ষষ্ঠ বা শেষ রাউন্ড। বিসিবি যদি শেষ পর্যন্ত সাত ক্রিকেটারকে এনওসি না দেয় বাংলা টাইগার্স তবে কী করবে, আফতাব এই মুহূর্তে সেটি বলতে পারছেন না, ‘হ্যাঁ, শুনলাম দেবে না বলছে। জানি না আমাদের ম্যানেজমেন্ট (ফ্র্যাঞ্চাইজি) কী করবে। তারা যদি বিষয়টা সামলে নিতে পারে তাহলে তো হলোই। এখনো আমরা এটি নিয়ে বসিনি। কাল হয়তো মিটিং হবে। এর পর সিদ্ধান্ত নেব।’

এখানে দুটি বিষয় ভাবছে বাংলাদেশ টাইগার্স। তাদের প্রথম চেষ্টা থাকবে বিসিবিকে বুঝিয়ে খেলোয়াড়দের নেওয়া। যদি এই সাত ক্রিকেটারকে না পাওয়া যায়, দেশ থেকেই বিকল্প ক্রিকেটারদের নেওয়ার চেষ্টা করবে তারা। বিসিবির সঙ্গে সমঝোতায় ব্যর্থ হলে বিদেশি ক্রিকেটার নিয়ে হয়তো বাংলা টাইগার্স টুর্নামেন্ট খেলবে। আপাতত দলটির বিদেশি ক্রিকেটারদের মধ্যে আছেন শ্রীলঙ্কার থিসারা পেরেরা, দক্ষিণ আফ্রিকার কলিন ইনগ্রাম, রাইলি রুশো, রবি ফ্রাইলিঙ্ক, ওয়েস্ট ইন্ডিজের আন্দ্রে ফ্লেচার, অস্ট্রেলিয়ার জেমস ফকনার, আফগানিস্তানের কায়েস আহমেদ ও সংযুক্ত আরব আমিরাতের চিরাগ সুরি।

টি-টেন লিগে আফতাবের বাংলা টাইগার্সের স্কোয়াড।
টি-টেন লিগে আফতাবের বাংলা টাইগার্সের স্কোয়াড।

বিসিবি অবশ্য বাংলা টাইগার্সের জন্য আলোচনার পথ খোলা রাখছে বলে জানালেন নিজামউদ্দিন, ‘এটা পরিস্থিতি, খেলোয়াড়ের ওপর নির্ভর করবে। আমাদের কিছু নির্দেশনা কিংবা পরিকল্পনা আছে। এর সঙ্গে সাংঘর্ষিক হয় এমন কিছু করা যাবে না। আমাদের পরিকল্পনা-প্রক্রিয়ার সঙ্গে সাংঘর্ষিক না হলে এটি ইতিবাচকভাবে দেখব। এটা তো তাদের জন্য ভালো সুযোগও।’

ভালো সুযোগ বলেই চিন্তিত আফতাব। বাংলাদেশ দলের সাবেক এ ব্যাটসম্যান এই মুহূর্তে জাতীয় লিগে কাজ করছেন চট্টগ্রাম দলের কোচ হিসেবে। এনামুল-জুনায়দেরা যদি জাতীয় লিগের কারণে অনাপত্তিপত্র না পান, সমস্যা হতে পারে তাঁরও। অবশ্য আফতাবের আত্মবিশ্বাস, হবে না। কারণ, তিনি বিসিবির সঙ্গে চুক্তিবদ্ধ নন। আর তিনি দুবাইয়ে দলের সঙ্গে যোগ দিতে চান জাতীয় লিগের শেষ রাউন্ডের সমাধান করেই।

এমনি নভেম্বরে ভারত সফর থাকায় দেশের তারকা ক্রিকেটারদের পাওয়া যায়নি দলে। যে খেলোয়াড়দের পেয়েছেন তাঁদের নিয়েও আছে অনিশ্চয়তা। ভালোই বিপাকে পড়েছে আফতাবের বাংলা টাইগার্স।