ভাইয়ের বিসর্জনের ফলটা তিনি পেলেন ১৫ বছর পর

শাহবাজের হাতে টেস্ট ক্যাপ তুলে দিচ্ছেন কোহলি। ছবি: আইসিসি টুইটার পেজ
শাহবাজের হাতে টেস্ট ক্যাপ তুলে দিচ্ছেন কোহলি। ছবি: আইসিসি টুইটার পেজ

কাল সন্ধ্যা পর্যন্তও আলোচনায় ছিলেন না শাহবাজ নাদিম। বিজয় হাজারে ট্রফির ম্যাচ খেলে কলকাতায় নামার পর খবরটা পেয়েছেন সন্ধ্যা সাতটা নাগাদ। ডাক পেয়েছেন ভারতের জাতীয় দলে। ১৪ ঘণ্টা পর আজ থেকে শুরু হওয়া রাঁচি টেস্টে স্বপ্নপূরণ হলো এ স্পিনারের। বিরাট কোহলি তাঁর হাতে তুলে দিলেন টেস্ট ক্যাপ।

রাঁচিতে টেস্ট চলছে অথচ সেখানকার ঘরের ছেলে মহেন্দ্র সিং ধোনি নেই। তবে ঝাড়খন্ড রাজ্য ক্রিকেট স্টেডিয়াম শাহবাজেরও ঘরের মাঠ। ধোনির প্রসঙ্গ আসছে আরও একটি কারণ। দীর্ঘ ১৫ বছর আগে প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষিক্ত হন শাহবাজ। সে ম্যাচে ছিলেন ধোনিও। ভারতের সাবেক এ অধিনায়ক ৯০ টেস্টের ক্যারিয়ার শেষ করেছেন পাঁচ বছর আগেই। আর শাহবাজ? প্রথম শ্রেণির ক্রিকেট খেলার আগেই তাঁকে সম্ভাবনাময় স্পিনার হিসেবে দেখেছেন অনেকে। কিন্তু এত বছর অপেক্ষার পর টেস্টে তাঁর পথচলা শুরু হলো আজ থেকে। শুধুই কী টেস্ট, আন্তর্জাতিক অঙ্গনেই তো এটা শাহবাজের প্রথম ম্যাচ!

ভারতীয় টিম ম্যানেজমেন্ট এক পেসার বসিয়ে তিন স্পিনার খেলানোর সিদ্ধান্ত নেওয়াতেই কপাল খুলেছে শাহবাজের। ইশান্ত শর্মাকে জায়গায় রবিচন্দ্র অশ্বিন ও রবীন্দ্র জাদেজার সঙ্গে তৃতীয় স্পিনার হিসেবে খেলছেন ৩০ বছর বয়সী এ স্পিনার। তিনি আসলে ঘরোয়া ক্রিকেটে ধারাবাহিক পারফরম্যান্সের পুরস্কার পেলেন। ২০১২/১৩ মৌসুম থেকে এ পর্যন্ত রঞ্জি ট্রফিতে তাঁর চেয়ে বেশি উইকেট আর কেউ পায়নি। ‘লিস্ট এ’ ক্রিকেটের ইতিহাসে এক ইনিংস সেরা বোলিং ফিগারও তাঁর। গত বছর ঝাড়খন্ডের হয়ে রাজস্থানের বিপক্ষে ১০ রানে ৮ উইকেট নিয়েছিলেন মাত্র ১৫ বছর বয়সে প্রথম শ্রেণির ক্রিকেট খেলা শাহবাজ।

>

১৫ বছর প্রথম শ্রেণির ক্রিকেটে খেলার পর ভারতের জাতীয় দলে ডাক পেয়েছেন স্পিনার শাহবাজ নাদিম। তাঁর উঠে আসার পেছনের গল্পটা চমকপ্রদ

তাঁর উঠে আসার পেছনের গল্পও বেশ চমকপ্রদ। বাবা ধানবাদের পুলিশ কর্মকর্তা। দুই সন্তানকে তিনি বলেছিলেন, তোমাদের মধ্যে যেকোনো একজন ক্রিকেট খেলতে পারবে। যে খেলায় ভবিষ্যৎ নেই তার পিছু ছুটে ছেলেদের ‘নিশ্চিত জীবন’ ঝুঁকির মধ্যে পড়ুক, তা চাননি তিনি। বিহার থেকে ক্রিকেটার হিসেবে কত দূর যাওয়া যায় তা নিয়েও সন্দেহে ছিলেন শাহবাজের বাবা। আর তাই শাহবাজের বড় ভাই আসাদ ইকবাল (বিহার অনূর্ধ্ব-১৫ দলের অধিনায়ক) ক্রিকেট ছেড়ে দেন ছোট ভাইয়ের জন্য। তাঁর ছোট ভাই শাহবাজ তখন ১৪ বছর বয়সেই খেলছিলেন অনূর্ধ্ব-১৯ দলে।

সেই আসাদ ইকবাল এখন ইঞ্জিনিয়ারিংয়ের সঙ্গে এমবিএ-ও শেষ করে দিল্লিতে প্রতিষ্ঠিত। ছোট ভাই জাতীয় দলে ডাক পাওয়ায় তাঁর সবচেয়ে বেশি খুশি হওয়ার কথা। শেষ পর্যন্ত বিসর্জনের ফল যে মিলেছে!

রাঁচি টেস্টে আজ প্রথম দিনে টস জিতে ব্যাটিংয়ে নেমে ভালো শুরু পায়নি ভারত। মধ্যাহ্নভোজ বিরতির আগে ৩ উইকেটে ৭১ রান তুলেছে স্বাগতিকেরা। রোহিত শর্মা এক প্রান্ত ধরে রাখলেও ফিরে গেছেন মায়াঙ্ক আগারওয়াল, বিরাট কোহলি ও চেতেশ্বর পুজারা। ২ উইকেট নিয়েছেন কাগিসো রাবাদা।