এফএ কাপের সেই গোল স্মরণ করালেন ইয়াসিন

গতকাল দুর্দান্ত একটি গোল এসেছে ইয়াসিন আরাফাতের পা থেকে। ছবি: প্রথম আলো
গতকাল দুর্দান্ত একটি গোল এসেছে ইয়াসিন আরাফাতের পা থেকে। ছবি: প্রথম আলো

গতকাল রাত থেকে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের হোম পেজে ঘুরছে একটি গোল। শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপের উদ্বোধনী ম্যাচে মালদ্বীপ চ্যাম্পিয়ন টিসি স্পোর্টসের বিপক্ষে গোলটি করেছেন চট্টগ্রাম আবাহনীর লেফটব্যাক ইয়াসিন আরাফাত। বাম প্রান্ত থেকে নেওয়া তাঁর ক্রসটি মালদ্বীপ গোলরক্ষকের মাথার ওপর দিয়ে জড়িয়ে যায় জালে। ইয়াসিন মনে করিয়ে দিলেন ২০০৬ সালের এফ এ কাপের ফাইনালের একটি গোল। লিভারপুলের বিপক্ষে গোলটি করেছিলেন ওয়েস্টহ্যামের লেফটব্যাক পল কনচেসকি। পরবর্তীতে ইংলিশ এই ডিফেন্ডারকেই দলে ভেড়ায় লিভারপুল। অল রোডদের হয়ে খেলেছিলেন কনচেসকি এক মৌসুম।

দুজনই লেফটব্যাক আর গোলের ধরনটাও প্রায় এক। তবে প্রায় ১৩ বছর আগে কনচেসকি জয় না পেলেও গতকাল জয় পেয়েছেন ইয়াসিন। টিসিকে ৪-১ গোলে উড়িয়ে দিয়েছে চট্টগ্রাম আবাহনী। আর এফএ কাপে টাইব্রেকারে ৩-১ ব্যবধানে জিতেছিল লিভারপুল। নির্ধারিত সময়ে ম্যাচটি ৩-৩ গোলে ড্র ছিল।

ইয়াসিন মূলত সাইফ স্পোর্টিংয়ের খেলোয়াড়। ২০২১ সাল পর্যন্ত ক্লাবটির সঙ্গে চুক্তি রয়েছে তাঁর। শেখ কামাল টুর্নামেন্টের জন্য ১৮ বছর বয়সী এই ডিফেন্ডারকে অতিথি খেলোয়াড় হিসেবে দলে ভিড়িয়েছে চট্টগ্রামের ক্লাবটি। ইয়াসিন প্রথম ম্যাচেই বুঝিয়ে দিয়েছেন, অতিথি খেলোয়াড় হিসেবে তাঁকে দলে নেওয়ার কারণ। লেফটব্যাক হলেও চট্টগ্রামের অনেকগুলো আক্রমণেই ছিল ইয়াসিনের অবদান। ওভারল্যাপ করে টিসির রাইটব্যাকের পরীক্ষা নিয়েছেন বারবার। একটা গোল করা ছাড়া সতীর্থকে দিয়ে করিয়েছেন আরও একটি গোল।

গত বছরের মেতেও ছিলেন তৃতীয় বিভাগের কদমতলার খেলোয়াড় ছিলেন ইয়াসিন। ১৪ মাসের ব্যবধানে সাইফ স্পোর্টিংয়ের জার্সিতে প্রিমিয়ার লিগ খেলে এবার জাতীয় দলে জায়গা করে নিয়েছেন। তাঁর ওপর অন্যান্য ক্লাবগুলোর নজর তাঁর ওপর। সে কারণেই তাঁকে নিতে ২ লাখ ডলারের রিলিজ ক্লজ বেঁধে দিয়েছে সাইফ স্পোর্টিং।

বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইয়ে জাতীয় দলে ডাক পাওয়া ইয়াসিনের সঙ্গে সাইফের চুক্তি ৩ বছরের। এরই মধ্যে সাইফের জার্সিতে শেষ মৌসুমে দুর্দান্ত খেলেছেন এই তরুণ ডিফেন্ডার। লেফট ব্যাক ও সেন্টারব্যাকে সমান পারদর্শী। অফুরন্ত দম নিয়ে মাঠে নেমে ওভারল্যাপিং ও সময় মতো ব্যাক ট্র্যাক করতে উস্তাদ। তাঁর পারফরমেন্সে মুগ্ধ হয়ে জাতীয় দলের ক্যাম্পেও ডেকে নিয়েছেন জাতীয় দলের কোচ জেমি ডে। আর আগামী মৌসুমে তাঁকে পেতে দৌড় ঝাঁপ শুরু করে দিয়েছিল অন্যান্য ক্লাবগুলো। তা থামিয়ে দিতেই নতুন চুক্তিতে এই ডিফেন্ডারকে বেঁধে ফেলা হয়েছে ২ লাখ ডলার বা ১ কোটি ৬৯ লাখ টাকার রিলিজ ক্লজে।

দেখে নিতে পারেন ইয়াসিনের গোলটি

দেখে নিতে পারেন এফএ কাপের গোলটি