পাকিস্তানি শিশুর প্রতি সাহায্যের হাত গম্ভীরের

ভারতের সাবেক ওপেনার গৌতম গম্ভীর। ছবি: এএফপি
ভারতের সাবেক ওপেনার গৌতম গম্ভীর। ছবি: এএফপি

ভারত-পাকিস্তানের রাজনৈতিক সম্পর্ক এখন কঠিন সময় পার করছে। কিন্তু গৌতম গম্ভীর প্রতিবেশীসুলভ আচরণের দারুণ এক নজির স্থাপন করলেন। ভারতের সাবেক ওপেনার, বর্তমানে বিজেপির এই রাজনীতিবিদ এমনিতে পাকিস্তানের সমালোচনা করতে অভ্যস্ত। কিন্তু কাল পাকিস্তানের ছয় বছর বয়সী এক শিশুর জীবন-মরণ সমস্যায় সাহায্যের হাত বাড়িয়ে অনুপম এক নজিরই স্থাপন করলেন গম্ভীর।

>পাকিস্তানের ছয় বছর বয়সী এক শিশুর চিকিৎসার জন্য তাকে ভারতে আসার ভিসার বন্দোবস্ত করে দিয়েছেন দেশটির সাবেক ওপেনার গৌতম গম্ভীর
গম্ভীরকে এ চিঠি পাঠান ভারতের পররাষ্ট্রমন্ত্রী। ছবি: গৌতম গম্ভীরের টুইটার পেজ
গম্ভীরকে এ চিঠি পাঠান ভারতের পররাষ্ট্রমন্ত্রী। ছবি: গৌতম গম্ভীরের টুইটার পেজ

পাকিস্তানের একটি পরিবারকে ভারতের আসার জন্য ভিসার বন্দোবস্ত করে দিয়েছেন গম্ভীর। ওমাইমা এ পরিবারেরই শিশু। হৃৎপিণ্ডে অস্ত্রোপচার করতে তার ভারতে যাওয়ার দরকার ছিল। গম্ভীর এ জন্য সব বন্দোবস্ত করে দিয়েছেন। ভারতীয় সংবাদমাধ্যম জানিয়েছে, পাকিস্তানের সঙ্গে রাজনৈতিক সম্পর্ক বৈরী হলেও দেশটির সাধারণ মানুষদের জন্য সব সময়ই সাহায্যের হাত বাড়িয়েছে ভারত। গম্ভীর এ মানসিকতা থেকেই সাহায্য করেছেন সেই পরিবারকে।

তাঁদের ভিসার বন্দোবস্ত করতে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করকে চিঠি লেখেন গম্ভীর। চিঠিতে তিনি জানান, হৃৎপিণ্ডে অস্ত্রোপচার করাতে মেয়েটিকে ভারতে আনতে চায় পরিবারটি। গম্ভীরের চিঠি পাওয়ার পর এ ব্যাপারে দ্রুত পদক্ষেপ নিয়েছেন জয়শঙ্কর। ওই পরিবারকে দ্রুত ভিসা দিতে ইসলামাবাদের ভারতীয় হাই কমিশনকে নির্দেশ দেন তিনি। সেদিন সন্ধ্যায় এ ঘটনা টুইট করে সবাইকে জানান ভারতের হয়ে বিশ্বকাপজয়ী সাবেক এ ব্যাটসম্যান।

৩৮ বছর বয়সী গম্ভীর এর আগে নানা বিষয়ে সমালোচনা করেছেন পাকিস্তানের। কাশ্মীরে সন্ত্রাসী হামলা নিয়ে পাকিস্তানের বিপক্ষে নানা কথাই বলেছেন তিনি। কিন্তু সে-ই গম্ভীরই এমন নজির স্থাপন করায় অবাক হয়েছেন অনেকেই। ভারতীয় সংবাদমাধ্যম ডিএনএ-কে এ নিয়ে গম্ভীর বলেন, ‘ইএএম(এক্সটার্নাল অ্যাফেয়ার্স মিনিস্টার) অনুরোধ করেছিলাম। তিনি ভিসার অনুমোদন দেওয়ার জন্য ধন্যবাদ। প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে আমি কৃতজ্ঞ। আশা করি তার ভালো চিকিৎসা হবে। সব সময় একটি বিষয় মেনে চলেছি, পাকিস্তান সরকার, আইএসআই ও সেখানকার সন্ত্রাসী সংগঠনগুলোর সঙ্গে আমার যত সমস্যা। কিন্তু ছয় বছর বয়সী বাচ্চাটা যদি ভারতে ভালো চিকিৎসা পায় তাহলে এর চেয়ে ভালো কী হতে পারে।’