মালদ্বীপের জালে বাংলাদেশের ৬ গোল

বাংলাদেশের খেলোয়াড়দের উল্লাস। ছবি: প্রথম আলো
বাংলাদেশের খেলোয়াড়দের উল্লাস। ছবি: প্রথম আলো
উয়েফা অনূর্ধ্ব-১৬ টুর্নামেন্টে আজ মালদ্বীপকে ৬-০ গোলে উড়িয়ে দিয়েছে বাংলাদেশ। এই জয়ে ৯ পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়ন বাংলাদেশ।

আগের ম্যাচে ইউরোপের দেশ ফারো আইল্যান্ডকে ৩-১ গোলে হারিয়ে শিরোপার বন্দোবস্ত প্রায় করেই রেখেছিল বাংলাদেশ। আজ বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে মালদ্বীপকে গোলবন্যায় ভাসিয়ে সেই কাজটায় পূর্ণতা টেনেছে স্বাগতিক কিশোররা। সমীকরণ ছিল ড্র করলেই উয়েফা অনূর্ধ্ব-১৬ টুর্নামেন্টের চ্যাম্পিয়নের মুকুট উঠবে বাংলাদেশের মাথায়। মালদ্বীপকে উড়িয়েই দিয়েছে বাংলাদেশ, হারিয়েছে ৬-০ গোলে। বাংলাদেশের জার্সিতে আজ হ্যাটট্রিক করেছেন মইনুল ইসলাম। একটি করে গোল করেছে ইমন ইসলাম, সাজেদ হাসান ও অপূর্ব মালি।

প্রথমার্ধেই মালদ্বীপের জালে পাঁচবার বল পাঠায় কিশোরেরা। মালদ্বীপের দুঃখ বাড়িয়ে ৫৮ মিনিটে লাল কার্ড দেখে মাঠ ছাড়ে রাইফ ফাজেল। পূর্ণ একাদশ নিয়ে ৫ গোল খাওয়া দলের ১০ খেলোয়াড় নিয়ে আর মাত্র এক গোল খাওয়াটা কৃতিত্বই বটে।

৭ মিনিটে গোলের খাতা খুলে ইমন ইসলাম। ১৪ মিনিটে ব্যবধান দ্বিগুণ করে সাজেদ হাসান। ২৩ মিনিটে অপূর্ব মালির কাছ থেকে এসেছে বাংলাদেশের তৃতীয় গোলটি। এর পরে শুরু হয় মইনুল রাজ। আগের ম্যাচে ফারো আইল্যান্ডের বিপক্ষে জোড়া গোল করা মইনুল আজ হ্যাটট্রিক করেই মাঠ ছেড়েছে। ৩৭ থেকে ৮৬ মিনিটের ম্যাজিকে হ্যাটট্রিক করে বাংলাদেশের এই ফরোয়ার্ড। তার দ্বিতীয় গোলটি ৪২ মিনিটে।

উয়েফার অর্থায়নে আয়োজিত এই টুর্নামেন্টে অংশগ্রহণ করেছিল স্বাগতিক বাংলাদেশসহ ফারো আইল্যান্ড, মালদ্বীপ ও কম্বোডিয়া। টানা তিন জয়ে ৯ পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়ন বাংলাদেশ। রানার্সআপ হয়েছে ফারো আইল্যান্ড। কম্বোডিয়ার বিপক্ষে ২-০ গোলে জিতে টুর্নামেন্ট শুরু করেছিল বাংলাদেশ। টুর্নামেন্টে ১ গোল হজমের বিপরীতে মোট ১১ গোল করেছে বাংলাদেশ।

থাইল্যান্ডে উয়েফার একই টুর্নামেন্টে গত বছর বাংলাদেশ হয়েছিল তৃতীয়। সেবার ইউরোপের দেশ সাইপ্রাসের কাছে বাংলাদেশ হেরেছিল ৪-০ গোলে। কিন্তু এবারের দলটি ধারাবাহিকভাবে ভালো খেলে হাতে তুলে নিয়েছে শিরোপা।