বোকাকে 'বোকা' বানিয়ে ফাইনালে রিভার প্লেট

ম্যাচ জিতেও লাভ হয়নি তেভেজদের। ছবি : এএফপি
ম্যাচ জিতেও লাভ হয়নি তেভেজদের। ছবি : এএফপি
>দক্ষিণ আমেরিকার মহাদেশসেরা ক্লাব হওয়ার লড়াই কোপা লিবার্তোদোরেসে এবার সেমিতে মুখোমুখি হয়েছে দুই আর্জেন্টাইন পরাশক্তি বোকা জুনিয়র্স ও রিভার প্লেট। গতবার দুটি দল মুখোমুখি হয়েছিল ফাইনালে

বোকা জুনিয়র্স-রিভার প্লেট ম্যাচ মানেই বাড়তি উত্তেজনা-উন্মাদনা, বোকা জুনিয়র্স-রিভার প্লেট ম্যাচ মানেই মারামারি, সংঘর্ষ— সে কারণেই এ দ্বৈরথের নাম দেওয়া হয়েছে ‘সুপার ক্লাসিকো’। স্পেনে রিয়াল মাদ্রিদ-বার্সেলোনা দ্বৈরথ যা, ইংল্যান্ডে ম্যানচেস্টার ইউনাইটেড-লিভারপুল লড়াইয়ের মাহাত্ম্য যেমন, ইতালিতে এসি মিলান-ইন্টার মিলান, রোমা-লাৎসিও ম্যাচের উত্তাপ যেমন, আর্জেন্টিনায় এই ‘সুপার ক্লাসিকো’ নিয়েও তেমন মাতামাতি হয়। হয়তো বা তার চেয়েও বেশি।

গত বছর আর্জেন্টিনা ছাড়িয়ে এ দ্বৈরথের উত্তাপ টের পেয়েছিল গোটা বিশ্ব, দক্ষিণ আমেরিকার মহাদেশসেরা ক্লাব হওয়ার লড়াই কোপা লিবার্তোদোরেসের ফাইনালে উঠেছিল ক্লাব দুটি। সেবার শেষ হাসি হেসেছিল রিভার প্লেট। এবার সেমিতেই মুখোমুখি হয়েছিল দুই ক্লাব। সেমির প্রথম লেগে গত ফাইনাল হারের প্রতিশোধ নিতে পারেনি বোকা। রিভার প্লেটের মাঠ থেকে ২-০ গোলে হেরে এসেছিল তারা। ফাইনালে উঠতে হলে আজ সকালে নিজেদের মাঠে ন্যূনতম তিন গোলের ব্যবধানে জিততে হতো দলটিকে। সেটি তারা করতে পারেনি। নিজেদের মাঠ ‘লা বোম্বানেরা’য় ১-০ গোলে রিভার প্লেটকে ঠিকই হারিয়েছে তারা। কিন্তু দুই লেগ মিলিয়ে স্কোর লাইন ২-১ থাকায় শ্রেয়তর গোল ব্যবধানে ফাইনালে উঠেছে রিভার প্লেট।

দ্বিতীয় লেগেও প্রথম লেগের মূল একাদশটাকেই নামিয়ে দিয়েছিলেন রিভার প্লেটের কোচ মার্সেলো গ্যালার্দো। কিন্তু গোলের জন্য মরিয়া বোকা জুনিয়র্স তাদের একাদশে বেশ কিছু পরিবর্তন আনে। প্রথম লেগে তারুণ্যনির্ভর একাদশ মাঠে নামানো বোকা এই ম্যাচে কার্লোস তেভেজ, এদুয়ার্দো সালভিওর মত অভিজ্ঞদের মাঠে নামিয়েছিল। তাতে সুবিধাও আরেকটু হলে পেয়েই যাচ্ছিল বোকা। ২১ মিনিটে সালভিওর একটি দুর্দান্ত শট জালে জড়ায়। কিন্তু পরে দেখা যায়, গোল হওয়ার আগে বোকার মিডফিল্ডার অগাস্টিন আলমেন্দ্রা ও ডিফেন্ডার ইমানুয়েল মাস, দুজনের হাতেই বল লাগে।

ফলে সেই গোল বাতিল হয়। ম্যাচে প্রথম গোলের দেখা পেতে বোকাকে অপেক্ষা করতে হয়েছে ৮১ মিনিট পর্যন্ত। ভেনেজুয়েলার স্ট্রাইকার ইয়ান কার্লোস হুর্তাদোর গোলে ম্যাচে এগিয়ে যায় বোকা। পরে আর কোনো গোল দিতে পারেনি তারা। বোকার আক্রমণভাগের দুর্বলতা এ ম্যাচে বেশ চোখে পড়েছে। বেশ কিছু সুযোগ পেয়েও গোল করতে পারেনি বোকার স্ট্রাইকাররা। ফলে ম্যাচ হারলেও দুই লেগ মিলিয়ে ২-১ গোল ব্যবধানে ফাইনালে উঠেছে বর্তমান চ্যাম্পিয়ন রিভার প্লেট।

ফাইনালে বোকার প্রতিপক্ষ হওয়ার লড়াইয়ে মাঠে নামবে ব্রাজিলের দুই ক্লাব—ফ্ল্যামেঙ্গো ও গ্রেমিও।