চ্যাম্পিয়নের মতোই খেলল লিভারপুল

লিভারপুলের সামনে দাঁড়াতেই পারেনি গেঙ্ক। ছবি : এএফপি
লিভারপুলের সামনে দাঁড়াতেই পারেনি গেঙ্ক। ছবি : এএফপি
গত রাতে চ্যাম্পিয়নস লিগের খেলায় বেলজিয়ামের ক্লাব গেঙ্ককে ৪-১ গোলে হারিয়েছে লিভারপুল।


সর্বশেষ চ্যাম্পিয়নস লিগের বিজয়ী তারাই। কিন্তু তা সত্ত্বেও, এই মৌসুমে তাদের খেলা দেখে ঠিক চ্যাম্পিয়নসুলভ মনে হচ্ছিল না। প্রথম ম্যাচে নাপোলির কাছে হার, পরে রেড বুল সালজবুর্গের কাছে হারতে হারতে কোনোক্রমে বেঁচে যাওয়া, চ্যাম্পিয়নস লিগের সেই দুরন্ত লিভারপুলকে দেখাই যাচ্ছিল না যেন। অদম্য লিভারপুলকে দেখা গেল অবশেষে, গত রাতে। বেলজিয়ামের ক্লাব গেঙ্ককে তাদের মাঠেই ৪-১ গোলে হারিয়ে দিয়ে এসেছে তারা। জোড়া গোল করেছেন চোট থেকে ফেরা ইংলিশ মিডফিল্ডার অ্যালেক্স অক্সলেড-চেম্বারলাইন, একটি করে গোল করেছেন মিসরীয় ফরোয়ার্ড মোহাম্মদ সালাহ ও সেনেগালের সাদিও মানে।

ম্যাচের শুরু থেকেই গেঙ্ককে চেপে ধরে লিভারপুল। ম্যাচের দ্বিতীয় মিনিটেই দূরপাল্লার এক শটে প্রথম গোল করেন চেম্বারলাইন। শুরুতেই ম্যাচে এগিয়ে গেলেও মাঝে মাঝেই ম্যাচের লাগামটা হাতছাড়া হয়ে যাচ্ছিল লিভারপুলের। দুই-তিনবার গেঙ্কের ফরোয়ার্ডরা বিপজ্জনকভাবে লিভারপুলের ডি-বক্সে ঢুকে গিয়েছিলেন। কোনো লাভ হয়নি যদিও। কিছুক্ষণ পর তানজানিয়ান স্ট্রাইকার এমবুয়ানে সামাতার শক্তিশালী এক হেডে গেঙ্ক সমতা ফিরিয়েছে বলে মনে হলেও পরে ভিএআরের সাহায্য নিয়ে দেখা যায় গোল হওয়ার পরে সামাতার সহকারী স্ট্রাইকার অফসাইডে দাঁড়িয়ে ছিলেন। ফলে সে গোল বাতিল হয়ে যায়। ১-০ গোলে এগিয়ে থেকে প্রথমার্ধ শেষ করে লিভারপুল। দ্বিতীয়ার্ধের ১২ মিনিটে চেম্বারলাইনের আরেকটি দুর্দান্ত শটে ২-০ গোলে এগিয়ে যায় লিভারপুল। এরপর একে একে গোল করে ব্যবধান বাড়ান সালাহ ও মানে। ম্যাচের একদম শেষে সান্ত্বনাসূচক এক গোল করে সমর্থকদের একটু হলেও আনন্দ করার উপলক্ষ এনে দেন নাইজেরিয়ার স্ট্রাইকার স্টেফেন ওদেই। গ্রুপের আরেক ম্যাচে রেড বুল সালজবুর্গের সঙ্গে হারতে হারতে জিতেছে নাপোলি, ৩-২ গোলে। নাপোলির হয়ে জোড়া গোল করেছেন বেলজিয়ামের উইঙ্গার ড্রাইস মার্তেন্স ও একটি গোল করেছেন ইতালির উইঙ্গার লরেঞ্জো ইনসিনিয়া। ওদিকে সালজবুর্গের হয়ে জোড়া গোল করেছেন তরুন তারকা আর্লিং ব্রট অল্যান্ড।

ওদিকে বরুসিয়া ডর্টমুন্ডকে ২-০ গোলে হারিয়েছে ইন্টার মিলান। গোল করেছেন আর্জেন্টিনার স্ট্রাইকার লওতারো মার্টিনেজ ও ইতালির উইঙ্গার আন্তোনিও কানদ্রেভা। বেলজিয়ামের স্ট্রাইকার মিচি বাতশুয়াইর গোলে আয়াক্সকে ১-০ গোলে হারিয়েছে চেলসি।