বার্সায় জেতা সব ট্রফির বিনিময়ে বিশ্বকাপ জিততে চান না মেসি

আর্জেন্টিনার জার্সিতে লিওনেল মেসি। ছবি: এএফপি
আর্জেন্টিনার জার্সিতে লিওনেল মেসি। ছবি: এএফপি

আর্জেন্টিনার হয়ে আন্তর্জাতিক কোনো টুর্নামেন্টের শিরোপাজয়ের আক্ষেপ ঘোচেনি লিওনেল মেসির। বার্সেলোনার হয়ে ক্লাব ফুটবলে প্রায় সব শিরোপাই জিতেছেন, কিন্তু দেশের জার্সিতে বরাবরই ফিরতে হয়েছে খালি হাতে। ২০১৪ বিশ্বকাপের ফাইনালে উঠেও জিততে পারেননি আরাধ্য শিরোপা। বিশ্বকাপ জয়ের স্বপ্ন তো থাকে সব ফুটবলারেরই। আচ্ছা,ক্লাব ফুটবলে জেতা সব শিরোপার বিনিময়ে কি বিশ্বকাপ নিজের করে নিতে চাইবেন মেসি?

না। ক্যারিয়ারের সব শিরোপার বিনিময়ে বিশ্বকাপ হাতে তোলার কোনো ইচ্ছা নেই মেসির। আর্জেন্টাইন সংবাদমাধ্যম ‘টিওয়াইসি স্পোর্টস’কে তিনি এমন কথাই জানিয়েছেন। মেসি বলেন, ‘বিশ্বচ্যাম্পিয়ন হতে কে না চায়! কিন্তু তা হতে আমি নিজের ক্যারিয়ারের কোনো কিছুই পাল্টাব না। সৃষ্টিকর্তাই এসব আমাকে দিয়েছেন। কীভাবে এর মধ্য দিয়ে এসেছি তা কল্পনাও করতে পারি না। এ কল্পনার চেয়েও বড়।’

>

বিশ্বকাপ জিততে ক্যারিয়ারের সব শিরোপা দিয়ে দেওয়ার কোনো ইচ্ছা নেই লিওনেল মেসির। আর্জেন্টাইন তারকা বিশ্বকাপ জিততে চান কিন্তু ক্যারিয়ারের অন্যান্য শিরোপা গুলোও তাঁর কাছে গুরুত্বপূর্ণ

আর্জেন্টিনার জার্সিতে অনূর্ধ্ব-২০ বিশ্বকাপ ও ২০০৮ অলিম্পিকে সোনা জিতেছেন মেসি।এর বাইরে চারটি বড় টুর্নামেন্টের ফাইনাল খেলেও শিরোপার দেখা পাননি তিনি। এর মধ্যে রয়েছে বিশ্বকাপ এবং কোপা আমেরিকার মতো টুর্নামেন্ট। অথচ ৩২ বছর বয়সী এ ফরোয়ার্ড বার্সার জার্সিতে ৩৪টি শিরোপাজয়ের ক্লাব রেকর্ড গড়েছেন।

দেশের জার্সিতে সাফল্য না পাওয়ায় অনেকেই বলেন, মেসির সেরাটা শুধু বার্সার জন্য। দেশের হয়ে ব্যর্থতা সইতে না পেরে ২০১৬ সালে জাতীয় দল থেকে একবার অবসরের ঘোষণাও দিয়েছিলেন মেসি। কিন্তু আবার দেশের টানেই অবসর ভেঙে ফিরেছিলেন বিশ্বকাপ বাছাইপর্ব শুরু হওয়ার আগে। গত কোপা আমেরিকার সেমিফাইনালে ব্রাজিলের কাছে হেরে বিদায় নিতে হয় মেসিদের। তৃতীয়স্থান নির্ধারণী ম্যাচে লাল কার্ড দেখেছিলেন স্বয়ং বার্সার এ তারকাই। এ জন্য নিষেধাজ্ঞাও জুটেছিল মেসির।