পিএসএলে মিসবাহকে চায় না দলগুলো

জাতীয় দলের মিসবাহকে ফ্র্যাঞ্চাইজি দলগুলো পিএসএলে চাচ্ছে না। ছবি: এএফপি
জাতীয় দলের মিসবাহকে ফ্র্যাঞ্চাইজি দলগুলো পিএসএলে চাচ্ছে না। ছবি: এএফপি

মিসবাহ-উল-হকের বর্ণনায় সর্বেসর্বা শব্দটাও যেন কম হয়ে যাচ্ছে। পাকিস্তান জাতীয় দলের প্রধান কোচ, সে সঙ্গে প্রধান নির্বাচকও। এর আগে ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগ পাকিস্তান সুপার লিগের অধিনায়ক ও মেন্টরের দায়িত্বে থাকা মিসবাহ এবার নাকি কোচ হিসেবে যোগ দেবেন এ লিগে। এ নিয়েই আপত্তি উঠেছে। অধিকাংশই ফ্র্যাঞ্চাইজিই চাচ্ছে না এত প্রভাবশালী কেউ মাত্র একটি দলের সঙ্গে যুক্ত হোক। তাই আগামী পিএসএলে মিসবাহর অংশগ্রহণ নিয়ে প্রশ্ন উঠে গেছে এরই মাঝে।

প্রধান কোচ, প্রধান নির্বাচক ও দেশের ফ্র্যাঞ্চাইজি লিগের কোচ বা পরিচালক—একই সঙ্গে এমন গুরুত্বপূর্ণ সব দায়িত্ব কজনের ভাগ্যে জোটে? টেস্ট খেলুড়ে দলগুলোর মধ্যে আর মাত্র একটি দেশেই একজন ব্যক্তিকে বহু গুরুত্বপূর্ণ পদে দেখা যায়। পাকিস্তানেও তেমনই ক্ষমতাবান হয়ে উঠছেন মিসবাহ। ২০২০ সালের ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া পঞ্চম পিএসএলে তাই মিসবাহর অংশগ্রহণ আটকাতে চায় অধিকাংশ ফ্র্যাঞ্চাইজি।

পাকিস্তান ক্রিকেট বোর্ডের এক সূত্র এ ব্যাপারে কথা বলেছেন ইন্ডিয়া টুডের সঙ্গে। সেখানে বলা হয়েছে, ‘ফ্র্যাঞ্চাইজিগুলো পরিষ্কার বলে দিয়েছে মিসবাহ যেন এবারের পিএসএলে অংশ না নেয়। মিসবাহর কোনো ফ্র্যাঞ্চাইজির কোচ বা পরিচালক হওয়া মানেই স্বার্থের সংঘাত হিসেবে দেখা হবে।’

গত মৌসুমে ইনজামাম-উল-হকের ব্যাপারেও এমন আপত্তি তুলেছিল ফ্র্যাঞ্চাইজিগুলো। ততকালীন প্রধান নির্বাচক পিএসএলের কমিটির সঙ্গে জড়িত ছিলেন। কিন্তু দাবির মুখে তাঁকে সরে দাঁড়াতে হয়েছিল। পরে এক ফ্র্যাঞ্চাইজির সঙ্গে সম্পর্কও ছিন্ন করতে হয়েছিল তাঁকে। মিসবাহর ক্ষেত্রে ফ্র্যাঞ্চাইজিগুলোর আপত্তি আরও বেশি থাকবে। এত দিন ইসলামাবাদ ইউনাইটেডের খেলোয়াড় ও অধিনায়ক হিসেবে থাকা মিসবাহ জাতীয় দলের খুবই গুরুত্বপূর্ণ দায়িত্বে আছেন এখন।

কিছুদিন আগে পিএসএলের খেলোয়াড় ড্রাফটের ব্যাপারে আলোচনায় বসেছিল সব দল। সেখানেই চারটি দল নির্দিষ্ট করে বলে দিয়েছে মিসবাহর অংশ গ্রহণ নিয়ে চিন্তিত তারা। অবশ্য পাকিস্তানের আগের কোচ মিকি আর্থারও পিএসএলে জড়িত ছিলেন। নিজেদের উদ্বেগের কথা জানাতে ফ্র্যাঞ্চাইজিগুলো সে প্রসঙ্গ তুলে এনেছে। সূত্র জানিয়েছে, ‘এক ফ্র্যাঞ্চাইজি মালিক বলেছেন পিসিবির চেয়ারম্যান এহসান মানিও সাবেক কোচ মিকি আর্থার ও বোলিং কোচ আজহার মেহমুদকে ফ্র্যাঞ্চাইজি দলের সঙ্গে জড়িত হওয়া আটকাতে পারেননি। কারণ আগের চেয়ারম্যানের কাছে অনুমতি নেওয়া ছিল তাদের।’

ফ্র্যাঞ্চাইজিগুলোর জন্য চিন্তার বিষয় হলো, পিসিবি ও মিসবাহর মধ্যে যে চুক্তি হয়েছে সেটা অনুযায়ী সাবেক অধিনায়ক চাইলেই এই লিগের যেকোনো দলের সঙ্গে জড়িত হতে পারবেন।