কলকাতায় দিবারাত্রির টেস্টে বাংলাদেশের 'হ্যাঁ'

গোলাপি বলের ক্রিকেটে অভিষেক হতে চলেছে বাংলাদেশের।
গোলাপি বলের ক্রিকেটে অভিষেক হতে চলেছে বাংলাদেশের।
দিবারাত্রির টেস্ট খেলার ব্যাপারে বিসিসিআইয়ের প্রস্তাবে রাজি হয়েছে বিসিবি। আগামী ২২ নভেম্বর কলকাতার ইডেন গার্ডেনসে ভারতের বিপক্ষে প্রথমবারের মতো গোলাপি বলে টেস্ট ক্রিকেটের স্বাদ নেবে বাংলাদেশ।

এই প্রথমবারের মতো কলকাতার ইডেন গার্ডেনসে টেস্ট খেলতে যাচ্ছে বাংলাদেশ। টেস্টটিকে স্মরণীয় করে রাখতে দিবারাত্রির টেস্ট আয়োজন করতে চেয়েছিল ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। বিসিবিকে এ ব্যাপারে আনুষ্ঠানিক প্রস্তাবও দিয়েছিল তারা। কিন্তু চূড়ান্ত সিদ্ধান্ত নিতে একটু সময় নিচ্ছিল বিসিবি। একে তো ভারতের মতো শক্ত প্রতিপক্ষ, তার ওপর গোলাপি বলের ক্রিকেটে এখনো হাতেখড়ি হয়নি বাংলাদেশের। তবে শেষ পর্যন্ত সব দ্বিধা ঝেড়ে ফেলে বিসিসিআইয়ের প্রস্তাবে রাজি হয়েছে বিসিবি। কলকাতাতেই প্রথমবারের মতো দিবারাত্রির টেস্ট খেলবে বাংলাদেশ।

মঙ্গলবার বিসিবি কার্যালয়ে বিষয়টি নিশ্চিত করেছেন কোচ রাসেল ডমিঙ্গো। দিবারাত্রির টেস্ট খেলার ব্যাপারে সিদ্ধান্তের ভার পুরোপুরি খেলোয়াড়দের ওপরেই ছেড়ে দিয়েছিল বিসিবি। ডমিঙ্গো জানিয়েছেন, সিনিয়র খেলোয়াড়দের সঙ্গে কথা বলেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

দিবারাত্রির টেস্ট খেলার বিষয়টি নিশ্চিত করে ডমিঙ্গো বলেছেন, ‘আমি সহ বেশ কিছু সিনিয়র খেলোয়াড় ভেবেছি, গোলাপি বলের টেস্ট আমাদের জন্য দারুণ এক সুযোগ। আমরা কোনো গোলাপি বলের টেস্ট খেলিনি। আমার মনে হয় ভারতও এখন পর্যন্ত কোনো দিবারাত্রির টেস্ট খেলেনি। ইডেন গার্ডেনসে এই টেস্ট দারুণ একটি উপলক্ষ। দুই দলের জন্যই এটি নতুন অভিজ্ঞতা হবে। আমরা ভীষণ রোমাঞ্চিত।’

টেস্ট ক্রিকেটে ভারত এখন র‌্যাঙ্কিংয়ের সেরা দল। ঘরের মাটিতে টানা ১২টি সিরিজ জিতে বিশ্ব রেকর্ডও করেছে কোহলির দল। গোলাপি বলের ক্রিকেটের সঙ্গে অভ্যস্ত না হয়ে এমন শক্তিশালী প্রতিপক্ষের মোকাবিলা করাটা আবার হিতে বিপরীত হয়েও দাঁড়াতে পারে। ডমিঙ্গো অবশ্য ভাবছেন অন্যভাবে। গোলাপি বলের ক্রিকেট দুই দলের জন্যই নতুন বলে কলকাতা টেস্টে বাংলাদেশের ভালো সম্ভাবনা দেখছেন দক্ষিণ আফ্রিকান এই কোচ, ‘গোলাপি বলের সঙ্গে মানিয়ে নিতে আমরা খুব বেশি সময় পাচ্ছি না ঠিকই, কিন্তু একই কথা তো ভারতের জন্যও প্রযোজ্য। যেহেতু দুই দলের জন্যই এটি নতুন অভিজ্ঞতা, আশা করছি এটি দুই দলের শক্তিমত্তার ব্যবধান কমিয়ে আনবে। কলকাতায় ফ্লাডলাইটের নিচে বিশ্বের অন্যতম সেরা দলের বিপক্ষে খেলার চ্যালেঞ্জটা নিতে আমরা মুখিয়ে আছি।’

আগামী ২২ নভেম্বর সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে কলকাতায় ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ। এর আগে ১৪ নভেম্বর ইন্দোরে সিরিজের প্রথম টেস্টে মুখোমুখি হবে দুই দল। টেস্ট সিরিজে বাংলাদেশকে নেতৃত্ব দেবেন মুমিনুল হক।