ক্লিয়ার মেন স্কুল চ্যাম্পিয়ন বগুড়া পুলিশ লাইনস

শিরোপা হাতে বগুড়া পুলিশ লাইনস স্কুল। ছবি: প্রথম আলো
শিরোপা হাতে বগুড়া পুলিশ লাইনস স্কুল। ছবি: প্রথম আলো
ইউনিলিভারের পৃষ্ঠপোষকতায় ক্লিয়ার মেন অনূর্ধ্ব- ১৭ স্কুল ফুটবল টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হয়েছে বগুড়া পুলিশ লাইনস স্কুল

ক্লিয়ার মেন অনূর্ধ্ব- ১৭ স্কুল ফুটবলে চ্যাম্পিয়ন হয়েছে বগুড়া পুলিশ লাইনস স্কুল। বনানী আর্মি স্টেডিয়ামে আজ টাঙ্গাইলের সুতী ভিএম পাইলট স্কুলকে সাডেন ডেথে ৬-৫ গোলে হারিয়ে শেষ হাসি হেসেছে বগুড়ার স্কুলটি। নির্ধারিত সময়ে ছিল ১-১ গোলে সমতা।

টাইব্রেকারে জমে ওঠে নাটকীয়তা। দুই দলই তখন ৩-৩ গোলে সমতায়। এরপর সাডেন ডেথেও যেন নিষ্পত্তি হচ্ছিল না খেলার! দর্শকেরা ততক্ষণে যুব ফুটবলের স্নায়ুক্ষয়ী লড়াই দেখতে দাঁড়িয়ে পড়েছেন গ্যালারিতে। শেষ পর্যন্ত সাডেন ডেথে অষ্টম শটে টাঙ্গাইলের পাইলট হাইস্কুলের তানভির আহমেদের বল ঠেকিয়ে দেন বগুড়ার স্কুলের গোলরক্ষক ফারহান শাহরিয়ার। জয়ের উল্লাসে মেতে ওঠে বগুড়া পুলিশ লাইনস স্কুলের ফুটবলাররা।

দুই দলের ফুটবলারদের লক্ষ্য ছিল ট্রফিজয়। আক্রমণ আর পাল্টা আক্রমণে ঠাসা ম্যাচে ১১ মিনিটে প্রথমে এগিয়ে যায় বগুড়া। ডান প্রান্ত থেকে রাফিদ আল হাসানের ক্রসে মাথা ছুঁয়ে গোল করেন তাসরিফ ইসলাম। সমতায় ফিরতে সময় নেয়নি টাঙ্গাইল। ২৫ মিনিটে বক্সের বাইরে থেকে নেওয়া নিচু ফ্রি কিকে স্কোর ১-১ করেন টাঙ্গাইলের মারুফ আহমেদ। দ্বিতীয়ার্ধে অবশ্য দুই দলই গোলের সুযোগ পেয়েছে, কিন্তু জয় এনে দিতে পারেননি ফরোয়ার্ডরা। এরপর শুরু হয় টাইব্রেকার ‘লটারি’। এতে বগুড়ার গোলরক্ষক ফারহান হয়ে ওঠেন পুরো ম্যাচের নায়ক। পুলিশ লাইনস স্কুলের নবম শ্রেণির ছাত্র দারুণ দক্ষতায় ঠেকিয়েছেন তিনটি শট, পেনাল্টিতে দিয়েছেন একটি গোল।

টুর্নামেন্টে চ্যাম্পিয়ন দল ট্রফির পাশাপাশি আড়াই লাখ টাকা প্রাইজমানি পেলেও মাঠে অখেলোয়াড়সুলভ আচরণের জন্য ৫০ হাজার টাকা কেটে রাখা হয়েছে। টুর্নামেন্টে ১০ গোল করে গোল্ডেন বুট জিতেছেন টাঙ্গাইলের মারুফ আহমেদ। গোল্ডেন বল পুরস্কার পেয়েছেন টাঙ্গাইলের মোহাম্মদ সাগর। আর গোল্ডেন গ্লাভস জিতেছেন বগুড়ার ফারহান।

সারা দেশের ২৭২ টি স্কুল নিয়ে ১৫ সেপ্টেম্বর টুর্নামেন্টটি শুরু হয়। গ্রুপ পর্ব শেষে ৮ বিভাগের চ্যাম্পিয়ন ও রানার্সআপ দলগুলো নিয়ে ঢাকায় হয়েছে চূড়ান্ত পর্ব। এ টুর্নামেন্ট থেকে বাছাই করা ৩৬ জন ফুটবলার নিয়ে বিকেএসপিতে ক্যাম্প করবে পৃষ্ঠপোষক প্রতিষ্ঠানটি। আবাসিক ক্যাম্প শেষে চূড়ান্তভাবে নির্বাচিত ৬ ফুটবলার যুক্তরাজ্যে যাবে ম্যানচেস্টার সিটি ফুটবল ক্লাবে।