মেসির গোলের রেকর্ড এখন রামোসেরও

পেনাল্টি থেকে গোলের পর সার্জিও রামোস। ছবি: এএফপি
পেনাল্টি থেকে গোলের পর সার্জিও রামোস। ছবি: এএফপি
লা লিগায় কাল লেগানেসকে ৫-০ গোলে বিধ্বস্ত করেছে রিয়াল মাদ্রিদ। মেসির রেকর্ডে ভাগ বসিয়েছেন সার্জিও রামোস


এডেন হ্যাজার্ড ম্যাচসেরা হওয়ায় কি খারাপ লেগেছে করিম বেনজেমার? তা হওয়ার কথা না। একে তো সতীর্থ, তার ওপর দল জিতেছে রীতিমতো গোল উৎসব করে। লেগানেসকে ৫-০ গোলে বিধ্বস্ত করেছে রিয়াল মাদ্রিদ। এ ম্যাচে হ্যাজার্ড ভালো খেললেও বেনজেমাই চোখে পড়েছেন বেশি। একটি গোল করার পাশাপাশি বানিয়ে দিয়েছেন আরও দুটি। বেনজেমাই তো ম্যাচসেরা!

আসলে কাল ম্যাচসেরা রিয়ালের হয়ে মাঠে নামা সবাই। এ মৌসুমে তেমন নজরকাড়া ফুটবল খেলতে পারেনি রিয়াল। কাল ঘরের মাঠে লেগানেসের বিপক্ষে চোখ ধাঁধানো ফুটবলই উপহার দিয়েছেন জিনেদিন জিদানের শিষ্যরা। স্প্যানিশ সংবাদমাধ্যমে রিয়ালের এ জয়কে তাই বলা হচ্ছে ‘পারফেক্ট ভিক্টরি’। প্রথমার্ধেই ৩-০ গোলে এগিয়ে ছিল স্বাগতিকেরা। বিরতির পর পেনাল্টি থেকে গোল করেছেন বেনজেমা ও লুকা ইয়োভিচ। বদলি হয়ে নামা ইয়োভিচের রিয়ালের হয়ে এটি প্রথম গোল।

লা লিগায় আগের ম্যাচেই রিয়াল মায়োর্কার মাঠে হেরেছিল রিয়াল। লেগানেসের বিপক্ষে দুর্দান্ত জয়টা স্বাভাবিকভাবেই বেনজেমা-হ্যাজার্ডদের আত্মবিশ্বাস বাড়াবে। গ্যারেথ বেল ও হামেস রদ্রিগেজ চোট পাওয়ায় এবং ভিনিসিয়ুসের ওপর জিদান ভরসা হারানোয় একাদশে সুযোগ পেয়েছিলেন রদ্রিগো। সুযোগটা দারুণভাবেই কাজে লাগিয়েছেন এ ব্রাজিলিয়ান। বেনজেমা-হ্যাজার্ডদের পাশে আলো ছড়িয়েছেন এ ফরোয়ার্ড। গোল পেয়েছেন ম্যাচের ৭ মিনিটেই। মার্সেলোর নিখুঁত ক্রসকে ভলি করে গোলপোস্টের সামনে ফেলেছিলেন বেনজেমা। আলতো টোকায় জালে জড়ান রদ্রিগো।

পরের মিনিটেই দুর্দান্ত পায়ের কাজ দেখিয়ে টনি ক্রুসকে দেন বেনজেমা। ঠান্ডা মাথায় ব্যাক হিল করে মনে রাখার মতো গোলই করেছেন জার্মান মিডফিল্ডার। রিয়ালের তৃতীয় গোল পাওয়ার পেছনে অবদান রয়েছে লেগানেস গোলরক্ষক হুয়ান সোরিয়ানোর। হ্যাজার্ডকে তিনি ফেলে দেওয়ায় পেনাল্টি পায় স্বাগতিকেরা। সার্জিও রামোসের নেওয়া দুর্বল স্পট কিক রুখেও দিয়েছিলেন সোরিয়ানো। কিন্তু ভুল করেছেন শট নেওয়ার সময় লাইন (দাঁড়ানোর জায়গা) থেকে বেরিয়ে এসে। পেনাল্টি পুনরায় নেওয়ার বাঁশি বাজান রেফারি। আবার সুযোগ পেয়ে গোল করেন রামোস।

এ গোলটি দিয়ে লিওনেল মেসির একটি রেকর্ড ছুঁয়ে ফেললেন রামোস। লা লিগায় টানা ১৬ মৌসুমে গোল করলেন রিয়াল সেন্টার-ব্যাক। ২০০৪-০৫ মৌসুম থেকে লিগের প্রতিটি মৌসুমেই গোল পেয়েছেন তিনি। একই মৌসুম থেকে গোল করছেন মেসিও।

বিরতির পর ৬৯ মিনিটে আরেকটি পেনাল্টি পায় রিয়াল। এবার বক্সে ফাউল শিকার লুকা মদরিচ। স্পট কিক থেকে গোলের দায়িত্বটুকু সেরেছেন বেনজেমা। যোগ করা সময়ে দানি কারবাহলের পাস থেকে হেডে গোল করেন ইয়োভিচ। এ জয়ে লিগ টেবিলে শীর্ষে থাকা বার্সেলোনার খুব কাছে পৌঁছে গেল রিয়াল। ১০ ম্যাচে ২২ পয়েন্ট নিয়ে শীর্ষে বার্সা। তাদের সমান ম্যাচে ২১ পয়েন্ট নিয়ে দ্বিতীয় রিয়াল।