বায়ার্ন মিউনিখে নজর মরিনহোর

আবার কবে মাঠে দেখা যাবে মরিনহোকে? ছবি: টুইটার
আবার কবে মাঠে দেখা যাবে মরিনহোকে? ছবি: টুইটার

মৌসুমের শুরুতে জার্মান সুপার কাপে বরুসিয়া ডর্টমুন্ডের কাছে হেরেছে জার্মান চ্যাম্পিয়নরা। আর লিগে এ মৌসুমে লিগে মাত্র দুই ম্যাচ হেরেছে বায়ার্ন মিউনিখ। এর মাঝে দ্বিতীয়টি বড় ধাক্কা হয়ে এসেছে দলটির জন্য। ফ্রাঙ্কফুর্টের মাঠে ৫-১ গোলে উড়ে যাওয়ার দায়ে চাকরি হারিয়েছেন কোচ নিকো কোভাচ। ব্যাস, সঙ্গে সঙ্গে আলোচনা শুরু। কে হবেন বায়ার্ন মিউনিখের কোচ? অবধারিতভাবেই নাম এসেছে হোসে মরিনহোর।

এ মৌসুমে বায়ার্নের শুরুটা আকাঙ্ক্ষিত হয়নি। রবার্ট লেবানডফস্কি গোলবন্যা বইয়ে দিচ্ছেন, তবু লিগে চতুর্থ দলটি। তাই আর চাকরি টিকিয়ে রাখতে পারেননি কোভাচ। এমন অবস্থাতে মরিনহোর নাম আলোচনা আসতেই পারে। সেই ২০১৮ সালের ডিসেম্বরে ম্যানচেস্টার ইউনাইটেডের চাকরি হারানোর পর থেকেই বসে আছেন। সে সঙ্গে জার্মান ভাষাও শিখছেন বেশ কিছুদিন ধরে। আলোচনাটা আরও উসকে দিয়েছেন বাস্তিয়ান শোয়েনস্টেইগার। ইউনাইটেডে থাকার সময়ই নাকি এই জার্মান মিডফিল্ডারের কাছে বায়ার্নের ব্যাপারে জিজ্ঞেস করতেন মরিনহো।

২০০২ থেকে ২০১৫ পর্যন্ত বায়ার্নে খেলতেন বিশ্বকাপজয়ী মিডফিল্ডার। এরপরই ইউনাইটেডে এসেছিলেন। ২০১৬/১৭ মৌসুমে মরিনহোর অধীনে খেলেছেনও শোয়েনস্টেইগার। সাবেক কোচকে ভবিষ্যতে বায়ার্ন মিউনিখে দেখার সম্ভাবনা উড়িয়ে দিচ্ছেন না সাবেক মিডফিল্ডার, ‘মরিনহোকে জার্মানিতে দেখা যেতেই পারে। আমার মনে আছে সে সব সময় বুন্দেসলিগা ও বায়ার্নের ব্যাপারে জিজ্ঞেস করত। প্রতিপক্ষের মাঠে খেলতে গেছে আমাদের টিভিতে বুন্দেসলিগা চলত।’

মরিনহো জার্মানি কাজ করার জন্য বেশ ভালোই প্রস্তুতি নিচ্ছেন বলে জানালেন শোয়েনস্টেইগার, ‘সে আসলেই বুন্দেসলিগার সব খেলোয়াড়কে চিনত। এমনকি ছোট দলগুলোরও। সে জার্মানিও শিখছিল। সে বুন্দেসলিগায় কখনো কাজ করেনি। তাই জার্মানিতে একটা দায়িত্ব পাওয়ার লোভ হতেই পারে তাঁর।’

মরিনহো দায়িত্ব পাক না পাক, আপাতত বায়ার্নকে দেখভালের দায়িত্ব পাচ্ছেন হ্যানস ফ্লিক। কোভাচের সহযোগীই আপাতত চ্যাম্পিয়নস লিগের পরবর্তী ম্যাচ ও ডর্টমুন্ডের বিপক্ষের ডের ক্লাসিকারটা পার করে দেবেন।