বাংলাদেশের হয়ে খেলতে চান ফিনল্যান্ডের জার্সি গায়ে চাপানো ফুটবলার

জামাল ভূঁইয়ার মতো বাংলাদেশ দলে জায়গা করে নিতে চান আরেক প্রবাসী তারিক কাজী। ফাইল ছবি
জামাল ভূঁইয়ার মতো বাংলাদেশ দলে জায়গা করে নিতে চান আরেক প্রবাসী তারিক কাজী। ফাইল ছবি
>বাংলাদেশের জার্সিতে খেলতে চান ফিনল্যান্ড জাতীয় যুব দলের হয়ে খেলা বাংলাদেশি বংশোদ্ভূত তারিক কাজী। ১৯ বছর বয়সী এই ডিফেন্ডার জাতীয় দলে খেলার যোগ্যতা রাখেন বলে মনে করেন তাঁকে ট্রায়ালে এনে দেখা বসুন্ধরা কিংস ক্লাব–সংশ্লিষ্টরা।

‘জামাল ভূঁইয়া জাতীয় দলে খেলতে পারলে আমিও পারব’, ফোনের অপর প্রান্তে দৃঢ়কণ্ঠ তারিক কাজীর। ফিনল্যান্ডপ্রবাসী এই ফুটবলারের বাংলাদেশের চ্যাম্পিয়ন ক্লাব বসুন্ধরা কিংসে নাম লেখানো চূড়ান্ত। এ সপ্তাহেই বাংলাদেশের পাসপোর্ট হাতে পাওয়ার কথা তাঁর। আর ঘরোয়া ফুটবলে ভালো পারফরম্যান্স করে জায়গা করে নিতে চান জাতীয় দলেও। বসুন্ধরা কিংস ক্লাব–সংশ্লিষ্টরাও মনে করেন, জাতীয় দলে খেলার যোগ্যতা রাখেন তারিক।

জামালের মতোই প্রবাসজীবন থেকে দেশের ফুটবলে আগমন ঘটছে তারিকের। ১৯ বছর বয়সী এই প্রবাসী তরুণ খেলেন রক্ষণে। প্রথাগত রাইটব্যাক পজিশনে খেলে থাকলেও অনুশীলন ম্যাচে কিংসের স্প্যানিশ কোচ অস্কার ব্রুজোন তাঁকে সেন্টারব্যাক পজিশনেও খেলিয়েছেন। সেখানেও পাস মার্ক পেয়েছেন তারিক। তাঁর খেলোয়াড়ি বৃত্তান্তও অনেক ভারী। খেলেছেন ফিনল্যান্ডের অনূর্ধ্ব-১৭, অনূর্ধ্ব-১৮ ও অনূর্ধ্ব-১৯ দলে। পারফরম্যান্স ধরে রাখতে পারলে ভবিষ্যতে ফিনল্যান্ড জাতীয় দলে খেলার সুযোগও আসতে পারত। ভবিষ্যতে কী হতো না হতো, অতশত না ভেবে তারিখের চোখ এখন বাংলাদেশে।

বাবার সূত্রে বাংলাদেশি এই তরুণ বাংলাদেশ দলের জার্সিতে খেলার স্বপ্নে বিভোর। নিজের স্বপ্নের কথা ভাঙা ভাঙা বাংলায় প্রথম আলোকে শোনালেন তারিক, ‘বাবার সঙ্গে সব সময় আমি বাংলাতেই কথা বলি। ছোটবেলায় বাংলাদেশের স্মৃতিও আছে অনেক। বাবার ইচ্ছে আমি বাংলাদেশের হয়ে খেলি। এটাই এখন আমার স্বপ্ন। এর জন্য যত পরিশ্রম করতে হয়, আমি করব। আমি বসুন্ধরা কিংসে জাতীয় দলের ফুটবলারদের সঙ্গে অনুশীলন করেছি। তারা অনেক ভালো ফুটবলার। তবে মনে হয় না আমিও তাদের থেকে পিছিয়ে আছি।’

বর্তমানে জাতীয় দলের অধিনায়ক ডেনমার্ক থেকে ফিরে আসা জামাল ভূঁইয়া। তথ্যটা ভালোই জানা আছে তারিকের। জামালের প্রসঙ্গ টেনে বলেন, ‘জামাল ভূঁইয়া খেলতে পারলে আমিও পারব।’ বসুন্ধরা কিংসের সঙ্গে কয়েক সপ্তাহ অনুশীলন করে ফিনল্যান্ডে ফিরে গিয়েছেন। এই মাসের শেষেই ঢাকায় ফেরার কথা রয়েছে তাঁর।

তারিকের বাবার দেশের বাড়ি নওগাঁয়। সে সুবাদে ছোটবেলা থেকেই বাংলাদেশে যাওয়া–আসা তাঁর। বর্তমানে খেলছেন নিজের জন্মস্থান ট্যাম্পেরে শহরের ক্লাব ইলভেস ট্যাম্পেরেতে। বিশ্ব ফুটবল র‌্যাঙ্কিংয়ে বর্তমানে ৫৫ নম্বরে অবস্থান করা ফিনল্যান্ডের সর্বোচ্চ পর্যায়ের ফুটবল ক্লাব এটি। এ ক্লাবের হয়ে গত বছর ইউরোপা লিগের বাছাইপর্বে একটি ম্যাচে খেলার অভিজ্ঞতাও আছে তারিকের।

ফিনল্যান্ডপ্রবাসী এই ফুটবলার যে বসুন্ধরায় নাম লেখাতে যাচ্ছেন, তা জানা আছে জাতীয় দলের কোচ জেমি ডেরও। মাঠে সরাসরি তারিকের খেলা না দেখলেও ভিডিও ফুটেজ দেখে সন্তুষ্ট প্রকাশ করেছেন জেমি। কিংসের জার্সিতে ভালো খেলতে পারলে তারিকের জন্য জাতীয় দলের দরজা খোলা বলে প্রথম আলোকে জানিয়ে রাখলেন জেমি, ‘আমি শুনেছি, তারিক নামে এক প্রবাসী ফুটবলার বসুন্ধরা কিংসে খেলতে যাচ্ছে। তার ভিডিও ফুটেজ দেখে মনে হয়েছে ভালো খেলোয়াড়। তবে সরাসরি খেলা না দেখে মন্তব্য করা ঠিক হবে না। ক্লাবের হয়ে খেললেই দেখতে পারব, সে এখানে কেমন করছে। ভালো করলে অবশ্যই জাতীয় দলে আসার সুযোগ রয়েছে।’

তারিক জাতীয় দলে খেলার সামর্থ্য রাখেন বলে মনে করেন দেশের ও বসুন্ধরার অন্যতম সেরা মিডফিল্ডার ইমন বাবু। কয়েক সপ্তাহের অনুশীলন ও প্র্যাকটিস ম্যাচে তারিককে বড় মাপের খেলোয়াড় মনে হয়েছে ইমনে, ‘কোনো সন্দেহ নেই তারিক ভালো খেলোয়াড়। কারও সঙ্গে তুলনা করব না। তবে ও এখনই জাতীয় দলে খেলার মতো অবস্থায় আছে।’