আমরা প্রস্তুত, সিটিকে জানিয়ে দিল লিভারপুল

গোল করেছেন চেম্বারলাইন। ছবি : এএফপি
গোল করেছেন চেম্বারলাইন। ছবি : এএফপি
>

গতকাল চ্যাম্পিয়নস লিগে নিজেদের মাঠে গেঙ্ককে ২-১ গোলে হারিয়েছে লিভারপুল। আগামী রবিবার লিগ টেবিলের শীর্ষে থাকার লড়াইয়ে ম্যানচেস্টার সিটির সঙ্গে খেলতে নামবে লিভারপুল। এই ম্যাচ জিতে লিভারপুল যেন সেই ম্যাচের প্রস্তুতিটাই নিয়ে রাখল।

আগামী রবিবারে সিটির সঙ্গে মহাগুরুত্বপূর্ণ ম্যাচ। সিটির কথা মাথায় রেখেই যেন গতকাল একটু খর্বশক্তির দল নামালেন লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপ। অ্যান্ডি রবার্টসন, জর্ডান হেন্ডারসন, সাদিও মানে, রবার্তো ফিরমিনো - কেউই ছিলেন না মূল একাদশে। তবে যারা ছিলেন, তারাও দলের জয় হাতছাড়া হতে দেননি। চ্যাম্পিয়নস লিগে গত রাতে গেঙ্ককে ২-১ গোলে হারিয়েছে ক্লপের শিষ্যরা।

ম্যাচের ১৪ মিনিটে গোলরক্ষকের সামনে দুর্দান্ত এক ফ্লিক করে লিভারপুলকে এগিয়ে দেন ডাচ মিডফিল্ডার জর্জিনিও ভাইনাল্ডাম। এরপর ৪১ মিনিটে কর্নারে মাথা লাগিয়ে গোল করে গেঙ্ককে সমতায় ফেরান স্ট্রাইকার এমবুয়ানা সামাতা। নিজেদের মাঠে লিভারপুলের বিপক্ষে এই স্ট্রাইকারের একটা দুর্দান্ত গোল অফসাইডের কারণে বাতিল হয়ে যায়, সে গোল উদ্‌যাপন করার পর তিনি জানতে পারেন, গোলটা আসলে হয়নি। সে ক্ষেত্রে গত রাতের গোলটা সামাতার কাছে বিশেষ গুরুত্ব বহন করেছে। দ্বিতীয়ার্ধের অষ্টম মিনিটে মাটিঘেঁষা দুর্দান্ত এক শটে লিভারপুলকে এগিয়ে দেন ইংলিশ মিডফিল্ডার অ্যালেক্স-অক্সলেড চেম্বারলাইন। এই গোল আর শোধ করতে পারেনি গেঙ্ক। ফলে পূর্ণ তিন পয়েন্ট নিয়েই মাঠ ছাড়ে ক্লপের শিষ্যরা।

ওদিকে গ্রুপের আরেক ম্যাচে নিজেদের মাঠে রেড বুল সালজবুর্গের সঙ্গে ১-১ গোলে ড্র করেছে ইতালিয়ান ক্লাব নাপোলি। ফলে এই গ্রুপে চার রাউন্ড শেষ শীর্ষ অবস্থান করছে লিভারপুল, নয় পয়েন্ট নিয়ে। আট পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে নাপোলি। চার পয়েন্ট ও এক পয়েন্ট নিয়ে যথাক্রমে তৃতীয় ও চতুর্থ স্থানে আছে রেড বুল সালজবুর্গ ও গেঙ্ক।

এ ছাড়াও গত রাতে নিজেদের মাঠে দুর্দান্ত প্রত্যাবর্তনের গল্প লিখে ইন্টার মিলানকে ৪-৩ গোলে হারিয়েছে বরুশিয়া ডর্টমুন্ড। নিজেদের মাঠে এই ডর্টমুন্ডকেই ২-০ গোলে হারিয়েছিল ইন্টার মিলান। এই ম্যাচেও প্রথমার্ধ শেষে একই ব্যবধানে এগিয়ে ছিল তারা। গোল করেছিলেন দলের আর্জেন্টাইন স্ট্রাইকার লওতারো মার্টিনেজ ও উরুগুয়ের মিডফিল্ডার মাতিয়াস ভেচিনো। প্রতিপক্ষের মাঠে এই মৌসুমে এমনিতেই ফর্ম অত ভালো নেই ইন্টারের। এই ম্যাচে জয়ের মাধ্যমে ফর্ম ভালো করার ইঙ্গিত দিচ্ছিল তারা।

কিন্তু ডর্টমুন্ডের যে অন্য পরিকল্পনা ছিল! দ্বিতীয়ার্ধে রিয়াল মাদ্রিদ থেকে ধারে আসা রাইটব্যাক আশরাফ হাকিমির দুই গোল ও জার্মান মিডফিল্ডার জুলিয়ান ব্রান্টের এক গোল মিলিয়ে ৩-২ গোলের জয় নিয়েই মাঠ ছাড়ে ডর্টমুন্ড। এই জয়ের ফলে গ্রুপ এফ এর সমীকরণ জমে গেল। আট পয়েন্ট নিয়ে শীর্ষে আছে বার্সেলোনা, সাত পয়েন্ট নিয়ে তাদের ঠিক পরেই উঠে এসেছে ডর্টমুন্ড। চার পয়েন্ট নিয়ে ইন্টার আছে তৃতীয় স্থানে।