রাতে বাংলাদেশের প্রতিপক্ষ বাহরাইন

গতকাল অনুশীলনে বাংলাদেশ দল। ছবি: বাফুফে
গতকাল অনুশীলনে বাংলাদেশ দল। ছবি: বাফুফে
>আজ এএফসি অনূর্ধ্ব-১৯ চ্যাম্পিয়নশিপের বাছাইপর্ব শুরু করতে যাচ্ছে বাংলাদেশ।

এএফসি অনূর্ধ্ব-১৯ চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বে নিজেদের প্রথম ম্যাচে আজ রাতে বাংলাদেশের প্রতিপক্ষ বাহরাইন। বাংলাদেশ সময় রাত ১০টায় বাহরাইনের মানামার খলিফা স্পোর্টস সিটি স্টেডিয়ামে স্বাগতিকদের মুখোমুখি হবে ইয়াসিন আরাফাত, ফাহিম মোরশেদরা।

এএফসি অনূর্ধ্ব-১৯ চ্যাম্পিয়নশিপের চূড়ান্ত পর্বে খেলা সহজ নয় বাংলাদেশের জন্য। তবু বাংলাদেশ যুব দলের সাম্প্রতিক সময়ের পারফরম্যান্সে আশাবাদী কোচ অ্যান্ড্রু পিটার টার্নার। গত সেপ্টেম্বরে সাফ অনূর্ধ্ব-১৮ চ্যাম্পিয়নশিপে রানার্সআপ হয়েছে বাংলাদেশ। সেই দলটি নিয়েই এবার বাছাইপর্ব খেলতে বাহরাইন গেছেন ব্রিটিশ কোচ।

ফাহিমরা নজর কাড়েন দুই বছর আগে অনূর্ধ্ব-১৫ সাফে। অনূর্ধ্ব-১৮ সাফেও সেই ধারাবাহিকতা ধরে রাখেন। নেপালে বয়সভিত্তিক সাফের ফাইনালে ভারতের কাছে হাড্ডাহাড্ডি লড়াই করে ২-১ গোলে হেরেছে। আর অক্টোবরে কাতারে তিন জাতি আমন্ত্রণমূলক টুর্নামেন্টে হেরেছে কুয়েত ও কাতারের কাছে। কাল বাহরাইনের মানামায় ম্যাচ-পূর্ব সংবাদ সম্মেলনে কোচ বলছিলেন, ‘আমরা খুব ভালো প্রস্তুতি নিয়ে এসেছি। প্রথম ম্যাচটি খুবই গুরুত্বপূর্ণ। প্রতিপক্ষ খুব শক্তিশালী। আশা করি, ছেলেরা তাদের সেরাটা দিয়ে লড়াই করবে।’

‘ই’ গ্রুপে বাংলাদেশের সঙ্গী তিন শক্তিশালী দল জর্ডান, ভুটান ও বাহরাইন। তবু চূড়ান্ত পর্বই লক্ষ্য কোচের। পুরো এশিয়ায় ১১টি গ্রুপে বাছাইপর্ব হচ্ছে। এখান থেকে চ্যাম্পিয়ন ১১ দল এবং সেরা চার রানার্সআপ দল খেলবে আগামী বছর উজবেকিস্তানের চূড়ান্ত পর্বে।