লিটনের মরিবার হলো সাধ...

পন্তের কল্যাণে স্ট্যাম্পিং হয়েও বেঁচে গিয়েছিলেন লিটন। ছবি: এএফপি
পন্তের কল্যাণে স্ট্যাম্পিং হয়েও বেঁচে গিয়েছিলেন লিটন। ছবি: এএফপি
গত এশিয়া কাপের ফাইনালে ভারতের বিপক্ষে লিটন দাসের স্টাম্পড হওয়া নিয়ে কত আলোচনা-সমালোচনা। সেই লিটন আজ ভারতের বিপক্ষেই স্টাম্পড হয়েও গেলেন বেঁচে!


ঝড়-বৃষ্টির পূর্বাভাস মিথ্যে করে রাজকোটের আকাশে কী সুন্দর এক রুপালি চাঁদ। না হলে লিটন দাসের আউট দেখে বলা যেত, ‘যখন গিয়েছে ডুবে পঞ্চমীর চাঁদ মরিবার হলো তার সাধ’! আজ লিটন যে ভাগ্য নিয়ে খেলতে নেমেছিলেন, ২৯ রানে থেমে যেয়ে ‘অপরাধ’ই করেছেন! দুইবার বেঁচে গেছেন। একবার স্টাম্পিং হয়েও, ঋষভ পন্তের ভুলে। আরেকবার রোহিত শর্মার ক্যাচ মিসের কল্যাণে।

রাজকোটের রানপ্রসবা উইকেটে ভারতীয় ব্যাটসম্যানদের সামনে চ্যালেঞ্জ ছুড়ে দিতে হলে রানের পাহাড় গড়তেই হবে। বাংলাদেশের দুই ওপেনার সেভাবেই এগোচ্ছিলেন। তরুণ নাঈম শেখকে নিয়ে কী দারুণ এক শুরু এনে দিলেন লিটন!

যুজবেন্দ্র চাহালের করা ষষ্ঠ ওভারের তৃতীয় বলে লিটন (রান তখন ১৭) স্টাম্পড হয়ে গেলেন ভারতীয় উইকেটকিপার ঋষভ পন্তের হাতে। আগের দিন ভুল করায় পন্তকে নিয়ে বেশ সমালোচনা হয়েছে ভারতীয় সংবাদমাধ্যমে। আজ মনে হচ্ছিল সেই ভুলের প্রায়শ্চিত্ত করছেন ভারতের তরুণ উইকেটকিপার ব্যাটসম্যান। লিটন যখন ধীর পায়ে এগিয়ে যাচ্ছিলেন ড্রেসিংরুমে, তখন আম্পায়ারের ডাকে থেমে যেতে হলো তাঁকে। টিভি পন্ত দেখা গেল পন্ত বল ধরেছেন স্টাম্পের সামান্য সামনে থেকে। ক্রিকেটের আইন অনুযায়ী এভাবে বল ধরে স্টাম্পিং করলে ব্যাটসম্যান আউট তো হবেনই না, উল্টো বল হয়ে যাবে ‘নো’। নো বলে বেঁচে গেলেন লিটন।

ফিরে এসেই চাহালকে টানা দুই বাউন্ডারি মেরে বাংলাদেশ ওপেনার বার্তা দিলেন আরও এগিয়ে যাওয়ার। এগিয়ে যাওয়ার পথে ঠিক পরের ওভারেই আরও একটা সুযোগ পেলেন । ওয়াশিংটন সুন্দরকে তুলে মারতে গিয়ে বল তুলে দিয়েছিলেন শূন্যে। রোহিত শর্মা, দুবে, পান্ত তিনজন এক সঙ্গে দৌড় শুরু করলেন। রোহিত শেষ পর্যন্ত বলের কাছে গিয়েছিলেন কিন্তু মুঠোবন্দী করতে পারেননি। লিটনের রান তখন ২৬।

যে চাহালের বলে বেঁচে গিয়েছিলেন, অষ্টম ওভারে তাঁর গুগলি না বুঝে অহেতুক ডাউন দ্য উইকেটে খেলতে গেলেন। খেলতেই শুধু যাননি, বল না দেখে দিলেন দৌড়। পন্ত আর কতবার সুযোগ হাতছাড়া করবেন! এবার আর রক্ষা হলো না লিটনের! শিশুতোষ ভুল পন্তের হাতেই রানআউট হয়ে ফিরলেন ড্রেসিংরুমে।

বারবার সুযোগ পেয়েও লিটন হাতছাড়া করেছে দুর্দান্ত এক ইনিংস খেলার সুযোগ। অবশ্য ইনিংসের মাঝপথেই পেয়েছেন পায়ে চোট। সেটি তাঁকে অস্থির করে তুলতে পারে, তাই বলে এমন ভুল করবেন!