৩ গোলে জিতেও সন্তুষ্ট নন বাংলাদেশ কোচ জেমি ডে

মাসকাট ক্লাবের বিপক্ষে বাংলাদেশের তিন গোলদাতা নাবিব নেওয়াজ জীবন, তৌহিদুল আলম ও বিপলু আহমেদ। ছবি: বাফুফে
মাসকাট ক্লাবের বিপক্ষে বাংলাদেশের তিন গোলদাতা নাবিব নেওয়াজ জীবন, তৌহিদুল আলম ও বিপলু আহমেদ। ছবি: বাফুফে

বিশ্বকাপ বাছাইপর্বে ১৪ নভেম্বর ওমানের মুখোমুখি হবে বাংলাদেশ ফুটবল দল। তার আগে গতকাল একমাত্র প্রস্তুতি ম্যাচটি জিতেছে জামাল ভূঁইয়ারা। ওমানের পেশাদার লিগের সপ্তম দল মাসকাট ক্লাবের বিপক্ষে বাংলাদেশের জয়টা ৩-১ গোলে। বড় জয়ের পরেও পুরোপুরি সন্তুষ্ট নন বাংলাদেশ দলের ব্রিটিশ কোচ জেমি ডে।

মাসকটের সুলতান কাবুস স্টেডিয়ামে ১২ মিনিটে বাংলাদেশকে এগিয়ে নেন নাবিব নেওয়াজ। ৫ মিনিট পরই স্থানীয় দল ম্যাচে ফেরে তারেকের গোলে। কিন্তু ২৮ মিনিটে বাংলাদেশ আবার এগিয়ে যায় মিডফিল্ডার বিপলু আহমেদের গোলে। ৬৫ মিনিট বদলি ফরোয়ার্ড তৌহিদুল আলম সবুজ গোল করে ব্যবধান করেন ৩-১।

প্রস্তুতি ম্যাচের লক্ষ্যই থাকে খেলোয়াড়দের পরখ করে নেওয়া। এর জন্য বরাবরের মতো দুই অর্ধে প্রায় ভিন্ন দুই একাদশ নামিয়েছিলেন জেমি ডে। প্রথমার্ধের একাদশে ছিলেন আশরাফুল ইসলাম; বিশ্বনাথ ঘোষ, টুটুল হোসেন, ইয়াসিন খান, রহমত মিয়া, জামাল ভূঁইয়া, সোহেল রানা, রাকিবুল ইসলাম, বিপলু, সাদ উদ্দিন ও নাবিব। দ্বিতীয়ার্ধে শুধু টুটুল হোসেনকে রেখে পুরো একাদশটাই বদলে ফেলেন জেমি। পোস্টের নিচে আনিসুর রহমান। রক্ষণভাগে টুটুল হোসেন, রিয়াদুল হাসান, রায়হান হাসান ও মোহাম্মদ ইব্রাহিম। মাঝমাঠে মামুনুল, রবিউল হাসান, আরিফুর রহমান। ওপরে মাহবুবুর রহমান, মতিন মিয়া ও তৌহিদুল আলম। দ্বিতীয়ার্ধের মাঝামাঝি সময়ে আবার বদলি হিসেবে মাঠে নামেন গোলরক্ষক শহিদুল আলম। অর্থাৎ ঘুরিয়ে ফিরিয়ে পুরো স্কোয়াড টাকেই খেলিয়েছেন জেমি।

>

মাসকাট ক্লাবের বিপক্ষে ৩-১ গোলের বড় জয় পেলেও সন্তুষ্ট নন বাংলাদেশ কোচ জেমি ডে। গতকাল প্রস্তুতি ম্যাচে ২২ জন খেলোয়াড় পরখ করেছেন জেমি।

দলও পেয়েছে বড় জয়। ওমানের বিপক্ষে মূল লড়াইয়ের আগে প্রস্তুতি ম্যাচের জয়টি জামালদের আত্মবিশ্বাস বাড়িয়ে দেবে স্বাভাবিকভাবে। কিন্তু শিষ্যদের খেলায় পুরোপুরি সন্তুষ্ট নন জেমি ডে, ‘ম্যাচটি জিতে অবশ্যই আনন্দিত। তবে দলীয় পারফরমেন্সে পুরোপুরি সন্তুষ্ট হতে পারছি না। সাম্প্রতিক সময়ে টানা খেলার ওপর থাকায় খেলোয়াড়দের একটু ক্লান্ত মনে হয়েছে।’

ওমানের বিপক্ষে বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইয়ে নিজেদের চতুর্থ ম্যাচটি খেলার আগে আরও পাঁচ দিন সময় পাচ্ছেন জেমি ডে ও তাঁর শিষ্যরা। শক্তিশালী প্রতিপক্ষের বিপক্ষে মাঠে নামার আগে নিজেদের ঝরঝরে করে তুলতে এই সময়টাকে কাজে লাগানোটা জরুরিই।