রেকর্ডের নিচে চাপা পড়ল নিউজিল্যান্ড

এই দুজনের তাণ্ডবেই পথ হারিয়েছে নিউজিল্যান্ড। ছবি : এএফপি
এই দুজনের তাণ্ডবেই পথ হারিয়েছে নিউজিল্যান্ড। ছবি : এএফপি
পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ জেতার আশা বাঁচিয়ে রাখতে হলে আজ জেতা ছাড়া কোনো পথ খোলা ছিল না ইংল্যান্ডের সামনে। সিরিজে ফিরে আসার কাজটা কী দোর্দণ্ড প্রতাপের সঙ্গেই না করল ইংল্যান্ড! আর সে চাপেই পিষ্ট হলো কিউইরা। চতুর্থ ম্যাচে নিউজিল্যান্ডকে ৭৬ রানে হারিয়েছে তারা।


আগের তিন ম্যাচের মধ্যে দুটিতে জিতে সিরিজে বেশ সুবিধাজনক অবস্থায় চলে গিয়েছিল স্বাগতিক নিউজিল্যান্ড। আজ জিতলে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জেতা হয়ে যেত তাদের। কিন্তু ইংল্যান্ড সেটা হতে দেবে কেন? চতুর্থ ম্যাচে নিউজিল্যান্ডকে পিষ্ট করে রাজসিক প্রত্যাবর্তন করল ওয়ানডের বিশ্বকাপজয়ীরা। সিরিজের চতুর্থ ম্যাচে নিউজিল্যান্ডকে ৭৬ রানে হারিয়েছে তারা।

আর এই জয়ের পেছনে সবচেয়ে বড় অবদান দুই ব্যাটসম্যান ডেভিড মালান ও এউইন মরগানের। কিউই বোলারদের কচুকাটা করেছেন এই দুজন। ইংল্যান্ডের হয়ে টি-টোয়েন্টিতে দ্রুততম সেঞ্চুরি করেছেন মালান, ওদিকে মরগানের হাফ সেঞ্চুরিটা ইংল্যান্ডের হয়ে টি-টোয়েন্টিতে দ্রুততম। শ্রীলঙ্কার বিপক্ষে ২০১৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে ৬০ বলে সেঞ্চুরি করেছিলেন অ্যালেক্স হেলস, সে রেকর্ডটা মালান টপকেছেন ১২ বল হাতে রেখেই। তৃতীয় উইকেটে এই দুজন মিলে তুলেছেন ১৮২ রান। ইংল্যান্ডের টি-টোয়েন্টি ইতিহাসে এত বড় রানের জুটি আর নেই। এত দিন হেলস আর রবি বোপারার কাছে ছিল রেকর্ডটা। ২০১২ সালে নটিংহামে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১৫৯ রানের জুটি গড়েছিলেন এই দুজন। নিউজিল্যান্ডের অধিনায়ক টিম সাউদির বলে ড্যারিল মিচেলের হাতে ধরা পড়ার আগে মাত্র ৪১ বল খেলে ৯১ রান করেছেন ইংলিশ অধিনায়ক এউইন মরগান। চার-ছয় মেরেছেন সমান সমান, সাতটা করে।

আউটটা হওয়ার পর ডেভিড মালান মনে মনে সাউদিকে ধন্যবাদ দিয়েছিলেন কি না, কে জানে! যেভাবে এগোচ্ছিলেন, ইংল্যান্ডের হয়ে দ্রুততম টি-টোয়েন্টি সেঞ্চুরি করার রেকর্ডটা মালানের কাছে থাকত না। অপরাজিত থেকে গেছেন মালান। নয় চার ও ছয় ছক্কার মারে ৫১ বলে ১০৩ করেছেন তিনি। ২০ ওভার শেষে ৩ উইকেট হারিয়ে ২৪১ রানের পাহাড়ে চেপে বসে ইংল্যান্ড।

জবাব দিতে নেমে নিয়মিত উইকেট হারাতে হারাতে ১৬৫ রানে আটকে যায় কিউইরা। রান রেটের চিন্তা করতে গিয়ে উইকেট খুইয়েছে সমানে, ফলে ১৬.৫ ওভারেই অলআউট হয়ে গিয়েছে তারা। কেউই তেমন বেশিক্ষণ টিকে থাকতে পারেননি। ইংল্যান্ডের হয়ে চার উইকেট নিয়েছেন লেগ স্পিনার ম্যাট পারকিনসন।

আগামী রোববার সিরিজ নির্ধারণী টি-টোয়েন্টিতে মাঠে নামবে দুই দল।